বাংলাদেশের উৎসব - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাঙালিরা উৎসব প্রিয় যার কারণে আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় বাংলাদেশের উৎসব - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি আমাদের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের উৎসব - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় বাংলাদেশের উৎসব - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা বাংলাদেশের উৎসব - অনুচ্ছেদ লিখার সময় অবশ্যই প্রত্যেক ধর্মের উৎসব গুলোর নাম উল্লেখ করার চেষ্টা করবে কারণ বাংলাদেশে বিভিন্ন ধর্মের লোক বসবাস করে। নিচে তোমাদের জন্য বাংলাদেশের উৎসব - অনুচ্ছেদ বিস্তারিতভাবে লিখা হলো। 

বাংলাদেশের উৎসব - অনুচ্ছেদ 

উৎসব বাঙালি জাতির জীবনে আনন্দের ছোঁয়া নিয়ে আসে। উৎসব প্রিয় জাতি হিসেবে বাঙালির বেশ পরিচিতি রয়েছে। উৎসব বলতে সাধারণত সেসব আনন্দ অনুষ্ঠানকে বোঝানো হয় যা সামাজিক, ধর্মীয় এবং ঐতিহ্যগত পেক্ষাপটে পালিত হয়। বাংলাদেশের উৎসব জাতী, ধর্ম নির্বিশেষে সকল মানুষ পালন করে থাকে এজন্যই বাঙ্গালীদের উৎসবকে ঘিরে বলা হয়ে থাকে -"ধর্ম যার যার উৎসব সবার" আবার এত বেশি উৎসব লেগে থাকে যে বলা হয় - " ১২ মাসে ১৩ পার্বণ"।

আরো পড়ুনঃ  দর্শনীয় স্থান - অনুচ্ছেদ (ক্লাস 7) সম্পর্কে জেনে নিন

বাংলাদেশে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে যার কারণে নিজ নিজ ধর্ম অনুযায়ী এবং নিজস্ব সংস্কৃতি অনুযায়ী এখানকার মানুষের উৎসব আলাদা। বাঙালিরা তাদের নিজেদের দুঃখ - দৈনতা, নৈরাশ্য - হতাশা সবকিছু ভুলে উৎসবে মেতে উঠে। বাংলাদেশের উৎসব গুলোর মধ্যে রয়েছে ধর্মীয়, জাতীয়, সামাজিক, পারিবারিক এবং সাংস্কৃতিক উৎসব। বাংলাদেশ মুসলিম দেশ হলেও এই দেশে অনেক ধর্মের লোক বসবাস করে। ইসলামী শরীয়া মোতাবেক মুসলিমদের অনুষ্ঠান হল -

ঈদুল ফিতর, ঈদুল আযহা, চাঁদ রাত, আশুরা, ঈদ-ই- মিলাদুন্নবী, শবে কদর, শবে বরাত, লাইলাতুল মেরাজ, জুমাতুল বিদা, বিশ্ব ইজতেমা, আখেরি চাহা সোম্বা ইত্যাদি। হিন্দু ধর্মের উৎসবগুলো হল -দুর্গাপূজা, কালী পূজা, সরস্বতী পূজা, রথযাত্রা, দোলযাত্রা, জন্মাষ্টমী, লক্ষ্মী পূজা ইত্যাদি। বৌদ্ধ ধর্মের অনুষ্ঠানগুলো হল-বুদ্ধ পূর্ণিমা, মধু পূর্ণিমা, মাঘী পূর্ণিমা, কঠিন চিবর দান ইত্যাদি। খ্রিস্টান ধর্মের অনুষ্ঠান হল - বড়দিন, স্টার সানডে ইত্যাদি।

আরো পড়ুনঃ  একটি পাহাড় ভ্রমণের অভিজ্ঞতা - রচনা সম্পর্কে জেনে নিন

জাতীয় দিবসগুলো হল - একুশে ফেব্রুয়ারি ভাষা আন্দোলন, ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, সশস্ত্র বাহিনী দিবস, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস এছাড়াও রয়েছে জাতীয় ঐতিহাসিক দিবস। দেশীয় ঐতিহ্য হিসেবে রয়েছে - বাংলা নববর্ষ,বর্ষা উৎসব, নবান্ন উৎসব, পৌষ পার্বণ, বসন্ত বরণ, নৌকা বাইচ, বাউল উৎসব, জাতীয় পিঠা উৎসব, ঘুড়ি উৎসব ইত্যাদি। অন্যান্য উৎসবে মধ্যে রয়েছে-জাতীয় লোকজ উৎসব, ফোক সংগীত উৎসব, আন্তর্জাতিক বাণিজ্য মেলা, রবীন্দ্রজয়ন্তী, নজরুল জয়ন্তী, অমর একুশে গ্রন্থমেলা, বৈশাখী ইত্যাদি।

শেষ কথা

বাংলাদেশের যে ধর্মেরই উৎসব হোক না কেন উৎসব গুলোর সার্বজনীনতা দেখা যায়। মানুষের মধ্যে সম্প্রীতি এর সেতু বন্ধন রচিত করে এইসব উৎসব। বাংলাদেশের বিভিন্ন উৎসব পালনের মধ্যে দিয়ে সারা বছরই এদেশে আনন্দমুখর হয়ে থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url