মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায় - জেনে নিন

মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায় সম্পর্কে অনেকেই জানতে চান কারণ এখন সবার হাতে একটি স্মার্ট মোবাইল ফোন দেখতে পাওয়া যায় আর এই মোবাইল ফোনের মাধ্যমে তারা ফ্রিল্যান্সিং করার উপায় শিখতে চান। আমি আজকে আমার এই আর্টিকেলের মাধ্যমে কিভাবে সহজ পদ্ধতিতে মোবাইলে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় সে সমস্ত বিষয় সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরার চেষ্টা করব। আপনারা যারা মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা আমার এই পোস্টটি মনোযোগের সাথে পড়ুন।

Image

অনেকেই মনে করে থাকেন যে ডেক্সটপ অথবা ল্যাপটপ ছাড়া ফ্রিল্যান্সিং করা যায় না কিন্তু আসলে বিষয়টি এমন নয়। আপনারা যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে অনায়াসে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে পারবেন। আমি আজকে আমার এই পোষ্টের মাধ্যমে মোবাইলে কিভাবে ফ্রিল্যান্সিং করা যায় সেই বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করব।

ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং কথাটির সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। আমরা সবাই ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে চাই কিন্তু অনেকেই হয়তো জানে না ফ্রিল্যান্সিং আসলে কি! ফ্রিল্যান্সিং হলো একটি মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং করলে আপনি আপনার সুবিধামতো সময়ে যেকোনো স্থানে বসে কাজ করে ইনকাম করতে পারেন এখানে কোন নির্দিষ্ট সময়সীমা দেয়া থাকে না অর্থাৎ নিজের পছন্দমত সময়ের স্বাধীনভাবে কাজ করাকে বলা হয় ফ্রিল্যান্সিং।

ফ্রিল্যান্সিং কথাটিকে আরও সহজ ভাবে বর্ণনা করতে গেলে বলা যায় অনলাইনে টাকা ইনকাম করার যে পদ্ধতি তাকে বলা হয় ফ্রিল্যান্সিং। সাধারণত অনলাইনে যে কাজ পাওয়া যায় সেগুলো করে দিয়ে তার বিনিময়ে যে অর্থ পাওয়া যায় তাকে বলা হয় ফ্রিল্যান্সিং। এখানে কোন নির্দিষ্ট কোম্পানি বা প্রতিষ্ঠান একজন ফ্রিল্যান্সারকে চুক্তিভিত্তিক কাজ দিয়ে থাকে এবং সেই কাজের বিনিময়ে তারা একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে।

আরো পড়ুনঃ ফেসবুক মনিটাইজেশন আপডেট - জেনে নিন

ফ্রিল্যান্সিং হল অনলাইনে এটি নির্দিষ্ট কাজ করে টাকা ইনকাম করার মুক্ত পদ্ধতি। আপনি ল্যাপটপ, পিসি, মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। আপনার যদি মোবাইলে ফ্রিল্যান্সিং করার আগ্রহ থাকে তাহলে আপনি আমার এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে ফ্রিল্যান্সিং করার যাবতীয় কার্যপ্রণালী শিখতে পারবেন। আমি আজকে আপনাদের সামনে তুলে ধরব কিভাবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে ঘরে বসে লাখ লাখ টাকা ইনকাম করা যায়।

মোবাইল দিয়ে কারা ফ্রিল্যান্সিং করতে পারবেন?

