গ্রীষ্মের ছুটিতে ভ্রমণের অভিজ্ঞতা - রচনা সম্পর্কে জেনে নিন

আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় গ্রীষ্মের ছুটিতে ভ্রমণের অভিজ্ঞতা - রচনা লিখতে আসে তাই আমি গ্রীষ্মের ছুটিতে ভ্রমণের অভিজ্ঞতা - রচনা যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় গ্রীষ্মের ছুটিতে ভ্রমণের অভিজ্ঞতা - রচনা লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী, গ্রীষ্মকাল বাংলাদেশের ঋতু চক্রে প্রথম ঋতু তাই এই সময় আমাদের গ্রীষ্মের ছুটি পড়ে যায়। নিচে তোমাদের জন্য গ্রীষ্মের ছুটিতে ভ্রমণের অভিজ্ঞতা - রচনা বিস্তারিতভাবে লিখা হল -

গ্রীষ্মের ছুটিতে ভ্রমণের অভিজ্ঞতা - রচনা 

 ভূমিকা

গ্রীষ্মকালের আকাশ বাংলার মাটিকে দেয় অপরিপূর্ণভাবে প্রচন্ড রৌদ্রের ধারা। গ্রীষ্মের ছুটির কথা মনে পড়লেই ছেলেমেয়েদের মন আনন্দে ভরে ওঠে। প্রত্যেকটি দেশের শিক্ষার্থীগণ গরমের ছুটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে কারণ সবচেয়ে বড় ছুটি পাওয়া যায় এই গ্রীষ্মকালে। আর যদি শীত প্রধান দেশ হয় তাহলে তো গ্রীষ্মের ছুটির কথা বলাই অবান্তর। প্রতিটি শিক্ষার্থী  গ্রীষ্মের ছুটির জন্য অপেক্ষা করে কিন্তু তার মানে এই নয় যে, তারা স্কুলে যেতে চায়না। তারা স্কুলে পড়াশোনা করার পাশাপাশি গরমের ছুটিতে নিজের একটি ভালো জায়গায় ঘুরে আসতে পছন্দ করে আর গ্রীষ্মকালেই একটি লম্বা ছুটি পাওয়া যায় বলে এই ছুটির জন্য সবাই কাঙ্খিত।

ছুটির আগের দিনের অনুভূতি

আগামীকাল ছুটি এই কথাটি ভাবলেই আনন্দে মন ভরে যায় মনের ভিতরে কত কল্পনার জন্ম নেয়। নিজের পছন্দের জায়গায় ঘুরতে যাব, একটু নিজের মতো করে সময় কাটাবো। কারণ বছরের সবচেয়ে আরামদায়ক আবহাওয়া পাওয়া যায় এই গ্রীষ্মকালে তাই গ্রীষ্মের ছুটিতে ঘুরতে যাওয়া, বনভোজন বা খেলাধুলা করার জন্য সব সময় কাঙ্খিত হয়ে থাকে ছোট বড় সবাই। আর ছোটরা যদি একা যেতে না পারে তাহলে তো তাদের সঙ্গে তাদের বাবা-মা থাকে আর ঘুরে বেড়ায় দেশ বিদেশের বিভিন্ন জায়গায়।

ছুটির দিনের সকাল

ছুটির দিনে সকাল শুরু হয় অন্যরকম ভাবে কারণ ছুটির দিনের সকাল অন্যদিনের সকালের মতো হয় না। এই দিনে বাইরে যাওয়ার অর্থাৎ স্কুলে যাওয়ার কোন তাড়াহুড়ো থাকে না যার কারণে সকালবেলা মা এসে তাড়াহুড়া করে ডাকও দেয় না। মনে হয় এই দিনে একটু ঘুমিয়ে নিব কিন্তু সবার আগে এই দিনে ঘুম ভেঙ্গে যায়। ঘরের জানালা দিয়ে বিছানায় কিভাবে সূর্যের রোদ পড়ে এই ছুটির দিন ছাড়া দেখতে পাওয়া যায় না তাই এই দিন যেন অনেক বেশি স্নিগ্ধ এবং সুন্দর লাগে। অন্যান্য দিনের মতো সকালবেলা বিছানা ছেড়ে উঠার কোন তাড়া নেই কিন্তু অভ্যাসবশত ভোর বেলায় ঘুম ভেঙ্গে যায়। ছুটির দিনে ঘুম থেকে উঠে জানালা দিয়ে বাইরে দিকে তাকালে আনন্দে মন ভরে যায়।

