সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় জানুন

সোশ্যাল মিডিয়া হল একটি অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম যার কারণে অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় সম্পর্কে জানতে চান। একজন দক্ষ freelancer হতে গেলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় জানা একান্ত প্রয়োজন। তাই যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় সম্পর্কে জানতে চান আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় সুধিবৃন্দ, আমি আজকে আমার আর্টিকালের মাধ্যমে আপনাদের সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় জানানোর পাশাপাশি সোশ্যাল মিডিয়া বলতে কি বুঝায়,সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি,সোশ্যাল মিডিয়া মার্কেটিং কত প্রকার,সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উপায়,সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স,সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে কত দিন সময় লাগে,১০ টি সোশ্যাল মিডিয়ার নাম সহ আরো অনেক বিষয় তুলে ধরার চেষ্টা করেছি। তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায়

বর্তমান যুগ হলো তথ্যপ্রযুক্তির যুগ। আর এই যুগে সবচেয়ে বেশি মানুষ পরিচিতি লাভ করেছে সোশ্যাল মিডিয়ার সঙ্গে যার কারণে অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে চায়। তো বন্ধুরা, আপনারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করতে চান! তাহলে আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন কারণ আমার এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে কিভাবে ইনকাম করবেন এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আপনি যদি ঘরে বসে খুব সহজেই আর্থিকভাবে সচ্ছলতা পেতে চান এবং টাকা ইনকাম করতে চান তাহলে সোশ্যাল মিডিয়া হবে আপনার জন্য একটি বেস্ট অপশন। বর্তমানে অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অনেক পরিমাণ অর্থ ইনকাম করছে। আর আমার আজকের আলোচনার বিষয় হলো আপনারা কিভাবে সোশ্যাল মিডিয়া থেকে খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া বলতে কি বুঝায়


সোশ্যাল মিডিয়া যাকে আমরা বলি সামাজিক যোগাযোগ মাধ্যম। আর আপনি যদি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ইনকাম করতে চান তাহলে আপনাকে প্রথমে জানতে হবে সোশ্যাল মিডিয়া বলতে আসলে কি বোঝায়! সাধারণ অর্থে সোশ্যাল মিডিয়া বলতে বোঝায় অনলাইন প্লাটফর্ম বা ডিজিটাল প্লাটফর্ম যেখানে আপনি অনেক প্রকার কন্টেন্ট তৈরি করতে পারবেন এবং সেগুলো সকলের মাঝে শেয়ার করতে পারবেন। এছাড়াও এই অনলাইন প্লাটফর্ম হল এমন একটি মাধ্যম যার সাহায্যে খুব সহজেই একজন আরেকজনের সাথে যোগাযোগ স্থাপন করা যায় এবং বিভিন্ন তথ্য আদান প্রদান করা যায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যে অর্থ উপার্জন করা হয় তাকে বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল একটি দ্রুত বর্ধনশীল আয়ের ক্ষেত্র। তবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল একটি চ্যালেঞ্জিং ক্ষেত্র কারণ এখানে আপনি পরিশ্রম করে মিলিনিয়ার হতে পারেন আবার নাও হতে পারেন তবে আপনাকে ধৈর্য সহকারে পরিশ্রম করতে হবে। আর আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ আগ্রহী হন তাহলে আপনাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে হবে।

আপনি যদি সোশ্যাল মিডিয়া সম্পর্কে ভালোভাবে অভিজ্ঞতা অর্জন করতে পারেন তবে আপনি একটি ভাল ক্যারিয়ার গড়তে পারবেন আর যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেন তাদের কে বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটার। আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটার হিসাবে কাজ করতে চান তাহলে আপনি আপনার ক্লায়েন্টের জন্য সোশ্যাল মিডিয়া ফ্লাট ফর্ম গুলি তৈরি করতে পারবেন, আপনার ক্লায়েন্টদের জন্য বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করতে পারবেন।

