টাকা ছাড়া ব্যবসা করার ১০টি উপায়

আপনি ব্যবসা করতে চান! তা আবার টাকা ছাড়া! তাহলে আশ্চর্য হওয়ার মত কি আছে? আপনি ব্যবসা শুরু করে দিন। কে বলেছে আপনাকে টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন না। বর্তমানে অনেক উপায় আছে টাকা ছাড়া ব্যবসা করার তবে আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে আপনি কোন ধরনের ব্যবসা করতে চান। তবে ব্যবসা করার আগে আপনাকে অবশ্যই ভালোভাবে লক্ষ্য রাখতে হবে ব্যবসা যেন হালাল পথে হয় কারণ ব্যবসা করা হলো সুন্নাহ।

Image

আমি আজকে আপনাদের জানাতে চলেছে কিভাবে টাকা ছাড়া ব্যবসা করবেন। ব্যবসা শুরুর আগে আপনার কাজ কঠিন মনে হতে পারে তবে আপনি যদি মনে করেন তাহলে আপনার কষ্টের উপার্জিত একটি টাকাও খরচ না করে ব্যবসা করতে পারেন। আমি আমার আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো কিভাবে আপনারা টাকা ছাড়া ব্যবসা করবেন। তো বন্ধুরা, আমার আর্টিকেলটি আপনারা ধৈর্য সহকারে পড়ুন। তো আসুন জেনে নেওয়া যাক কিভাবে টাকা ছাড়া ব্যবসা করা যায়।

টাকা ছাড়া ব্যবসা করার উপায়

আপনি চাচ্ছেন একটি ব্যবসা করতে অথচ আপনার কাছে কোন টাকা নেই, তাই আপনি ভেবে পাচ্ছে না কিভাবে ব্যবসা শুরু করবেন! তো বন্ধুরা, আপনারা যারা টাকা ছাড়া ব্যবসা করতে চান আমার এই লেখা তাদের জন্য। আমি আমার লেখার মাধ্যমে আপনাদের জানাবো কিভাবে টাকা ছাড়া ব্যবসা শুরু করা যায়। আমি আপনাদের সামনে যে উপাগুলো আলোচনা করব এতে আপনার একটি টাকাও খরচ হবে না এবং খরচ না করেই আপনি ব্যবসা করতে পারবেন।

বন্ধুরা, আপনারা যদি চান তাহলে আর দেরি না করে আজকে থেকে ব্যবসা শুরু করতে পারেন। তবে ব্যবসা শুরু করার আগে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে আর তা হলো - ব্যবসা করার টেকনিক, সাহস এবং কঠোর পরিশ্রম করার মানসিকতা। কারণ আপনি যদি ব্যবসা করতে চান তাহলে সাহস এবং ধৈর্য হবে আপনার প্রধান হাতিয়ার। মনে রাখবেন, যে যত বেশি পরিশ্রমী সে তত বেশি সফলতা অর্জন করতে পারে। তো আসুন ব্যবসা করার উপায় গুলো জেনে নেওয়া যাক -

টাকা ছাড়া ব্যবসা করতে গেলে যে উপকরণ বা জিনিসগুলো প্রয়োজন

আমরা জানি ব্যবসা করতে গেলে টাকা এবং উপকরণ আমাদের প্রয়োজন হয়। কিন্তু আমরা জানতে চেয়েছি টাকা ছাড়া ব্যবসা করার উপায়। তবে টাকা ছাড়া ব্যবসা করতে হলে আমাদের কিছু উপকরণ প্রয়োজন হবে এগুলো হলো -