মোবাইলে ফ্রিল্যান্সিং করা যায় এই তথ্যটি জানার পাশাপাশি আপনাকে আরেকটি বিষয় জানতে হবে যে মোবাইলে বা মোবাইল দিয়ে কারা ফ্রিল্যান্সিং করতে পারবেন! আপনার শুধু একটি স্মার্টফোন থাকলেই হবে না, আপনার আরো কিছু গুণাবলী থাকা প্রয়োজন যেগুলো না থাকলে আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন না। তাই আসুন জেনে নেওয়া যাক আপনার কোন গুণ গুলো অবশ্যই থাকা জরুরি।

  • যাদের হাতে একটি স্মার্ট ফোন রয়েছে।
  • কাজের প্রতি যাদের ব্যাপক আগ্রহ রয়েছে।
  • যারা নির্দিষ্ট সময় অনুযায়ী কাজ করতে পারবেন।
  • আপনার হাতে থাকা মোবাইল ফোনের যাবতীয় ফাংশন সম্পর্কে আপনার আইডিয়া থাকতে হবে।
  • ফ্রিল্যান্সিং করতে হলে অল্পতেই হতাশাগ্রস্ত হলে চলবে না, আপনার কাজ করার মানসিকতা থাকতে হবে।
  • যেকোনো কাজ শেখার জন্য আপনাকে ধৈর্য সহকারে কাজ শিখতে হবে।
  • যারা অনলাইনে কাজ করতে আগ্রহী।
  • ফ্রিল্যান্সিং সম্পর্কে যাদের মোটামুটি ধারণা রয়েছে।
  • যারা টাকা ইনকাম করতে চান এবং তার জন্য কঠোর পরিশ্রমে আত্মবিশ্বাসী।

আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আপনার ভেতরে অবশ্যই উপরোক্ত গুনাবলী থাকতে হবে কারণ ফ্রিল্যান্সিং জগতে এসে সফলতা অর্জন করতে হলে আপনাকে অবশ্যই কঠোর পরিশ্রমী হতে হবে। আমি আজকে আমার আর্টিকেলের মাধ্যমে আপনাদের মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার চমৎকার কিছু উপায় উপস্থাপন করব। তো আসুন জেনে নেওয়া যাক কিভাবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায়।

ফ্রিল্যান্সিং করার জন্য প্রয়োজনীয় উপকরণ

আপনি ল্যাপটপে ফ্রিল্যান্সিং করেন আর মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করেন যেভাবে কাজ করেন না কেন আপনার বেশ কয়েকটি জিনিসের প্রয়োজন হবে। তাই মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায় শেখার আগেই আপনাকে অবশ্যই যে বিষয় সম্পর্কে অবগত হতে হবে তা হল -

  • একটি ভালো মানের স্মার্টফোন বা ল্যাপটপ।
  • ইন্টারনেট কানেকশন।
  • যে বিষয়ে ফিলার্সিং করবেন সে বিষয়ে পূর্ব অভিজ্ঞতা বা দক্ষতা।
  • ইংরেজিতে ভালো কমিউনিকেশন দক্ষতা বা স্কিল।
  • ফটো এডিটিং দক্ষতা এবং মাইক্রোসফট ওয়ার্ড ও মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট সম্পর্কে ও ধারণা থাকতে হবে।

আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে উপরোক্ত বিষয়গুলি সম্পর্কে আপনার মোটামুটি ধারণা অবশ্যই থাকতে হবে তাহলেই আপনি ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারবেন। তো আসুন জেনে নেওয়া যাক মোবাইলে কিভাবে ফ্রিল্যান্সিং করা যায়।

মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায়

বন্ধুরা, আমি আজকে আপনাদের সামনে মোবাইলে কিভাবে ফ্রিল্যান্সিং করা যায় তা তুলে ধরার চেষ্টা করব। তো ইতিপূর্বে আমি আমার আর্টিকেলের মাধ্যমে মোবাইলে ফ্রিল্যান্সিং করতে হলে কোন বিষয়গুলো প্রয়োজন সে সম্পর্কে আলোচনা করেছি আশা করি আপনারা এগুলো জানতে পেরেছেন। এখন আমি আপনাদের সামনে তুলে ধরব কিভাবে মোবাইলে ফ্রিল্যান্সিং করা যায়।