আরো পড়ুনঃ  বর্তমানে ফ্রিল্যান্সিং এর সব থেকে ডিমান্ডেবল সেক্টর কোনটি

আর সেই সাথে পারবেন সোশ্যাল মিডিয়াম মার্কেটিং এর প্রচার অভিযানগুলিকে সঠিকভাবে পরিচালনা করতে, এছাড়াও আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে যাবতীয় পরামর্শ দিতে পারবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আপনি আয় করতে পারবেন তখন, যখন আপনার অভিজ্ঞতা, দক্ষতা এবং কাজের পরিমাণ বৃদ্ধি করতে পারবেন। আর একজন দক্ষ সোশ্যাল মিডিয়া মার্কেট আর প্রতিমাসে এক ১ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারে। আপনি যদি নিজেকে সঠিকভাবে তৈরি করতে পারেন তাহলে আপনি আরও বেশি আয় করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কত প্রকার

আপনি যখন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে যাবেন তখন আপনাকে অবশ্যই জানতে হবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কত প্রকার এবং এর মধ্যে থেকে আপনি যে কাজের প্রতি দক্ষতা অর্জন করবেন সেটি আপনার পছন্দের তালিকায় স্থান দিবেন। নিচে এগুলো তুলে ধরা হলো -

  • কনটেন্ট মার্কেটিং
  • পেইড সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • অর্গানিক সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • ইনফুলেন্সার মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া এনালিটিক্স

আপনি এই সকল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে বিন মূল্যে কনটেন্ট শেয়ার করতে পারবেন এবং আপনি আপনার কাঙ্খিত দর্শকদের কাছে পৌঁছাতে পারবেন। আর এই কৌশল অবলম্বন করে আপনি লাইভ স্ট্রিম, ইভেন্ট কনটেন্ট, competition post ইত্যাদির অন্তর্ভুক্ত করতে পারবেন। আর এ ছাড়াও আপনি বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রচার করতে পারবেন। যেমন -

  • ভিডিও বিজ্ঞাপন
  • স্টোরি বিজ্ঞাপন
  • পোস্ট টাইমলাইন Postimeline বিজ্ঞাপন
  • রিল বিজ্ঞাপন
  • লিংক বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট মার্কেটিং হল কাঙ্খিত দর্শকদের কাছে পৌঁছানোর একটি অন্যতম কৌশল। তবে আপনার এই প্ল্যাটফর্ম ধরে রাখতে হলে অবশ্যই মানসম্মত কনটেন্ট তৈরি করতে হবে তবেই আপনি কাঙ্খিত দর্শকদের কাছে পৌঁছাতে পারবেন। আর কনটেন্ট মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম যদি করতে চান তাহলে আপনাকে ধৈর্যশীল এবং পরিশ্রমী হতে হবে। আর এক্ষেত্রে আপনাকে পোস্ট, ভিডিও, ইমেইল ইত্যাদি কন্টেন্ট গুলো তৈরি করতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উপায়

সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করে আপনি যদি ইনকাম করতে চান বা আয় করতে চান তাহলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আপনাকে জ্ঞান অর্জন করতে হবে। আপনি যদি দক্ষ না হয়ে মার্কেটিং এ আয় করার চিন্তা করেন তাহলে কখনোই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন না। সোশ্যাল মিডিয়ায় দক্ষতা অর্জন করে আয় করার অনেকগুলো উপায় রয়েছে এগুলো পর্যায়ক্রমে তুলে ধরা হলো -

মানসম্মত ও শিক্ষনীয় কনটেন্ট

আপনি যদি সোশ্যাল মিডিয়ায় আয় করতে চান তাহলে অবশ্যই আপনাকে শিক্ষনীয় এবং মান সম্পন্ন কনটেন্ট তৈরি করতে হবে যা গ্রাহকদের আকর্ষণ করবে। তাই যখনই আপনি কন্টেন্ট তৈরি করবেন তখন অবশ্যই কন্টেন্ট গুলো শিক্ষনীয় এবং উচ্চ মান সম্পন্ন তৈরি করবেন।