স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটার।

ফেসবুক আইডি বা পেইজ।

ইন্টারনেট কানেকশন।

 টাকা ছাড়া ব্যবসা করার ১০টি উপায়

বর্তমান সময়ে স্মার্টফোন নেই এ কথা যেন ভাবায় যায় না। আমাদের সকলের কাছে প্রায় একটি স্মার্টফোন থাকে আর ফেসবুক আইডি তো প্রায় সবারই একের অধিক রয়েছে। কিন্তু আমরা জানি না আমাদের এই ফেসবুক আইডি কাজে লাগিয়ে আমরা টাকা ছাড়া ব্যবসা করতে পারি। অনেক সময় আপনার পোস্টগুলো বুস্ট পোস্ট করার প্রয়োজন হয় কিন্তু এতে ডলার বা টাকা খরচ হয়। কিন্তু আমরা জানতে চেয়েছি টাকা ছাড়া ব্যবসা। তাই ফেসবুক পোস্টগুলো বুস্ট পোস্ট না করে কিভাবে টাকা ছাড়া ব্যবসা করা যায়। তো আসুন জেনে নেওয়া যাক  টাকা ছাড়া ব্যবসা করার ১০টি উপায়।

ধাপ-১ঃ বিনা খরচে ব্যবসার সুযোগ খুঁজুন

আমরা সবাই মনে করি ব্যবসা করার জন্য টাকা প্রয়োজন কিন্তু এমন অনেক ব্যবসা রয়েছে যে ব্যবসা করতে গেলে আপনার কোন টাকার প্রয়োজন হবে না আপনি ইচ্ছে করলে এমন ব্যবসা শুরু করতে পারেন। আপনি টাকা ছাড়া যে ব্যবসা শুরু করতে পারেন তাহলো - 

ফ্রিল্যান্স বা আর্টিকেল লেখক

সোশ্যাল ম্যানেজার

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

আপনি এসব কাজগুলো করে কোন টাকা ছাড়াই ইনকাম করতে পারেন বা ব্যবসা করতে পারেন। আপনি ফেসবুক চালাতে যে টাকার এমবি খরচ করেন তা দিয়েই হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

ধাপ- ২ঃ উদ্যোক্তা হন

আপনি শখের বসে ফেসবুক চালান আর আপনার এই শখের ডিভাইস দিয়ে উদ্যোক্তা হয়ে উঠুন। অবশ্য এজন্য আপনাকে যা করতে হবে তা হলো - আপনার ফেসবুকে সার্চ অপশনে গিয়ে উদ্যোক্তা লিখে সার্চ দিন দেখবেন অনেকগুলো উদ্যোক্তা গ্রুপ আসবে। আপনি এই গ্রুপে জয়েন হন। তবে আপনাকে মনে রাখতে হবে যে ধরনের গ্রুপে মেম্বার বা সদস্য সংখ্যা বেশি সেখানে জয়েন হতে হবে। এমন অনেক গ্রুপ  রয়েছে যেখানে সদস্য সংখ্যা পাঁচ কে বা ওয়ান মিলিয়ন বা টু মিলিয়ন হয়ে থাকে আপনি এমন গ্রুপ দেখে জয়েন হয়ে যান।

ধাপ- ৩ঃ প্রোডাক্ট নির্বাচন

গ্রুপগুলোতে জয়েন হয়ে বসে থাকলে আপনার চলবে না এক্ষেত্রে আপনাকে দেখতে হবে এই গ্রুপে কোন ধরনের প্রোডাক্ট রয়েছে এবং কোন প্রোডাক্টের চাহিদা সবচেয়ে বেশি। আর যে প্রোডাক্টের চাহিদা বেশি তা আপনাকে পছন্দ মত নির্বাচন করতে হবে।

ধাপ - ৪ঃ বাজার নির্বাচন

আপনি যে প্রোডাক্টগুলো পছন্দ করে রেখেছেন তা কোথায় পাওয়া যায় তা খুঁজে বের করার চেষ্টা করুন। মনে করুন, আপনি কাপড়ের ব্যবসা শুরু করতে চান তাহলে তাদের পেইজ থেকে যেভাবে কাপড় সেল করা হয় তা দেখে তাদের সাথে যোগাযোগ করুন এবং বলুন আপনার পেজ থেকে তাদের প্রোডাক্ট আপনি বিক্রি করে দিতে চান এবং এর বিনিময়ে আপনি একটি নির্দিষ্ট কমিশন পাবেন। এভাবে অন্যের প্রোডাক্ট বিক্রি করে টাকা ছাড়া আপনি ব্যবসা করতে পারবেন।