ব্লগিং করা

মোবাইল দিয়ে আপনি যদি ফ্রিল্যান্সিং কাজ করতে চান তাহলে আপনার কাছে সবচেয়ে একটি সহজতম মাধ্যম হতে পারে ওয়েবসাইট ব্লগিং। প্রথমে আপনাকে একটি নিস সিলেক্ট করে নিতে হবে অর্থাৎ আপনাকে আগে ঠিক করে নিতে হবে যে আপনি কোন বিষয়ের ওপর ব্লগিং করতে চান। তারপর আপনি ওয়েবসাইটের এসইও নীতিমালা মেনে আর্টিকেল লেখার মাধ্যমে আপনি আপনার মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন। 

আরো পড়ুনঃ  গ্রাফিক্স ডিজাইন কি এবং কেন শিখবেন কিভাবে শিখবেন বিস্তারিত

আপনি যদি এশিয়া মহাদেশীয় অঞ্চলের দেশগুলোকে টার্গেট করে লিখতে চান সেক্ষেত্রে আপনি স্বাস্থ্য বিষয়ক পোস্ট লিখলে সেখানে আপনার ওয়েবসাইটে ভালো ভিজিটর আসবে এবং আপনার ভালো ইনকাম হবে। মোবাইল দিয়ে কনটেন্ট রাইটিং করার জন্য বেশ ভালো মানের কিছু অ্যাপস রয়েছে যেগুলো আপনি আপনার ফোনে ইন্সটল করে এর মাধ্যমে ব্লগের করতে পারেন। এগুলো হল -

  • মাইক্রোসফট ওয়ার্ড অফিস (Microsoft Word Office)।
  • গুগল ডক্স (Google Docs)।
  • ডব্লিউপিএস অফিস (WPS Office)।

ডাটা এন্ট্রি

আপনি যদি ফ্রিল্যান্সিং জগতে নতুন হয়ে থাকেন এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আপনার কাছে সবচেয়ে সহজ মাধ্যম হলো ডাটা এন্ট্রি। আপনি খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে ডাটা এন্টির কাজ করে ডলার ইনকাম করতে পারবেন। আর ডাটা এন্ট্রি করার জন্য বর্তমানে দুটি প্রসিদ্ধ মার্কেটপ্লেস রয়েছে এগুলো হল -

  • ফাইবার (Fiverr)।
  • আপ ওয়ার্ক (Upwork)।

ভিডিও এডিটিং

বর্তমানে ফ্রিল্যান্সিং জগতে ভিডিও এডিটিং এর ব্যাপক চাহিদা রয়েছে মোবাইল দিয়ে প্রফেশনাল ভাবে ভিডিও এডিটিং এর কাজ করা যায় সেজন্য অবশ্য বেশ কিছু অ্যাপ্লিকেশন রয়েছে আপনি এই অ্যাপ্লিকেশন গুলো ব্যবহার করে ভিডিও এডিটিং এর কাজ খুব সহজেই করতে পারবেন এবং এখান থেকে আপনি ডলার ইনকাম করতে পারবেন এগুলো হলো-

  • CapCut
  • YouCut
  • InShot
  • KineMaster

ইউটিউবিং

আপনার হাতে যদি একটি ভালো মানের স্মার্টফোন থাকে এবং এই ফোনে যদি আপনি ভিডিও তৈরি করতে পারেন তাহলে ইউটিউবে একটি চ্যানেল খুলে ভিডিও পোস্ট করার মাধ্যমে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন। তবে মনে রাখতে হবে টাকা ইনকাম করতে হলে আপনাকে অবশ্যই ইউটিউবে একটি ভালো মানের কনটেন্ট ক্রিয়েট করতে হবে এবং ইউটিউবে ভিডিও আপলোড করতে হলে আপনাকে ভিডিও এডিটিং এর কাজও ভালোভাবে শিখে নিতে হবে।