বিভিন্ন প্লাটফর্ম

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ আয় করতে হলে অনেকগুলো ডিজিটাল প্লাটফর্ম রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই আয় করতে পারবেন। যেমন Facebook (অনেকেই মনে করেন ফেসবুকে ইনকাম করা যায় আসলে তা নয় ফেসবুকে ইনকাম করতে হলে আপনাকে একটি ফেসবুক পেইজ খুলতে হবে), মেসেঞ্জার, টুইটার, ইন্সটাগ্রাম, LinkedIn, Snapchat, WeChat ইত্যাদি আপনি এই অ্যাপস গুলোর যে কোন একটি অ্যাপস ব্যবহার করে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ে আয় করতে পারবেন।

বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং এর ক্ষেত্রে আপনাকে অবশ্যই বিজ্ঞাপন প্রচার করতে হবে। বিজ্ঞাপন প্রচার করার জন্য সোশ্যাল ডিজিটাল মার্কেটিং প্লাটফর্ম হল অন্যতম একটি উপায় যার মাধ্যমে আপনি খুব সহজেই কাঙ্খিত দর্শকদের কাছে পৌঁছাতে পারবেন। আর বিজ্ঞাপন এমনভাবে প্রচার করুন যেন তা দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে।

কনটেন্ট ক্যালেন্ডার

কনটেন্ট ক্যালেন্ডার সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ আয় করার ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ক্যালেন্ডার হলো এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি কখন কি কনটেন্ট পাবলিশ করবেন বা আপলোড করবেন তা নির্ধারিতভাবে সেটআপ করা হয়ে থাকে। আর সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে এই কনটেন্ট ক্যালেন্ডার আপনাকে সব কিছু বিষয়ে মেইনটেইন করতে সহযোগিতা করবে।

ইনফ্লয়েন্সার

বর্তমানে সময়ে অনেকেই পেশা হিসেবে ইনফ্লয়েন্সার কে বেছে নেয় আর আপনি যদি আপনার কোন পণ্য, কনটেন্ট বা যে কোন সেবা মার্কেটিং বৃদ্ধি করতে চান তাহলে অবশ্যই আপনার পণ্য সেবা ইনফ্লয়েন্সারদের কাছে শো করতে হবে যাতে করে আপনার সেবা পণ্য বা কন্টেনগুলো আপনার দর্শক বা ফলোয়ারদের কাছে পৌঁছে যেতে পারে।

গ্রাহকদের চাহিদা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আপনি যদি ইনকাম করার চিন্তাভাবনা করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে আপনার গ্রাহকদের পছন্দ-অপছন্দ খেয়াল রাখতে হবে। আর আপনার কমেন্টের উপর ভিত্তি করে বা আপনার দর্শকদের পছন্দ, অপছন্দ, ভালোলাগা, মন্দ লাগা এবং তাদের চাহিদার ওপর ভিত্তি করেই আপনাকে কনটেন্ট নির্মাণ করতে হবে।

লক্ষণ নির্ধারণ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার প্রধান উপায় হচ্ছে আপনাকে নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে হবে। আপনি কোন বিষয়ের উপর মার্কেটিং করতে চান সেই বিষয়টি আপনাকে বেছে নিতে হবে এবং আপনি আপনার লক্ষ্যে সব সময় অবিচল থাকবেন এবং ধৈর্য ধরে কাজ করবেন দেখবেন আপনি একদিন কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে গেছেন।

সোশ্যাল মিডিয়া কোর্স তৈরি

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ে দক্ষ হয়ে থাকেন তাহলে সোশ্যাল মিডিয়া কোর্স তৈরি করতে পারেন। আপনি আপনার কোর্সের মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বিভিন্ন বিষয় সম্পর্কে শিক্ষাদান করতে পারেন। এছাড়াও আপনি এই কোর্সগুলো অনলাইনে বিক্রি করতে পারবেন। অনেক সময় আপনি বিভিন্ন কোম্পানির কাছেও এই কোর্সগুলো বিক্রি করতে পারবেন আর এভাবেই আপনি সোশ্যাল মিডিয়া ইনকাম করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এজেন্সি