আরো পড়ুনঃ  মাসে লাখ টাকা আয় করার ১২টি জনপ্রিয় উপায়

আবার এমন অনেক কাপড়ের পাইকারি বাজার আছে যেখান থেকে আপনি কাপড় কিনে ব্যবসা করতে পারেন এতে যে লাভ হবে তা থেকে আপনি নির্দিষ্ট পরিমাণে কমিশন পাবেন। এছাড়াও আপনি ইসলামী প্রোডাক্ট নিয়ে ব্যবসা করতে পারেন যেমন - আতর, টুপি, যায়নামাজ, তাসবিহ ইত্যাদি। এগুলো আপনি আপনার ফেসবুক পেইজের মাধ্যমে কোন প্রকার টাকা ছাড়াই ব্যবসা করতে পারেন।

ধাপ - ৫ঃ ফটোগ্রাফি

আপনি যে প্রোডাক্ট নিয়ে ব্যবসা করতে চান সেগুলোর খুব ভালোভাবে ছবি তুলুন। মনে রাখবেন, আকর্ষণীয় ভাবে যদি আপনি প্রোডাক্টগুলোর ছবি তুলতে পারেন এবং গ্রুপে পোস্ট করতে পারেন তাহলে কাস্টমাররা সেগুলো দেখে পছন্দ করবে এবং আপনাকে নক করবে। আর এভাবে আপনি টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন।

ধাপ- ৬ঃ নেটওয়ার্ক তৈরি করুন

কাস্টমাররা নক করার পর সঠিক ব্যক্তির সাথে যোগাযোগ করা খুবই গুরুত্বপূর্ণ। আপনাকে কাস্টমার সহ শিল্প বিশেষজ্ঞ, সম্ভাব্য বিনিয়োগকারী উদ্যোক্তাদের সাথে যোগাযোগ রাখতে হবে। এক্ষেত্রে আপনি অনলাইনের মাধ্যমে নেটওয়ার্ক ব্যবস্থা সঠিকভাবে গড়ে তুলুন।

ধাপ- ৭ঃ আধুনিক টেকনিক

আপনি আধুনিক টেকনিক অবলম্বন করে আপনার নক করা কাস্টমারদের সাথে যোগাযোগ করুন। কারন আপনি যে প্রোডাক্ট বা ছবিগুলো গ্রুপে শেয়ার করেছেন তার জন্য কাস্টমাররা আপনাকে নক দেয়া শুরু করবে আর এ ক্ষেত্রে আপনি তাদের সাথে যোগাযোগ করার জন্য হোয়াইট অ্যাপস ব্যবহার করতে পারেন। সবচেয়ে ভালো হয় আপনি যদি হোয়াইট অ্যাপসে গ্রুপ খুলতে পারেন। এক্ষেত্রে আপনি তাড়াতাড়ি কাস্টমারদের থেকে রেসপন্স পাবেন। এছাড়াও আপনি মেসেঞ্জার, tiktok, imo এগুলোতেও আপনার পোস্টগুলো শেয়ার করতে পারেন এতে করে আপনি খুব ভালো রেসপন্স পাবেন।

ধাপ - ৮ঃ পরামর্শ কারী

আপনি বিভিন্ন ব্যান্ড মার্কেটিং, কোডিং, ইট এন্ড মটরস ব্যবসার মালিক সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারেন। বর্তমানে এমন অনেক উদ্যোক্তা রয়েছেন যারা আপনার মস্তিষ্ককে পেশাদার হিসেবে বেছে নিতে পারেন এবং তারা আপনার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরো উন্নতি করতে পারেন। এক্ষেত্রে তারা আপনাকে নির্দিষ্ট পরিমাণে কমিশন প্রদান করবে। আর এভাবে আপনি টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন।

