আমার পড়ার ঘর - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

প্রতিটি শিক্ষার্থীর একটি নিজস্ব পড়ার ঘর থাকে। আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায়  আমার পড়ার ঘর - অনুচ্ছেদ লিখতে আসে তাই আমি  আমার পড়ার ঘর - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায়  আমার পড়ার ঘর - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আমি তোমাদের জন্য  আমার পড়ার ঘর - অনুচ্ছেদ বিস্তারিত ভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যে কোন পরীক্ষায় আমার এই  আমার পড়ার ঘর - অনুচ্ছেদ লিখতে পারো।

আমার পড়ার ঘর - অনুচ্ছেদ 

পড়ার জন্য যে ঘর ব্যবহার করা হয় সাধারণত তাকে পড়ার ঘর বা কক্ষ বলা হয়। প্রতিটি শিক্ষার্থীর একটি পড়ার ঘর থাকে বা থাকা খুব উচিত কারণ পড়ার ঘর হয় সব সময় একটি নিরিবিলি পরিবেশের। তেমনি আমারও একটি পড়ার ঘর রয়েছে কারণ আমি একজন শিক্ষার্থী। আমার পড়ার ঘর খুব বেশি চওড়া নয় এবং লম্বা নয়, তবে আমার মনের মত। আমি আমার পড়ার ঘরটি আমার মনের মতো করে সাজিয়ে নিয়েছি।

আরো পড়ুনঃ একজন কৃষক - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন 

এই ঘরে রয়েছে দুটি জানালা এবং একটি দরজা তবে এখানে বাইরে থেকে আলো বাতাস যাওয়ার বেশ ভালো ব্যবস্থা রয়েছে। যার কারণে আমার এই ঘরটি বেশ স্বাস্থ্যসম্মত। আমার পড়ার ঘরে রয়েছে একটি পড়ার টেবিল এবং একটি চেয়ার পাশে রয়েছে বুক সেলফ যেখানে সুন্দরভাবে বইগুলো সাজানো থাকে। তবে মাঝে মধ্যে বইগুলো অগোছালো থাকে। তাই তো কবি চন্দ্রকান্ত চক্রবর্তীর ভাষায় বলতে হয় -

আমার পড়ার ঘরটি চূড়ান্ত অগোছালো

এদিকে ওদিকে খোলা বই, টুকরো কাগজ,পুরোনো সংবাদপত্র ও কিছু পত্রিকা। 

ধুলো বড় একটা জমেনা যদিও।

আমার পড়ার ঘরে পড়ার টেবিলের ওপরে একটি দেয়াল ঘড়ি রয়েছে যা দেখে আমি সময় নির্ধারণ করে পড়তে পারি এবং রয়েছে একটি ক্লাস রুটিন। এছাড়াও রয়েছে আমার নিত্যদিনের পড়ার জন্য একটি রুটিন যা একজন শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমার পড়ার ঘরে একটি খাট রয়েছে এবং সেখানে বেশ সুন্দরভাবে গোছানো একটি বিছানাও রয়েছে যেখানে আমি পড়ার ফাঁকে ফাঁকে বিশ্রাম নিতে পারি কারণ আমার পড়ার ঘরটি আমার বেডরুম।

আরো পড়ুনঃ  একটি পাহাড় ভ্রমণের অভিজ্ঞতা - রচনা সম্পর্কে জেনে নিন

আমার পড়ার ঘরের জানালার পাশে দুটি গাছ রয়েছে যার সবুজ পাতার দিকে তাকালে আমার চোখ শীতল হয়ে যায়। আর জানালার পাশে গাছ দুটি থাকার জন্য আমার ঘরটি বেশ ঠান্ডা অনুভূত হয়।

আমার পড়ার ঘর থেকে কিছু দূরে

দুজন দাঁড়িয়ে আছে বহুদিন থেকে

একজন দীর্ঘকায়, হৃষ্টপুষ্ট অন্যজন স্বাস্থ্যে ঝলসিত।

শেষ কথা

পড়ার ঘর প্রতিটি শিক্ষার্থীর মনের মত হওয়া উচিত এবং সব সময় তা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত। কারণ নতুন কিছু শিখার এবং নিজেকে দিগন্তের দিকে প্রসারিত করার একটি সবচেয়ে ভালো উপায় হলো বই পড়া। আর পড়ার ঘর যদি সাজানো গোছানো হয় তাহলে পড়তেও মন বসে। আমার পড়ার ঘরটি অনেক সুন্দর তাই আমি আমার পড়ার ঘরে আরামদায়ক এবং মনোরম অনুভব করি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url