গ্রীষ্মের ছুটি

বাংলাদেশে গ্রীষ্মকাল শুরু হয় বৈশাখ এবং জ্যৈষ্ঠ এই দুই মাস নিয়ে অর্থাৎ ইংরেজি এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত থাকে গ্রীষ্মকাল। আর এই সময় থাকে তাপদাহে ভরা যার কারণে আমাদের দেশে এপ্রিলের শুরুতেই প্রায় পুরো মাস জুড়ে গ্রীষ্মের ছুটি শুরু হয়। কারণ এই সময় শীত ঋতু শেষ হয় এবং  গ্রীষ্ম ঋতুর শুরু হয় যার কারণে আবহাওয়া পরিবর্তিত হয় এবং এই সময় একটু পরিবেশটা অন্যরকম দেখা যায়। তবে আমাদের দেশে গ্রীষ্মকালের স্কুল ছুটিকে অনেক সময় "আম কাঁঠালের ছুটি" বলেও ডাকা হয়। তবে পৃথিবীর সব দেশে  গ্রীষ্মের ছুটি একরকম হয় না।

গ্রীষ্মের ছুটিতে ভ্রমণের অভিজ্ঞতা

গ্রীষ্মের ছুটি আমাদের জীবনে এক আনন্দঘন সময়। প্রথমে আমরা মনস্থির করলাম  গ্রীষ্মের ছুটি গ্রামে গিয়ে কাটাবো কারণ ওখানে আমার চাচা - চাচি এবং চাচাতো ভাই - বোন সহ দাদা-দাদী একসাথে বসবাস করেন সেখানে মজা করে সময় কাটানো যাবে। আমরা দাদার বাড়ি যাব বলে ভোরবেলা ঘুম থেকে উঠলাম তারপর বের হলাম দাদা বাড়ি যাওয়ার উদ্দেশ্যে। ট্রেনে করে যাব সে যেন এক অনুভূতি। প্রথমে আমরা স্টেশনে গেলাম এবং ট্রেনে যাওয়ার জন্য টিকিট নিলাম। তারপর উঠে বসলাম আমাদের নির্দিষ্ট আসনে।

আরো পড়ুনঃ  অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ - রচনা সম্পর্কে জেনে নিন

ট্রেন যখন চলা শুরু করল তখন বাইরের গরম রোদ মাখানো বাতাস যেন ছিটকে পড়ে চোখে মুখে যদিও এই বাতাস অনেক গরম তার পরেও গ্রীষ্মের ছুটিতে ঘুরতে যাব এই কথা ভেবে গরম যেন কিছু মনেই হয় না। এরপর ট্রেন এসে থামল আমাদের স্টেশনে আমরা ট্রেন থেকে নামলাম। দুপুরের রোদ যেন আমাদের ঘোরর আনন্দটাকে কিছুতেই দমাতে পারছে না যদিও প্রচন্ড রোদ তারপরেও আমরা এর মধ্যে ছুটে চললাম আমাদের গ্রামের বাড়ি।

গ্রীষ্মকালে বাংলায় আসে 

আমের সঙ্গে জাম 

ধানের গন্ধে মো মো মাঠ প্রান্তর 

কৃষকের ঝরায় ঘাম।

গ্রামের পরিবেশে বাতাসে ভেসে আসা রোদ গুলো মনে হয় আর একটু বেশি শরীরে এসে পড়ে কারণ গ্রামে গেলে ছোট ছুটি করার একটি পরিবেশ পাওয়া যায় শহরের বন্ধ ঘরে থাকতে থাকতে মনটা যেমন হাঁপিয়ে ওঠে শহরের কোলাহল ছেড়ে গ্রামে গেলে তখন গা বাতাসে ভাসিয়ে দিয়ে পাখির মত ডানা মেলে উঠতে ইচ্ছে করে আর এই সময় দেখতে পাওয়া যায় বিভিন্ন ফসল