ধাপ - ৯ঃ বুক কিপিং ব্যবসা

আপনি ছেলে হন বা মেয়ে হন যে কেউ এই ব্যবসা অনায়াসে করতে পারেন। এছাড়া আপনি যদি একজন সফল সার্টিফাইড পাবলিক অ্যাকাউন্টেন্ট বা সিপিএ হতে পারেন ।এছাড়া আপনি চলমান হিসাবরক্ষক এবং ব্যবসায়ীদের বিভিন্ন কাজে সহযোগিতা করতে পারেন আর এর বিনিময়ে আপনি কমিশন পাবেন। এভাবে আপনি টাকা ছাড়া একজন সফল ব্যবসায়ী হতে পারেন।

ধাপ - ১০ঃ মূলধন ব্যবস্থা

আপনি পাইকারি বাজার থেকে অতি অল্প মূল্যের কিছু প্রোডাক্ট নিতে পারেন এক্ষেত্রে আপনার খুব মূলধনের প্রয়োজন হবে না। তবে এক্ষেত্রে আপনি আপনার কোন আপন জনের কাজ থেকে সামান্য এই মূলধনটুকু ধার হিসেবে নিতে পারেন এবং ব্যবসা শুরু করতে পারেন। পরে যখন আপনার ব্যবসা বিস্তার লাভ করবে এবং আপনি সফলতার মুখ দেখবেন তখন আপনি আপনার আত্মীয়ের টাকা ফেরত দিতে পারেন।

ছোট থেকে শুরু করুন এবং ধীরে ধীরে তৈরি করুন

টাকা ছাড়া ব্যবসা করতে হলে আপনাকে ছোট থেকে শুরু করতে হবে এবং ধীরে ধীরে তা বড় করতে হবে। এক্ষেত্রে আপনার ধৈর্য এবং পরিশ্রম দরকার হবে। অনেকে মনে করেন আমি আজকে ব্যবসা শুরু করব আর কালকেই কোটিপতি হব তা আবার টাকা ছাড়া ব্যবসা করে তাহলে আপনার এই ধারণা ভুল। যারা সফল হয়েছে আপনি তাদের সম্পর্কে জানতে চেষ্টা করুন তাহলে দেখবেন আপনার ধৈর্য আসবে। আপনি যে কাজ করতে পারবেন তাতে আপনার ব্যবসা শুরু করুন। পরিশ্রম করুন আর ধৈর্য ধরুন দেখবেন একদিন আপনার ব্যবসা টাকা ছাড়া সফলতা আসবে।

ব্যবসা করার আইডিয়া বা ধারণা

টাকা ছাড়া ব্যবসা করার কিছু ধারনা আমি আপনাদের দেওয়ার চেষ্টা করেছি আপনারা ইচ্ছা করলে এর মধ্যে থেকে যেকোনো একটি নির্বাচন করতে পারেন। আমাদের সমাজে এমন অনেক ছাত্রছাত্রী আছে যারা শুধু সোশ্যাল মিডিয়াতে অযথা সময় নষ্ট করে কিন্তু তারা যদি মনে করে তাহলে স্টুডেন্ট অবস্থাতেই কোন টাকা ছাড়াই ব্যবসা করতে পারে। এমন অনেক মানুষ আছে যারা টাকা নেই বলে অজুহাত দেয় কিন্তু তারা পরিশ্রমের মাধ্যমে টাকা ছাড়াই ব্যবসায় সফল হতে পারে।

কিভাবে ব্যবসা শুরু করা যায়

এমন অনেক মানুষ আছেন যাদের মনে প্রশ্ন থাকে কিভাবে ব্যবসা শুরু করা যায়। আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা টাকা ছাড়া ব্যবসা শুরু করতে পারেন। এ ক্ষেত্রে আপনারা আমার আর্টিকেলের মধ্যে দেখানো যেকোনো একটি উপায় বেছে নিতে পারেন। ব্যবসা শুরুর আগে অযথা চিন্তা করে সময় নষ্ট না করে ব্যবসা শুরু করুন। মনে রাখবেন, ব্যবসা করতে গেলে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে এবং ধৈর্য ধারণ করতে হবে।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং - কিভাবে করতে হয় জেনে নিন