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে চান তাহলে আপনি নিঃসন্দেহে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এজেন্সি শুরু করতে পারেন। আর আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর দক্ষ হন তাহলে নিজের সোশ্যাল মিডিয়া মার্কেটিং এজেন্সি শুরু করেন। আপনি বিভিন্ন ছোট ব্যবসা গুলিকে তাদের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলিতে তাদের উপস্থিতি এবং তাদের দর্শকদের কাছে পৌঁছানোর জন্য সহযোগিতা করতে পারেন।

সোশ্যাল মিডিয়া বই লিখা

আপনি যদি সোশ্যাল মিডিয়ায় ইনকাম করতে চান এবং দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি মার্কেটিং সম্পর্কে বই লিখতে পারেন। আপনি আপনার বইতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরবেন যদি গ্রাহকদের এই বইগুলো পছন্দ হয়ে যায় তাহলে অনলাইনে বিক্রি করতে পারবেন অথবা আপনি আপনার এই বই যে কোন প্রকাশনার মাধ্যমেও বাজারজাত করতে পারবেন। এছাড়াও সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ অনেক উপায় আছে যেগুলো করে আপনি ইনকাম করতে পারবেন। তবে আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার ওপর নির্ভর করে আপনি কোন কাজটি বেছে নিবেন তা নির্ধারণ করবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স

সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম করতে হলে আপনাকে সোশ্যাল মিডিয়াম মার্কেটিং কোর্স করতে হবে কারণ সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স হলো এমন একটি কোর্স যার মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়া সম্পর্কিত যেমন - মেসেঞ্জার, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করে আপনার ব্যবসা, বিভিন্ন ব্রান্ড, পণ্য সেবা গ্রাহকদের কাছে পরিপূর্ণভাবে প্রচার করতে পারবেন। তবে কম্পিউটার সম্পর্কে আপনার যদি ধারণা থাকে তাহলে আপনি অতি অল্প সময়ের মধ্যেই এই কোর্সগুলো কমপ্লিট করে প্রফেশনাল ভাবে কাজ করতে পারবেন এবং লাভবান হবেন।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা বেশি জেনে নিন

আপনি যদি অফলাইনে কোর্স করতে সমস্যা মনে করেন তাহলে অনলাইনের মাধ্যমে ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বিভিন্ন কোর্স রয়েছে সেগুলো করতে পারেন। আমি আপনাদের সুবিধার জন্য অনলাইনে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স শেখার কয়েকটি সাইটের নাম উল্লেখ করলাম।

  • Google Digital Garage
  • Udemy
  • Coursera
  • HubSpot  Academy
  • LinkedIn  Learning

সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে চাইলে নিজের সময় সামর্থ্য এবং সাধ্যের মধ্যে একটি কোর্স বেছে নিবেন। তবে আপনাকে একটি কথা মনে রাখতে হবে আর তা হলো আপনি যে কাজটি শিখবেন সে কাজটি অবশ্যই ভালো বেসে এবং ভালোভাবে শিখবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে কত দিন সময় লাগে

সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করে আপনি যদি ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে হবে। তবে অনেকের মনে প্রশ্ন জাগে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে কতদিন সময় লাগে! সোশ্যাল মিডিয়া মার্কেটিং সময় লাগবে তা নির্ভর করবে সম্পূর্ণ আপনার অভিজ্ঞতার ওপর। যদি আপনার পূর্বে কম্পিউটার সম্পর্কে কিছু ধারনা থাকে তাহলে আপনি খুব সহজেই আপনি এই কোর্স কমপ্লিট করতে পারবেন।

এরপরেও আপনার সময় নির্ভর করবে আপনি কোন ধরনের কাজ শিখবেন তার ওপরে। আর আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখার ক্ষেত্রে একেবারে নতুন হয়ে থাকেন তাহলে আপনাকে পুরোপুরি কাজ শিখতে বেশ কিছুদিন সময় লাগতে পারে। তবে যারা সোশ্যাল মিডিয়ার মার্কেটিং কোর্স করান তারা বিভিন্নভাবে এই কোর্সের মেয়াদ নির্ধারণ করেন। যেমন -

