শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান - রচনা ২০ পয়েন্ট

বর্তমান যুগ বিজ্ঞানের যুগ আর এই সময়ে আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান - রচনা ২০ পয়েন্ট লিখার প্রয়োজন হয়। তাই আমি শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান - রচনা ২০ পয়েন্ট যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান - রচনা লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা অথবা বোর্ড পরীক্ষা সহ বিভিন্ন পরীক্ষায় আমার এই শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান - রচনা ২০ পয়েন্ট লিখতে পারো আমি আশা করি তোমরা বেশ ভালো ফলাফল করবে।

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান - রচনা ২০ পয়েন্ট

বিজ্ঞান শিক্ষার প্রয়োজনীয়তা

বিজ্ঞান শিক্ষার গুরুত্ব

বিজ্ঞান শিক্ষার উপযোগিতা

গঠনমূলক কর্মে বিজ্ঞান

ভূমিকা

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞানের অনেক অবদান রয়েছে কারণ বর্তমান যুগ হল বিজ্ঞানের যুগ। আর আমাদের বর্তমান যে শিক্ষা ব্যবস্থা তার পুরোটাই বিজ্ঞানের অবদান। পড়াশোনার জন্য নিত্য প্রয়োজনীয় যেসব উপকরণ ব্যবহার করা হয় যেমন - খাতা, কলম, পেন্সিল, রাবার এবং বর্তমানে ডিজিটাল ক্লাসরুম, কম্পিউটার, প্রজেক্টর সবকিছু বিজ্ঞানের অবদান। বর্তমান সময়ে শিক্ষার্থীদের কোন কিছু শেখার জন্য শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষার উপর নির্ভর করতে হয় না ঘরে বসেই তারা খুব সহজে যে কোন বিষয় শিখতে পারে। আর এ সবগুলোই হয়ে থাকে বিজ্ঞানের অবদানের জন্য কারণ বিজ্ঞান পুরো পৃথিবীকে করেছে ছোট এবং নিয়ে এসেছে হাতের মুঠোয়।

বিজ্ঞানের পদযাত্রা

পৃথিবী সৃষ্টির আদিকাল থেকেই একে বাসযোগ্য করে গড়ে তোলার প্রয়াস মানুষের মনের মধ্যে ছিল যার কারণে মানুষ পাথর ঘোষে আগুন জালাতে শেখে এবং শিকারের জন্য গাছের ডাল ও পাথর দিয়ে বিভিন্ন অস্ত্র তৈরি করতে শেখে। আর তখন থেকে শুরু হয়ে যায় বিজ্ঞানের পদযাত্রা। এরপর থেকে মানুষ বিজ্ঞানকে ব্যবহার করে প্রতিনিয়ত নতুন নতুন আবিষ্কারে মেতে ওঠে। পুরো পৃথিবীকে নিয়ে যায় অপার বিষ্ময় এবং রহস্য স্থানে। বিজ্ঞান চর্চার মাধ্যমে, বিজ্ঞানের কল্যাণে মানুষ আজ অসম্ভবকে সম্ভব করে তুলেছে। তাইতো নেপোলিয়ন বলেছেন - "Impossible is a word, which is only found in the dictionary of fools"।

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান

বর্তমান শিক্ষা ব্যবস্থায় বিজ্ঞানের অবদানের আমূল পরিবর্তন এসেছে। প্রাচীনকালে শিক্ষকেরা শিক্ষার জন্য চক, ডাস্টার, ব্ল্যাকবোর্ড ব্যবহার করত এখন বর্তমানে তারা এগুলোর পরিবর্তে মাল্টিমিডিয়া ক্লাসরুম ব্যবহার করছে। বর্তমানে অতি সূক্ষ্ম গাণিতিক হিসাব খুব সহজে ক্যালকুলেটরের মাধ্যমে করা যায়। বর্তমান শিক্ষা ব্যবস্থায় কম্পিউটার একটি বিস্ময়কর আবিষ্কার আর এই কম্পিউটার শিক্ষা ক্ষেত্রে নিয়ে এসেছে অভাবনীয় সাফল্য। 

কম্পিউটারের মাধ্যমে একজন শিক্ষার্থী নিজেরাই বিভিন্ন বিষয় শিখতে পারছে যা সে পূর্বে কখনো কল্পনাই করেনি। ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বের বিখ্যাত লেখকদের বিভিন্ন বই শিক্ষা ব্যবস্থা সম্পর্কে মুহূর্তের মধ্যে শিক্ষার্থীরা ধারণা লাভ করতে পারছে। তাই শিক্ষা ব্যবস্থাকে আরও গতিশীল করতে বিজ্ঞানের অবদান অপরিসীম।