গ্রীষ্ম কালে কৃষক হাসে 

কন্ঠে নতুন সুর, 

সোনার ধানের মধুর ঘ্রাণ 

ছড়ায় বহুদূর।

গ্রীষ্মের ছুটিতে ফল খাওয়া

বাংলাদেশে বৈশাখ এবং জ্যৈষ্ঠ এই দুই মাস নিয়ে গ্রীষ্মকাল আর এই গ্রীষ্মকালে অনেক ধরনের ফল পাওয়া যায়। আর গ্রামে বসে বিভিন্ন ধরনের ফল খাওয়ার মজাই যেন আলাদা। গ্রীষ্মের ছুটিকে যদিও আম কাঁঠালের বন্ধ বলে ডাকা হয় তবে এপ্রিলে গ্রীষ্মের ছুটি হয় বলে এই সময় সবেমাত্র আমের কুড়ি দেখা যায়। এই সময় আম এবং কাঁঠাল কিছুই পাকে না তারপরেও যেন এই সময় আলাদা ভালো লাগার সময়। প্রচন্ড গরমের সময় পাওয়া যায় তরমুজ যা রসে পরিপূর্ণ। আর গ্রীষ্মের দুপুরে বসে রসে পরিপূর্ণ এই ফল খেলে আলাদা একটা যেন তৃপ্তি অনুভূত হয়।

গ্রীষ্মের ছুটিতে খেলাধুলা

আমি সব সময় গ্রীষ্মের ছুটির অপেক্ষায় থাকি কারণ এই সময় অন্য দিনের তুলনায় একটু খেলার সময় বেশি পাওয়া যায়। তারপরে আমি গ্রীষ্মের ছুটি গ্রামে কাটিয়ে আরো যেন একটু বেশি সময় খেলতে পেরেছি কারণ এই সময় গ্রামের খোলা মাঠে খেলতে আলাদা একটা অনুভূতি। এছাড়া গ্রামের পুকুরে সাঁতার কাটা যাকে বলা হয় রোদ স্নান আর এর অনুভূতি বলে প্রকাশ করার মত নয়।

যদিও এই সময় কালবৈশাখী ঝড় হয়। গ্রামে ঝড়ে গরিব দুঃখী মানুষের ঘরের চালাগুলো উড়ে চলে যায় এখান থেকে সেখানে। ঝড় শেষে তারা আবার সেগুলো খুজে নিয়ে আসে, কখনো খুঁজে পায় আবার কখনো খুঁজে পায়না। এমনই একটি অভিজ্ঞতা ঘটে গেল আমারই চোখের সামনে, সত্যি এ যেন এক অন্যরকম অভিজ্ঞতা যা আমার হৃদয় স্পটে সারা জীবন দৃশ্যমান হয়ে থাকবে। গ্রীষ্মকালের ছুটিতে যদি গ্রামে না যেতাম তাহলে হয়তো এই অভিজ্ঞতা আমার কখনোই হতো না।

উপসংহার

গ্রীষ্মের ছুটির অপেক্ষায় আমরা সময় কাটালে ও আমাদের কাছে প্রতিটি ছুটির দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ ব্যস্ত জীবনের এক ঘেয়েমি জীবন আমরা ছুটির দিনেই দূর করতে পারি। গ্রীষ্মের ছুটিতে শহরের একঘেয়ে জীবন থেকে মানুষ একটু বিনোদনের আশায় ছুটে চলে এখান থেকে সেখানে। তারপরে সে তার নিজের মতো করে সময় কাটায় আর একমাত্র গ্রীষ্মের ছুটি আমাদের জীবনে এই সুযোগটা এনে দেয় তাইতো বিশ্বের ছুটি আমাদের কাছে এতটা কাঙ্ক্ষিত।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url