  • ০ - ৩ মাস
  • ৩ - ৬ মাস
  • ৬ - ১২ মাস

০ - ৩ মাস

০ - ৩ মাস আপনার সোশ্যাল মিডিয়া সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে এবং কাজের প্রতি দক্ষ হতে নিম্নে তিন মাস কোর্স করা উচিত কারণ এই তিন মাসকে বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার ক্ষেত্রে একেবারে বেসিক স্তর। তবে আপনি যদি এই জগতে নতুন হয়ে থাকেন তাহলে প্রথম তিন মাসে যে সকল বিষয়গুলো শিখতে পারবেন সেগুলো হল -

আরো পড়ুনঃ  টাকা ছাড়া ব্যবসা করার ১০টি উপায়

ফেসবুক (Facebook),ইউটিউব (YouTube), টুইটার (Twitter),  ইনস্টাগ্রাম (Instagram),  লিংকডইন (LinkedIn),  স্ন্যাপ চ্যাট (Snape Chat),  টিক টক (Tik Tok),  রেডিট (Reddit),  পিন্টারেস্ট (Pinterest)  আর এই কাজগুলো আপনি কোর্স করার মাধ্যমে একেবারে হাতে-কলমে শিখতে পারবেন। কিভাবে আপনি অ্যাকাউন্ট খুলবেন, একাউন্টটি দর্শকদের সামনে সম্প্রচার করবেন, কিভাবে দর্শকদের সঙ্গে যোগাযোগ করবেন এবং দর্শকদের প্রতিটি প্রশ্নের জবাব দিবেন, একাউন্টের কনটেন্ট গুলোতে যখন আপনার লাইক, কমেন্ট এবং ফলোয়ার বাড়ানোর জন্য সঠিক উপায়ে ছবি ভিডিও আপলোড করবেন ইত্যাদি।

৩ - ৬ মাস

৩ - ৬ মাস এই সময়কে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করার মধ্যম স্তর বলা হয়ে থাকে আর এর প্রধান কারণ হলো আপনি প্রথম পর্যায়ে যে কাজগুলো শিখবেন মধ্যম স্তরে এসেও সেই কাজগুলো আপনাকে খুব ভালোভাবে শেখানো হবে। এছাড়াও আপনি ডিজিটাল মার্কেটিং এর আরো অনেক কাজ রয়েছে যেগুলো পরিপূর্ণভাবে শিখতে পারবেন। যেমন আপনি কিভাবে ফেসবুকে পেইজ খুলবেন এবং এই পেইজ  কিভাবে আকর্ষণীয়ভাবে তৈরি করবেন। এছাড়াও ইনস্টাগ্রাম এবং টুইটারের মাধ্যমে কিভাবে আপনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দর্শকদের সাথে যোগাযোগ স্থাপন করবেন, কিভাবে ভয়েস টোন এর মাধ্যমে কনটেন্টগুলোকে আকর্ষণীয় ভাবে প্রকাশ করবেন সবগুলোই শেখানো হয়ে থাকে।

৬ - ১২ মাস

৬ - ১২ মাস এই সময়কে ডিজিটাল মার্কেটিং কোর্স শেখার সর্বশেষ ধাপ বা এডভান্স লেভেল বলা হয়ে থাকে। আপনি যদি ৬ - ১২ মাস এই কোর্স কমপ্লিট করেন তাহলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়ে যাবেন কারন এই সময় আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে এমন কোন কাজ নেই যা শিখতে পারবেন না। আর এই সময়ে আপনি পডকাস্ট, intern ship, ব্রান্ড, কোলাবারেশান, ভিডিও প্রোডাকশন, ওয়েব মিনার যাবতীয় বিষয় শিখতে পারবেন।

