একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এ দেশের অধিকাংশ লোক কৃষি কাজ করে তাদের জীবিকা নির্বাহ করে তাই আমাদের একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ সম্পর্কে জানা প্রয়োজন। আমরা যদি একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ সম্পর্কে না জানি তাহলে তাদের জীবনের কথাগুলো অনুভব করতে পারব না তাই আমাদের অবশ্যই একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ সম্পর্কে জানতে হবে।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আমি তোমাদের জন্য একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ


আমি কৃষক, আমি বাংলা গর্ব।

আমি কৃষক, চাষ করাই আমার ধর্ম।

কৃষক বলা হয় তাকে যিনি কৃষি কাজের সাথে নিয়োজিত এবং ফসল উৎপাদন করেন। একজন কৃষক ফসল উৎপাদনের পাশাপাশি গৃহপালিত পশু - পাখি বাড়িতে লালন-পালন করেন। সেই প্রাচীনকাল থেকে এখন পর্যন্ত একজন কৃষক কৃষি পেশার মাধ্যমেই তার জীবন পরিচালনা করে থাকেন। বাংলাদেশ কৃষি প্রধান দেশ আর এ দেশের শতকরা ৮০ ভাগ লোক কৃষি কাজ করেই তাদের জীবিকা নির্বাহ করে। যিনি কৃষক তার নিজের জমির পরিমাণ খুবই কম থাকে তাই তিনি অন্যের জমি বর্গা নিয়ে অথবা তিনি অন্যের জমিতে শ্রম দিয়ে ফসল উৎপাদনে নিয়োজিত থাকেন।

আরো পড়ুনঃ  কৃষি উদ্যোক্তা - রচনা (২০ পয়েন্ট) সম্পর্কে জেনে নিন 

কিন্তু একজন কৃষক বলতে তাকেই বোঝানো হয় যার নিজস্ব জমে আছে এবং যে নিজের জমিতে চাষ করে থাকেন আর যার নিজের জমি নাই তিনি ক্ষেতমজুর বা কামলা নামে পরিচিত। কিন্তু আমাদের দেশে একজন কৃষকের যেহেতু জমির পরিমাণ নেই বললেই চলে তাই তাকে কৃষক বলা হয়। তিনি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গরু আর লাঙ্গল নিয়ে মাঠে ছুটে যান অথবা ক্ষেতে কাজ করার জন্য তার হাতে থাকে হাসোয়া, দা, কোদাল ইত্যাদি। তিনি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সারাদিন মাঠে অক্লান্ত পরিশ্রম করেন, কখনো দুপুরে বাসায় আসেন কখনো তাও আবার আসতে পারেন না।

আরো পড়ুনঃ একজন কৃষক - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন 

একজন কৃষকের খাবার স্থান তার ডাইনিং টেবিল নয়, চাষ করা জমির মাঝে তার প্রতিদিনের খাবার খেতে হয়। তিনি মানুষের জন্য ভাত, শাকসবজি, মাছ, মাংস, ডিম উৎপাদন করেন কিন্তু তিনি খাবার খান মাঠে বসে আর এটাই হলো বাংলার কৃষকের নিত্যদিনের জীবন কথা।

শেষ কথা

একজন কৃষকের জীবন অনেক বেদনাদায়ক হলেও তার চোখে মুখে হাসির রেখা ফুটে ওঠে যখন তার ঘরে পাকা ফসল ওঠে। পাকা ফসলের মম গন্ধে যখন তার আঙ্গিনা ভরে যায় এবং যখন সে গোলা ভরে তার ফসল সংগ্রহ করে। বাংলাদেশে অনেক লোক কৃষি কাজের সাথে যুক্ত তাই জাতীয় উন্নতির জন্য আমাদের কৃষকদের বিজ্ঞানসম্মত উপায়ে চাষ-বাদ শেখানো উচিত তাহলে আমাদের কৃষকদের অবস্থার উন্নতি ঘটবে।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url