কাস্টমার সাপোর্ট

আপনি মোবাইলে ফ্রিল্যান্সিং করতে চাইলে কাস্টমার সাপোর্টের বিভিন্ন কাজ রয়েছে যেগুলো করতে পারেন। যেমন ধরুন, কোন কোম্পানির ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাস্টমারদের সেবা দিতে পারেন অথবা আপনি যদি মোবাইল দিয়ে কাজ করতে চান সে ক্ষেত্রে ভয়েস এসএমএস পাঠিয়ো গ্রাহকদের তথ্য পাঠাতে পারেন। আর এই কাজের মাধ্যমে আপনি বেশ ভালো মানের অর্থ ইনকাম করতে পারবেন। তাই আপনার যদি একটি ভালো মানের স্মার্টফোন থাকে তাহলে আপনি এই কাস্টমার সাপোর্টের কাজটি করতে পারেন।

ফেসবুক মার্কেটিং

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হল ফেসবুক। তাই আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চাইলে ফেসবুক মার্কেটিং করে প্রতি মাসে কমপক্ষে ৫০০ ডলার ইনকাম করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি ফেসবুক পেজ খুলতে হবে এবং এই ফেসবুক পেজে আপনাকে ভালো মানের কনটেন্ট ক্রিয়েট করতে হবে। তাই মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায় গুলোর মধ্যে ফেসবুক মার্কেটিং আপনি আপনার পছন্দের তালিকায় প্রথমে রাখতে পারেন।

ইমেইল মার্কেটিং

আপনি অনলাইনে ইনকাম করতে চাইলে ইমেইল মার্কেটিং করতে পারেন। এক্ষেত্রে আপনাকে ইমেইলের মাধ্যমে গ্রাহকদের কাঙ্ক্ষিত তথ্য প্রদান করার মাধ্যমে আপনি একটি নির্দিষ্ট পরিমাণে কমিশন পাবেন। মনে রাখবেন, মোবাইলে ফ্রিল্যান্সিং করার মধ্যে ইমেইল মার্কেটিং হল তুলনামূলকভাবে সহজ।

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং হল ফ্রিল্যান্সিং এর একটি অন্যতম শাখা আর মোবাইলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করা যায়। মোবাইল ফ্রেন্ডলি বিভিন্ন ডিজিটাল মার্কেটিং সেক্টর রয়েছে যার মাধ্যমে আপনি কাজ করে অনলাইন থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

ফটোগ্রাফি

আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে এক্ষেত্রে আপনাকে মোবাইল দিয়ে ভালো মানের ছবি তুলতে পারতে হবে এবং আপনি ছবি এডিটিং করার মাধ্যমে মোবাইল দিয়ে ফটোগ্রাফি করেও অর্থ ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে আপনি ফটোগ্রাফির ওপরে একটি কোর্স করে নিতে পারেন তাহলে আপনার ইনকাম করা আরও সহজ হবে।

ব্লগিং

আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে বর্তমানে একটি অন্যতম জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং। মানসম্মত কনটেন্ট ক্রিয়েট করে ফেসবুকে আপলোড করার মাধ্যমে আপনি মাসে কমপক্ষে ১0000 থেকে ১৫000 ডলার আয় করতে পারবেন। তাই আপনি যদি চান তাহলে অবশ্যই ফেসবুকে ব্লগিং করে ইনকাম করা শুরু করুন।

ওয়েব ডেভলপমেন্ট

আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান বা আগ্রহ থাকে তাহলে আপনি ওয়েব ডেভেলপমেন্ট অথবা অ্যাপ ডেভেলপমেন্টের মাধ্যমে টাকা ইনকাম করতে পারেন। তবে এজন্য আপনাকে একটি ভালো মানের ওয়েব ডেভেলপমেন্ট কোর্স করে নিতে হবে। আপনি যদি মনে করেন আপনার দক্ষতা রয়েছে তাহলে মোবাইল দিয়ে আপনি ফাইবারে কাজ করে ও টাকা ইনকাম করতে পারবেন। তবে আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে চান তাহলে এক্ষেত্রে আপনাকে এইচটিএমএল HTML এবং সিএসএস CSS এ পারদর্শী হতে হবে। ওয়েব ডিজাইনের বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে এগুলো হল-