১০ টি সোশ্যাল মিডিয়ার নাম

সোশ্যাল মিডিয়া আমাদের সবার একটি অতি পরিচিত নাম। এই পৃথিবীর প্রায় ৫১ শতাংশ মানুষ সোশ্যাল মিডিয়ার সঙ্গে যুক্ত রয়েছে। গবেষণা থেকে জানা যায় সোশ্যাল মিডিয়াতে সম্পৃক্ত রয়েছে প্রায় ৩.৯৬ বিলিয়ন মানুষ। সে হিসেবে প্রতিদিন সারা বিশ্বে সোশ্যাল মিডিয়াতে মানুষ সময় কাটায় ১৪৪ মিনিট। পরিসংখ্যান অনুযায়ী ০১ থেকে ১৩ বছর বয়সী শিশুদের বাদ দিয়ে যদি হিসেব করা হয় তাহলে শতকরা ৬৫ জন লোক সোশ্যাল মিডিয়ার সঙ্গে যুক্ত।

তবে পৃথিবীতে সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত আছে সবচেয়ে বেশি ফিলিপাইনের মানুষ। সেখানে মানুষ প্রতিদিন তিন ৩ ঘন্টা ৫৩ মিনিট করে সোশ্যাল মিডিয়াতে এসে সময় কাটায়। আর সোশ্যাল মিডিয়া হল এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি এক মিনিটের জন্য যদি প্রবেশ করেন কখন আপনার এক ঘণ্টা পার হয়ে যাবে আপনি বুঝতে পারবেন না। আর এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া গুলো হল -

  1. ফেসবুক (Facebook)
  2. ইউটিউব (YouTube)
  3. টুইটার (Twitter)
  4. ইনস্টাগ্রাম (Instagram)
  5. লিংকডইন (LinkedIn)
  6. স্ন্যাপ চ্যাট (Snape Chat)
  7. উইচ্যাট  (We Chat)
  8. টিক টক (Tik Tok)
  9. রেডিট (Reddit)
  10. পিন্টারেস্ট (Pinterest)

আপনি যদি মনে করেন জনপ্রিয় ১০ টি সোশ্যাল মিডিয়ার অ্যাপ্লিকেশন ব্যবহার করে সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম করবেন তাহলে অনায়াসে করতে পারেন। আপনি যে সময়টুকু অন্যের ভিডিও দেখে বা অন্যের আর্টিকেল পড়ে সময় নষ্ট করেন সেই সময়টুকু আপনি নিজের কাজে ব্যয় করতে পারেন যা অন্যেরা দেখে আনন্দ পাবে এবং আপনি একটি ইনকামের পথ করতে পারবেন।

সোশ্যাল মিডিয়ার ভালো দিক

সোশ্যাল মিডিয়া মানুষকে আয় করার পাশাপাশি অনেক ভালো দিক সম্পর্কেও জানান দিয়ে থাকে। একটি বিষয়ে যেমন খারাপ দিক থাকে তেমনি এর ভালো দিকও থাকে। তবে সোশ্যাল মিডিয়া আপনি যেভাবে ব্যবহার করবেন আপনার মানসিকতা সেদিকেই গড়ে উঠবে। সোশ্যাল মিডিয়া আপনার সামাজিক, ব্যক্তিগত, শিক্ষা, চিকিৎসা, বিনোদন প্রতিটি ক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করে থাকে। নিম্নে সোশ্যাল মিডিয়ার ভালো দিকগুলো পর্যায়ক্রমে তুলে ধরা হলো -

শিক্ষা

সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষদের শিক্ষা গ্রহণ করে তাকে বলা হয় ই লার্নিং। শিক্ষা জাতির মেরুদন্ড আর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষ এই মেরুদন্ড সম্পর্কে বিস্তারিত জানতে পারে। আমরা এর প্রমাণ পেয়েছি ২০১৯ - ২০ সালে যখন করনায় পুরো পৃথিবী থমকে গিয়েছিল তখন একমাত্র সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষ ঘরে ঘরে শিক্ষার আলো পৌঁছে দিতে পেরেছিল। এছাড়াও পৃথিবীর অনেক মেধাবী শিক্ষার্থী রয়েছেন যারা পুরো বিশ্বের বইগুলো হাতের নাগালে পান না তারা ই-বুক ব্যবহার করে পুরো বিশ্বের বইগুলো মুহূর্তের মধ্যে কাছে নিয়ে আসতে পারেন এবং সেগুলো সম্পর্কে জ্ঞান লাভ করতে পারেন।

