দর্শনীয় স্থান - অনুচ্ছেদ (ক্লাস 7) সম্পর্কে জেনে নিন

আমাদের এই বাংলাদেশে অনেক দর্শনীয় স্থান রয়েছে আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় দর্শনীয় স্থান - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি দর্শনীয় স্থান - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় দর্শনীয় স্থান - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

দর্শনীয় স্থান - অনুচ্ছেদ


চলরে ভাই আমার সাথে,

ঘুরতে কে কে যাবি!

কক্সবাজার সমুদ্র সৈকত, নাকি দীঘা পতিয়া রাজবাড়ী !

আমাদের এই বাংলাদেশ ইতিহাস ও ঐতিহ্যের সমৃদ্ধশালী অপার সৌন্দর্যের লীলাভূমি। আমাদের এই দেশ সবুজ শ্যামলে ঘেরা। বাংলাদেশে দর্শনীয় স্থানের কোন কমতি নেই। বাংলাদেশের আয়তন মাত্র ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার হলেও এর দর্শনীয় স্থান রয়েছে প্রচুর পরিমাণে। আমাদের এই দেশ আয়তনে ক্ষুদ্র হলেও এই দেশে রয়েছে বন, পাহাড়, সমুদ্র এবং পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করা বিভিন্ন রাজবাড়ী এবং প্রাকৃতিক ও মনোরম পাহাড়, সমুদ্র, জঙ্গল, সুরম্য প্রাসাদ, মন্দির, মসজিদ ইত্যাদি।

পাহাড়া আছে সিলেট - চট্টগ্রামে

চলনা ঘুরে আসি,

নাকি তোরা সবাই মিলে

চাপাইনবাবগঞ্জের সোনামসজিদ যাবি!

বাংলাদেশের রয়েছে ৬৪ টি জেলা আর এই ৬৪ জেলায় রয়েছে অনেক দর্শনীয় স্থান এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল - সাজেক ভ্যালি, কক্সবাজার, সেন্ট মার্টিন দ্বীপ, সুন্দরবন, কুয়াকাটা, দিনাজপুরের কান্তজির মন্দির, নওগাঁর পাহাড়পুর, বগুড়ার মহাস্থানগড়, নাটোরের দিঘাপতিয়া রাজবাড়ী, উত্তরা গণভবন, রানী ভবানীর বাড়ি, পুঠিয়ার রাজবাড়ি, বাঘার ঐতিহাসিক মসজিদ, গাজীপুরের ভাওয়াল রাজবাড়ী, ঢাকার আহসান মঞ্জিল, নারায়ণগঞ্জের সোনারগাঁ, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ, কুমিল্লার ময়নামতি ইত্যাদি।

এছাড়া রয়েছে দিনাজপুরের রামসাগর, নেত্রকোনার বিড়ি সিরি, সিলেটের জাফলং, নাটোরের চলনবিল, কক্সবাজার সমুদ্র সৈকত, রাজশাহী পদ্মার পাড়, বাগেরহাট ঐতিহাসিক ষাট গম্বুজ মসজিদ, খান জাহান আলীর মাজার, খানজাহান আলীর দিঘী, ঘোড়া দিঘী, লালবাগ কেল্লা ইত্যাদি।

শেষ কথা

আমাদের এই দেশ অনেক সুন্দর। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের কোন তুলনা হয় না। বাংলাদেশের প্রাকৃতিক এবং দর্শনীয় স্থান উভয় দিক থেকে সমৃদ্ধ। আমরা টাকা খরচ করে বাইরের সৌন্দর্য দেখতে যায় কিন্তু আমাদের দেশের যে সৌন্দর্যের লীলাভূমি রয়েছে আমরা তা অনেকেই জানিনা। তাইতো কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন -

দেখা হয় নাই চক্ষু মেলিয়া

ঘর হতে শুধু দুই পা ফেলিয়া

একটি ধানের শীষের উপরে

একটি শিশির বিন্দু।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url