শিক্ষার সরঞ্জাম তৈরি

সময়ের বিবর্তনে এবং বিজ্ঞানের অবদানের জন্য মানুষ এখন কলম তৈরি করছে এবং শিক্ষা ক্ষেত্রে কলমের ব্যবহার শিখেছে অথচ আদিকালে মানুষ শিক্ষার জন্য দোয়াতকালী ব্যবহার করত। বিজ্ঞানের অবদানে মানুষ এখন লেখাপড়া করার জন্য কম্পিউটারের ওপর নির্ভর হয়েছে যা বিজ্ঞানের অবদান। মানুষ আগে লেখার জন্য পশুর চামড়া, গাছের পাতা এবং অন্যান্য প্রাকৃতিক উপকরণের উপর নির্ভর করত কিন্তু প্রযুক্তি মানুষকে এগিয়ে নিয়েছে এবং করে তুলেছে বিজ্ঞান নির্ভর।

বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র তৈরি

বর্তমানে মুদ্রণ কাজে পরিবর্তন সাধিত হয়েছে শিক্ষা ক্ষেত্রে। বিজ্ঞানের অবদানের জন্য আজ থেকে কিছুদিন আগেও মুদ্রণ কাজ এত সহজ ছিল না। হাতে টাইপ করে মানুষকে লিখতে হত কিন্তু বর্তমান আধুনিক সময়ে মানুষ যন্ত্র আবিষ্কার করেছে এবং কম্পিউটার মুদ্রণের কারণে খুব অল্প সময়ে এবং অল্প খরচে লক্ষ লক্ষ কপি প্রশ্ন তৈরি করতে পারছে এখন প্রশ্ন পত্র তৈরি করতে মানুষকে আর হাতে টাইপিং করতেও হচ্ছে না মানুষ এখন ভয়েস টাইপিং করে অতি অল্প সময়ে প্রশ্নপত্র তৈরি করতে পারছে যা পুরোটাই বিজ্ঞানের অবদান।

মাল্টিমিডিয়া ক্লাসরুম

বর্তমান শিক্ষা ব্যবস্থায় ক্লাস রুম গুলো হলো মাল্টিমিডিয়া ক্লাস রুম। আর এই ক্লাস রুমে প্রজেক্টরের মাধ্যমে ভিডিও এবং প্রেজেন্টেশন দেখিয়ে ক্লাস নেওয়া হয়। বর্তমানে বাংলাদেশ সরকার প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছেন আর এর মাধ্যম অল্প সময়ে অধিক সংখ্যক তথ্য উপস্থাপন করে শিক্ষার্থীদের শেখানো যায়। এটা এমন একটা পাঠদান পদ্ধতি যা শিক্ষার্থীদের আকৃষ্ট করে এবং তারা স্কুলমুখী হয়।

প্রেজেন্টেশন তৈরি

বর্তমানে শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞানের অবদানের জন্য ক্লাস রুম গুলো আধুনিকীকরণ করা হয়েছে এবং এখানে প্রজেক্টরের মাধ্যমে ক্লাস নেওয়া হয় যার কারণে বিভিন্ন প্রেজেন্টেশন তৈরি করতে হয়। এই প্রেজেন্টেশনের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে অনেক বিষয় উপস্থাপন করা যায়। প্রেজেন্টেশন তৈরি করতে মাইক্রোসফট অফিস পাওয়ার পয়েন্ট ব্যবহার করে প্রেজেন্টেশন তৈরি করতে হয়। এই প্রেজেন্টেশনে থাকে অডিও, ভিডিও, বিভিন্ন শিক্ষামূলক চিত্র যাতে খুব সহজেই শিক্ষার্থীরা যেকোনো বিষয় বুঝতে পারে।

পরীক্ষার ফলাফল তৈরি

পরীক্ষার ফলাফল তৈরির জন্য বর্তমানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয় আর এই আধুনিক প্রযুক্তির ব্যবহার হয় শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞানের অবদানের ফলে আগে যখন ফলাফল তৈরি করতে হতো হাতে লিখে এখন বর্তমানে মুহূর্তের মধ্যেই সব কাজ করা সম্ভব হয়। আবার বহুনির্বাচনি প্রশ্ন যাচাইয়ের জন্য ওএমআর শিট গুলো ওএমআর মেশিন ব্যবহার করে দেখা হয়। যে কাজ কয়েক ঘন্টায় করতে হতো এখন তা কয়েক মিনিটের মধ্যে করা সম্ভব হয় শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞানের অবদানের জন্য।