চিকিৎসা

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষ এখন ঘরে বসে বিশ্বের বিভিন্ন নামিদামি ডাক্তারের কাছে সেবা লাভ করছে যাকে বলা হয় ডেলি মেডিসিন। বাংলাদেশের এমন অনেক প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেখানে মানুষ হঠাৎ করে অসুস্থ হয়ে গেলে ডাক্তারের কাছে যাওয়া প্রায় অসম্ভব হয়ে যায় আর একমাত্র সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষ জরুরী মুহূর্তে ডাক্তারের সেবা পেয়ে থাকে।

যোগাযোগ

সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষ মুহূর্তের মধ্যে বিশ্বের যে কোন প্রান্তের যে কোন লোকের সঙ্গে যোগাযোগ করতে পারেন। আজ থেকে কয়েক বছর আগে যে কোন খবর দেওয়ার জন্য একটা মানুষকে চিঠি লিখে মাসের পর মাস অপেক্ষা করতে হতো কিন্তু বর্তমানে যে কোন চিঠি দেওয়ার জন্য মানুষকে এক দুই মিনিট অপেক্ষা করতে হয় আর এগুলো হয়ে থাকে ইমেইল, মেসেঞ্জার, WhatsApp বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এছাড়াও মানুষ পৃথিবীর যেকোন প্রান্ত থেকে ভিডিও কলের মাধ্যমে একজন অন্যজনকে দেখে তার সঙ্গে মনের ভাব আদান প্রদান করতে পারে।

বিনোদন

বর্তমান সময়ে মানুষ বিনোদনের মাধ্যম হিসেবে সোশ্যাল মিডিয়াকে বেছে নিয়েছে। সোশ্যাল মিডিয়া হলো বর্তমানে বিনোদনের প্রধান মাধ্যম। মানুষ এখন বাইরে না গিয়ে ঘরে বসে খেলাধুলা, গান, সিনেমা দেখে থাকে এবং তাদের অবসর সময় কাটায়।

আয়ের উৎস বা ইনকাম সোর্স

বর্তমানে মানুষ সোশ্যাল মিডিয়াতে আর বিনোদনেই সময় নষ্ট করে না, এখন মানুষ এই সোশ্যাল মিডিয়াকে ইনকামের একটি পথ হিসেবে বেছে নিয়েছে যাকে বলা হয় ফ্রিল্যান্সিং বাআউটসোর্সিং। বর্তমান সময়ে মানুষ অনলাইনের মাধ্যমে ঘরে বসেই ই-কমার্স, ফ্রিল্যান্সিং, অনলাইন ব্যবসা, অনলাইন চাকরি বিভিন্ন পেশার সাথে যুক্ত রয়েছে এবং তাদের আয়ের উৎস হিসেবে এই সোশ্যাল মিডিয়াকে বেছে নিয়েছে।

ফেসবুক সবচেয়ে বেশি জনপ্রিয় কেন

বর্তমান সময়ে আমরা যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর কথা চিন্তা করি তাহলে সবার আগে আমাদের মাথায় আসে যে নামটা হল ফেসবুক ফেসবুকের সাথে কিশোর যুবক বৃদ্ধ সবাই জড়িত এক কথায় শিক্ষিত হোক আর অশিক্ষিত হোক ছোট হোক আর বড় হোক সবাই ফেসবুকে সঙ্গে জড়িত রয়েছে যার কারণে ফেসবুক হল বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম আর এই জনপ্রিয় প্ল্যাটফর্ম ব্যবহার করার পাশাপাশি মানুষ এখন আয় এর প্রধান উৎস হিসেবে ও বেছে নিয়েছে যেমন -