  • Programming Hero
  • W3s Schools ইত্যাদি।

গেম ডেভলপিং

আপনি কোডিং এর মাধ্যমে বিভিন্ন গেম অ্যাপ তৈরি করতে পারেন। আর আপনি যদি সফলতার সাথে এই কাজ করতে পারেন তাহলে অনলাইন থেকে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

গ্রাফিক ডিজাইনের কাজ

বর্তমানে অনলাইন শেভ করে গ্রাফিক্স ডিজাইনের অনেক চাহিদা রয়েছে তাই আপনি ইচ্ছা করলে আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই গ্রাফিক ডিজাইনের কাজ যেমন লোগো ডিজাইন টি-শার্ট ডিজাইন সহ বিভিন্ন ইন্টেরিয়র ডিজাইনের কাজ করে অর্থ ইনকাম করতে পারেন আর এই গ্রাফিক্স ডিজাইন এর কাজের বেশ কিছু মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে এগুলো হলো

  • Canva
  • PixeILab
  • Lightroom
  • Sanpseed 
  • Adobe Photoshop Touch

অ্যানিমেশন মেকিং

আপনি যদি মোবাইলে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে animation making এর কাজ করতে পারেন কারণ বর্তমানে বিভিন্ন মোবাইল এনিমেশন সফটওয়্যার এর মাধ্যমে এনিমেশন তৈরি করে বেশ ভালো মানের অর্থ ইনকাম করা যায়। তাই বর্তমানে অনেক কনটেন্ট ক্রিয়েটর রয়েছেন যারা এনিমেশন মেকিং এর মাধ্যমে ডলার ইনকাম করছেন।

থ্রিডি মডেলিং

বর্তমান ফ্রিল্যান্সিং জগতে থ্রিডি মডেলিং এর বেশ চাহিদা রয়েছে আপনি মোবাইলের মাধ্যমে থ্রিডি মডেলিং করে ও বেশ ভালো ইনকাম করতে পারেন।

এসইও SEO

আপনার স্মার্টফোনের সাহায্যে এসইও SEO এর মাধ্যমে ও ইনকাম করতে পারেন। এক্ষেত্রে আপনার অফ পেজ এসইও SEO অন পেজ এসিও অ্যাডভান্স এসইও বিজনেস ওয়েবসাইট এসো ইত্যাদি কাজ করে বেশ ভালো টাকা ইনকাম করতে পারবেন।

আর্ট বিক্রি

আপনি যদি ভালো মানের একজন আর্টিস্ট হন অর্থাৎ খুব ভালো ছবি আঁকতে পারেন তাহলে আপনার সেই ছবি মোবাইলের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারেন এবং এর বিজ্ঞাপনের মধ্য দিয়ে বেশ ভালো দামে বিক্রি করতে পারেন।

কল সেন্টার

আপনার যদি ভয়েস ভালো হয় তাহলে আপনি চাইলে বিভিন্ন প্রতিষ্ঠানের কল সেন্টারে মোবাইলের মাধ্যমে কাজ করতে পারেন।

ফ্রিল্যান্সিংয়ের কাজ আপনি কিভাবে পাবেন

মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে ফ্রিল্যান্সিং যেমন ভালোভাবে শিখতে হবে ঠিক তেমনি আপনি কোন মার্কেট প্লেসে গেলে ফ্রিল্যান্সিং এর কাজ পাবেন তাও আপনাকে ভালোভাবে জানতে হবে। তাই আপনি যদি আজ আমার এই স্টেপ গুলো ফলো করেন তাহলে ফ্রিল্যান্সিং এর কাজের জন্য আবেদন করতে পারবেন। এগুলো হলো -