তবে ব্যবসা শুরু করার আগে আপনি সঠিকভাবে জেনে নিন আপনি কোন প্রোডাক্ট নিয়ে ব্যবসা করতে চান। মার্কেট নির্বাচন করুন, আপনার ব্যবসায়িক কাঠামো কি হবে, কোথায় থেকে কিভাবে পণ্য নিয়ে আসবেন, কোন পণ্যের চাহিদা বেশি, কোন পণ্য বিক্রি করলে আপনার লাভ বেশি হবে এগুলো ভেবে চিন্তে সঠিক পরিকল্পনা তৈরি করতে হবে এবং এভাবে আপনি টাকা ছাড়া ব্যবসা করতে পারবেন।

সবচেয়ে লাভজনক ব্যবসা কি

আমরা ব্যবসা করার আগে লাভজনক ব্যবসা খুজে থাকি। মনে রাখবেন, সঠিক পরিকল্পনা থাকলে ব্যবসা ছোট হোক বা বড় হোক যে কোন ব্যবসাতে লাভ করা সম্ভব। তবে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা হল - মেডিসিনের ফার্মেসি, ফুড এবং বেভারেজ, ইলেকট্রনিক্স, ফোনের ব্যবসা, পুরাতন ফার্নিচারের ব্যবসা, খাবার হোটেল, কাপড়ের ব্যবসা, কম্পিউটার বা ল্যাপটপের ব্যবসা ইত্যাদি। আপনি যদি সঠিকভাবে পরিশ্রম করতে পারেন তাহলে যে কোন ব্যবসাতে আপনি লাভবান হবেন। আমি সেই ব্যবসা গুলোর কথা আলোচনা করেছি এগুলো আপনারা কম পুঁজি বা টাকা ছাড়া ও ব্যবসা করতে পারবেন।

লেখক এর মন্তব্য

প্রিয় সুধী, আপনারা ব্যবসা করতে চান তাও আবার টাকা ছাড়া তাই আমি আপনাদের জন্য  টাকা ছাড়া ব্যবসা করার ১০টি উপায় নিয়ে যথাযথভাবে আলোচনা করেছি। আপনারা যদি ধৈর্য সহকারে আমার আর্টিকেলটি পড়ে থাকেন আমি আশা করি আপনারা উপকৃত হবেন এবং আমার আলোচনা করা টাকা ছাড়া ব্যবসা করার ১০টি উপায় এর মধ্যে আপনারা যেকোনো একটি উপায় বেছে নিতে পারেন এবং স্বাবলম্বী হতে পারেন।

আরো পড়ুনঃ মোবাইলে ভালো ছবি তোলার ৩০ টি উপায় সম্পর্কে জেনে নিন

মনে রাখবেন, কোন কাজই ছোট নয় এবং আজকে কাজ শুরু করে কালকেই আপনি কোটিপতি হবেন এই আর চিন্তা ভাবনা ও আপনাকে বাদ দিতে হবে। আপনাকে অবশ্যই ছোট থেকে বড় হতে হবে। তবে টাকা ছাড়া ব্যবসা করার ১০টি উপায়গুলো আপনি অবশ্যই বেছে নিবেন। তাহলে বন্ধুরা, টাকা ছাড়া ব্যবসা করার ১০ টি উপায় থেকে আপনি যেকোনো একটি উপায় বেছে নিন এবং এক্ষনই কাজ শুরু করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous June 25, 2024 at 6:15 PM

    আমি চেষ্টা করে দেখবো এবং আমি আপনার এই পোষ্ট থেকে অনেকে কিছু শিখতে পেরেছি।

    • Noor A2Z
      Noor A2Z July 31, 2024 at 11:49 PM

      আপনাকে অনেক অনেক ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url