আরো পড়ুনঃ মোবাইলে ভালো ছবি তোলার ৩০ টি উপায় সম্পর্কে জেনে নিন

  • সারা বিশ্বে মাসে প্রায় ২.৫ মিলিয়ন মানুষ ফেসবুকে সঙ্গে একটিভ থাকে।
  • সারা বিশ্বে শতকরা ৮৯ জন লোক মার্কেটিং এর জন্য ফেসবুক পেজ ব্যবহার করে থাকে।
  • শতকরা ৬৬ জন ব্যবহারকারী তাদের পছন্দের তালিকায় ফেসবুক ফলো করে থাকে।
  • ফেসবুক হল এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে যে কোন পণ্যের প্রচারণা যেকোনো বিশ্বের যেকোনো প্রান্তে খুব সহজে পৌঁছে যায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স করা কি ভালো?

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনার ইনকাম করতে চান বা আয়ের উৎস হিসেবে বেছে নেন তাহলে অবশ্যই আপনাকে সোশ্যাল মিডিয়ায় কোর্স করতে হবে। মনে রাখবেন, সবাই হাঁটতে পারে কিন্তু সবাই কুচ কাওয়াজ করতে পারে না। তেমনি আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারবেন কিন্তু যদি কোর্স না করেন তাহলে সোশ্যাল মিডিয়া ব্যবহার করলে কিভাবে বিভিন্ন কৌশল অবলম্বন করে আয়ের উৎস হিসাবে ব্যবহার করতে হয় আপনি তা পারবেন না।

আরো পড়ুনঃ অনলাইন ব্যবসায় - ক্রিপটো কারেন্সি - সম্পর্কে জানুন

একমাত্র সোশ্যাল মিডিয়াম মার্কেটিং কোর্স করার মাধ্যমে আপনি দক্ষতা বিকাশ করতে পারবেন, আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বিভিন্ন কৌশল গুলো শিখতে পারবেন এবং সহজে ইনকাম করতে পারবেন। তাই আপনি সোশ্যাল মিডিয়া সম্পর্কে যদি সঠিকভাবে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে অভিজ্ঞতা অর্জনের জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স করতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেট হতে কতদিন লাগে?

সোশ্যাল মিডিয়ায় যদি আপনি মার্কেটার হতে চান তাহলে আপনাকে দক্ষতা অর্জন করার জন্য কোর্স করতে হবে। এক্ষেত্রে আপনি তিন ৩ মাস, ছয় ৬ মাস, এমনকি এক ০১ বছরের কোর্স করতে পারেন। তবে এক্ষেত্রে আপনার কাজের প্রতি গুরুত্ব এবং দক্ষতা নির্ভর করবে আপনি কতদিনের মধ্যে সোশ্যাল মিডিয়া মার্কেটার হতে পারবেন। তবে আপনি যদি গুরুত্বের সাথে কাজগুলো শিখেন এবং যথেষ্ট পরিমাণে সময় দেন তাহলে আপনি তিন মাসের মধ্যেই ইনকাম শুরু করতে পারবেন।

এবং আপনি ইনকাম শিখার পর যদি মনে করেন আপনার আরও দক্ষতা প্রয়োজন সে ক্ষেত্রে আপনি আপনার ইনকাম ধরে রাখার পাশাপাশি ছয় মাস এমনকি এক বছরের জন্যও কোর্স করে আরো দক্ষতা অর্জন করতে পারেন।

শেষ কথা

প্রিয় সুধী, আমি আমার আর্টিকেলের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় আয় করার যাবতীয় তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আমি আশা করি আমার এই আর্টিকেল পড়ে আপনারা অনেক উপকৃত হবেন। আর এর মধ্যে থেকে আপনাদের যে প্ল্যাটফর্মটি পছন্দ হয় সেই প্ল্যাটফর্ম নিয়ে এগিয়ে যাবেন। আমি আমার আর্টিকেলটি বিভিন্ন ওয়েবসাইটের সহযোগিতা নিয়ে লেখার চেষ্টা করি। এর মধ্যে যদি কোন ভুল ভ্রান্তি থাকে আপনারা অবশ্যই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

বন্ধুরা, যদি মনে হয় আমার এই আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন এবং একটি কমেন্ট করে আমাকে জানাবেন। আমার আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url