  • সর্বপ্রথম মার্কেটপ্লেস থেকে কাজ করার জন্য আপনাকে একটি বিশ্বস্ত ওয়েবসাইট খুঁজে বের করতে হবে।
  • আপনাকে সেই ওয়েবসাইটে সঠিক ঠিকানা ব্যবহার করে একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে।
  • আপনি আপনার মোবাইল থেকে ফ্রিল্যান্সিং অ্যাপ গুলোতে একাউন্ট ক্রিয়েট করার মাধ্যমে সেখান থেকে ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং, গ্রাফিক ডিজাইন সহ বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন।
  • আপনি নিজেকে যে কাজে পারদর্শী মনে করেন সেই কাজগুলো খুঁজে বের করুন এবং সেই কাজ করার চেষ্টা করুন।
  • ফ্রিল্যান্সিং জগতে কাজ করতে হলে আপনাকে একটা কথা মনে রাখতে হবে তা হলো ফ্রিল্যান্সিং সাইটের প্রোফাইল এমনভাবে আপডেট রাখতে হবে যেন খুব সহজেই আপনাকে বায়ার খুজে পায় এবং বিশ্বস্ত মনে করে। আর বায়ার যদি আপনাকে বিশ্বস্ত মনে করে তাহলে তারা আপনাকে কাজ দিবে এবং এর কাজের মাধ্যমে আপনি ইনকাম করতে পারবেন।

মোবাইল ফ্রিল্যান্সিং সাইট বাংলাদেশ

আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে এক্ষেত্রে বাংলাদেশ ও বেশ মোবাইল ফ্রিল্যান্সিং সাইট রয়েছে আর আপনি খুব সহজেই বাংলাদেশী মোবাইল ফ্রিল্যান্সিং সাইটের মাধ্যমে ফ্রিল্যান্সিং কাজ করতে পারবেন এগুলো হলো -

Grathor

Belancer

শেষ কথা

প্রিয় বন্ধুরা, বর্তমান যুগ হলো তথ্যপ্রযুক্তির যুগ। আর এই তথ্য প্রযুক্তির যুগে স্মার্টফোন সকলের হাতে রয়েছে। তাই আপনারা যদি মনে করেন তাহলে আপনার এই হাতে থাকা মোবাইল ফোন দিয়েই ডলার ইনকাম করতে পারেন। আমি আজকের পোষ্টের মাধ্যমে আপনাদের মোবাইলে কিভাবে ফ্রিল্যান্সিং করা যায় সে বিষয়ে যাবতীয় তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আমি আশা করি আমার এই পোস্টটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই উপকৃত হবেন।

আরো পড়ুনঃ সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় জানুন

তো বন্ধুরা, আসুন আর অন্যের তৈরি করা ভিডিও দেখে সময় নষ্ট না করে নিজে একটি ভালো মানের ভিডিও তৈরি করুন এবং এর মাধ্যমে ডলার ইনকাম করুন। আর আপনি যদি আরো নতুন নতুন তথ্য পেতে চান তাহলে আমার এই ওয়েবসাইটের সাথে থাকুন। ধন্যবাদ।

মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করব

অনেকের হাতে স্মার্টফোন রয়েছে কিন্তু তারা বুঝতে পারেন না কিভাবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায়! তবে আপনারা যদি ইচ্ছা করেন তাহলে খুব সহজে আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারেন। এক্ষেত্রে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ কোন কিছুরই প্রয়োজন হবে না। এক্ষেত্রে আপনার ভালো মানের যদি একটি মোবাইল ফোন থাকে এবং যদি ইন্টারনেট কানেকশন থাকে তাহলে আপনি ভিডিও এডিটিং, ডাটা এন্ট্রিসহ বিভিন্ন ধরনের কাজ মোবাইলের মাধ্যমেই করতে পারবেন।