পরীক্ষার ফলাফল প্রকাশ

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান এত বেশি অবদান রেখেছে যে, যে কোন পরীক্ষার ফলাফল এখন মুহূর্তের মধ্যে ঘরে বসে জানা যায়। আজ থেকে কয়েক বছর আগে ফলাফল প্রাপ্তির আশায় বিকেল চারটা - পাঁচটা এমনকি সন্ধ্যা পর্যন্ত বসে থাকতে হতো কিন্তু এখন মুহূর্তের মধ্যেই ঘরে বসে অতি অল্প সময়ে অল্প খরচে মানুষ ফলাফল দেখতে পাচ্ছে। শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান ব্যবহার করে মানুষ কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করে যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার ফলাফল মুহূর্তের মধ্যে ঘরে বসে দেখতে পাচ্ছে।

যেকোনো তথ্য প্রাপ্তি

আগে শিক্ষার্থীদের যে কোন বিষয় শেখার জন্য পাঠ্যপুস্তকের ওপর নির্ভর করে থাকতে হতো কিন্তু শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান ব্যবহার করে এখন আর শিক্ষার্থীদের পাঠ্য পুস্তুকের ওপর নির্ভর করতে হয় না এখন তারা ইন্টারনেট এবং কম্পিউটার ব্যবহার করে যেকোনো তথ্য খুব সহজেই পেয়ে যাচ্ছে। শিক্ষার্থীরা এই তথ্য যে শুধু দেশের মধ্যে পাচ্ছে তা নয়, দেশের বাইরে অনেক ভালো শিক্ষকের সঙ্গে এবং বিভিন্ন লাইব্রেরীর সঙ্গে তারা যোগাযোগ করতে পারছে এবং সেখান থেকে তারা শিক্ষা নিতে পারছে।

শিক্ষার বিশ্বায়ন

বর্তমানে শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান এত বেশি অবদান রেখেছে যে শিক্ষার প্রসারতা অনেক ব্যাপকতর হচ্ছে। এক দেশ থেকে অন্য দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট ব্যবহার করে ঘরে বসে পড়াশোনা করা সম্ভব হচ্ছে। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এমনকি দেশের বাইরে অনলাইন এর মাধ্যমে ভর্তি হওয়া সম্ভব হচ্ছে।

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞানের অভিশাপ

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান যে শুধু কল্যাণ বয়ে আনে তা নয়, একজন শিক্ষার্থী যে কোন বিষয় দেখার আগেই তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করে। আর বর্তমান সময়ে এমন সব সফটওয়্যার তৈরি হয়েছে যা মানুষ এক মিনিট সময় কাটাবো মনে করলে ঘন্টার পর ঘন্টা তাকে আকৃষ্ট করে রাখে সে আর বের হতে পারে না। আর এতে শিক্ষার্থীদের আর্থিক ক্ষতি হয়, সময় নষ্ট হয় এবং চোখের ক্ষতি হয়। বর্তমান সময়ে বিজ্ঞানের অবদানের ফলে আমাদের তরুণ সমাজ মাদকের চেয়েও বেশি ভয়াবহ অবস্থায় অবস্থান করছে। তবে যাই হোক না কেন শিক্ষার্থীদের সঠিক বিষয় বেছে নিতে হবে এবং ভালো শিক্ষা গ্রহণ করতে হবে।

উপসংহার

বিজ্ঞানের উপর নির্ভর করে মানুষ এখন সুখ ও শান্তির অন্বেষণ করছে। তবে উন্নত বিশ্বে বিজ্ঞান যতটা প্রসারিত হয়েছে আমাদের উন্নয়নশীল দেশে এখনো তা হয়ে ওঠেনি। আমাদের বাংলাদেশে বিজ্ঞান শিক্ষার প্রসার ব্যাপকতর হলে আমাদের দেশ এগিয়ে যাবে। আমাদের দেশের জনগণকে জনসম্পদে রূপান্তরিত করতে পারলে দেশের উন্নতি সম্ভব। শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞানকে যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে তবেই আমাদের শিক্ষা ব্যবস্থা হবে প্রসারিত কেননা একমাত্র বিজ্ঞান পারে শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন করতে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url