একজন কৃষক - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাংলাদেশ কৃষি প্রধান দেশ আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় একজন কৃষক - অনুচ্ছেদ লিখতে হয়। তাই আমি আমাদের শিক্ষার্থীদের জন্য একজন কৃষক - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় একজন কৃষক - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

কৃষির প্রধান চালিকা শক্তি হলো কৃষক। আমাদের মতো উন্নয়নশীল দেশে যোগ্য কৃষকের খুব দরকার। প্রিয় শিক্ষার্থী নিচে তোমাদের জন্য একজন কৃষক - অনুচ্ছেদ বিস্তারিতভাবে লিখা হলো -

একজন কৃষক - অনুচ্ছেদ 


হলুদ সরষের হরষে মাতে কৃষকের নবীন প্রাণ,

সবুজ ধানের ক্ষেত খুঁজে পায় স্বপ্ন পূরণের ঘ্রাণ।

কৃষক হলেন এমন একজন ব্যক্তি যিনি জমি চাষ করেন এবং ফসল উৎপাদন করেন। বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশের শতকরা ৮০ ভাগ লোক কৃষিকাজ করে তাদের জীবিকা নির্বাহ করে। বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হলো কৃষক এবং কৃষি। বাংলাদেশের প্রেক্ষাপটে একজন কৃষক অনেক গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি। কৃষক আমাদের জন্য ফসল ফলান কিন্তু দুঃখের বিষয় হলো অধিকাংশ কৃষকের নিজস্ব কোন জমি নেই অন্যের জমি তাদেরকে চাষ করতে হয়।

কাজ করে যায় দেশের সুখের

আহার যোগায় সবার মুখের

স্বপ্ন রাশি রাশি!

আমার দেশের চাষী

ও ভাই আমার দেশের চাষী।

আরো পড়ুনঃ কৃষি কাজে বিজ্ঞান - রচনা সম্পর্কে জানুন

আবার কৃষকেরা যে জমি চাষ করে তার ফসল প্রকৃতি নির্ভর। বাংলাদেশের ১৬ কোটি মানুষের মুখের আহার জোগাড় করার জন্য কৃষক সারা দিন হাড়ভাঙ্গা পরিশ্রম করেন। একজন কৃষক সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অবিরাম পরিশ্রম করে। সে খুব সকালে ঘুম থেকে উঠে লাঙ্গল গরু নিয়ে মাঠে যায় এবং হাতের তৈরি বিভিন্ন যন্ত্রপাতি দিয়ে সে জমি চাষ করে। মাঝেমধ্যে ফসল ফলানোর কাজে সে এতটাই ব্যস্ত থাকে যে দুপুরে খাওয়ার সময় পর্যন্ত পায়না।

সকাল হলে লাঙল জোয়াল কাধে নিয়ে যায়,

হাড় ভাঙ্গা খাটুনী খাটে পেট না পুরে খায়।

আরো পড়ুনঃ  কৃষি উদ্যোক্তা - রচনা (২০ পয়েন্ট) সম্পর্কে জেনে নিন

শেষ কথা

তাদের জীবন অত্যন্ত বেদনাদায়ক তবে যখন ভালো ফসল হয় তখন আনন্দে তার মন ভরে যায়। বাংলাদেশের বিপুল সংখ্যক লোক কৃষিতে নিয়োজিত রয়েছে সে পরোক্ষভাবে হোক বা প্রত্যক্ষভাবে হোক। আর জাতীয় উন্নতির জন্য কৃষকদের বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষবাদ শেখানো উচিত আর এর প্রধান কারণ হলো কৃষকের জীবনের যদি উন্নতি ঘটে তাহলে দেশের উন্নতি ঘটবে।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url