মোবাইলে কি ফ্রিল্যান্সিং করা যায়

মোবাইল দিয়ে অবশ্যই ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করা সম্ভব তবে এজন্য আপনাকে ধৈর্য ধরতে হবে এবং কাজ করে যেতে হবে। মনে রাখবেন পরিশ্রমী সফলতার চাবিকাঠি। আপনি যদি সঠিকভাবে পরিশ্রম করতে পারেন তাহলে মোবাইল দিয়ে ও ফ্রিল্যান্সিং করতে পারবেন। তাই আপনার হাতে যদি একটি ভালো স্মার্টফোন থাকে তাহলে আপনিও ফ্রিল্যান্সিং করুন এবং ভালো এমাউন্ট ইনকাম করার চেষ্টা করুন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে কত টাকা আয় করা যায়

আপনি যদি নিজেকে কাজে দক্ষ ভাবে গড়ে তুলতে পারেন তাহলে মোবাইলের মাধ্যমেও ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। মনে রাখবেন, শুধু ল্যাপটপ বা ডেস্কটপ দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় না আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে আপনি যদি ধৈর্য সহকারে কাজ করেন তাহলে সফল হতে পারবেন।

বাংলাদেশে ফ্রিল্যান্সিং এর জন্য কোন দক্ষতা ভালো

আপনি যদি ফ্রিল্যান্সিং জগতে কাজ করতে চান এবং ভালো মানের টাকা ইনকাম করতে চান সেক্ষেত্রে আপনি ওয়েব ডেভেলপমেন্ট বা কোডিং সেক্টরে দক্ষ হয়ে কাজ করতে পারেন। মনে রাখবেন, সহজ কাজ সবাই খুঁজে এবং সহজ কাজের মাধ্যমে টাকা ইনকাম করতে চায়। তাই এক্ষেত্রে তুলনামূলকভাবে বাজারে সহজ কাজ শেখার প্রতিযোগী ও বেশি হয়ে যায়। তাই আপনি যদি কষ্ট করে একটু কঠিন কাজ শিখতে পারেন এবং সে কাজে দক্ষতা অর্জন করতে পারেন তাহলে বেশ ভালো টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং এর সবচেয়ে সহজ কাজ কোনটি

আপনারা যারা ফ্রিল্যান্সিং করতে আসেন তাদের মাথায় একটি প্রশ্ন কাজ করে ফ্রিল্যান্সিংয়ের সবচেয়ে সহজ কাজ কোনটি! আসলে কোন কাজই সহজ নয় আবার কোন কাজে কঠিন নয়। আপনি যদি সঠিকভাবে কাজ শিখে থাকেন তাহলে যে কোন কাজ আপনার কাছে সহজ মনে হবে। তবে যারা নতুন ফ্রিল্যান্সিং করতে চান তাদের জন্য সবচেয়ে সহজ কাজ হল ডাটা এন্ট্রি। তবে আপনাকে মনে রাখতে হবে ডাটা এন্ট্রি কাজ সহজ হওয়ার কারণে মার্কেটপ্লেসে এর প্রতিযোগিতা ও কিন্তু বেশি। তাই আপনি যদি ভাল কিছু করতে চান বা ভালো টাকা ইনকাম করতে চান তাহলে একটু কঠিন কাজ শিখতে পারেন।

নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি

বর্তমানে ফ্রিল্যান্সিং জগতে বেশ কিছু মার্কেটপ্লেস রয়েছে যা নতুন এবং পুরাতন সবার জন্যই কাজ করার একটি ভাল মার্কেটপ্লেস। তবে আপনি নতুন হন বা পুরাতন হন কাজ করার পূর্বে আপনাকে বেশ দক্ষতা অর্জন করতে হবে। তবে যারা নতুন ফ্রিল্যান্সার তারা কিছু মার্কেটপ্লেস রয়েছে এগুলোতে কাজ করতে পারেন যেমন - Fiverr,Freelancer, UpWork, People Per Hour, 99Designs ইত্যাদি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url