বইমেলা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় বইমেলা - অনুচ্ছেদ লিখতে হয় কারণ বাংলা দ্বিতীয় পত্রের অবিচ্ছেদ অংশ হলো অনুচ্ছেদ। তাই যেসব শিক্ষার্থী বইমেলা - অনুচ্ছেদ পরীক্ষায় লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।


প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা তোমাদের যে কোন পরীক্ষায় বইমেলা - অনুচ্ছেদ লিখতে পারো এবং তোমরা যে শ্রেণীতে পড়াশোনা করো না কেন আমি সবার কথা মাথায় রেখেই আমার এই বইমেলা - অনুচ্ছেদ লিখার চেষ্টা করেছি। আশা করি তোমরা অনেক উপকৃত হবে।

বইমেলা অনুচ্ছেদ


হরেক রকম বই আর লেখক এবং পাঠকের সাক্ষাৎ যদি চাও,

তবে ভাই দেরি না করে বইমেলায় যাও।

বইমেলা বলতে বোঝানো হয় যেখানে বিভিন্ন ধরনের বই থাকে এবং পাঠক ও লেখকের সমাবেশ ঘটে এবং বিভিন্ন বিষয়ের ওপর রচিত বিভিন্ন লেখকের বই প্রচার ও বিক্রির জন্য মূলত প্রদর্শন করা হয়। ধর্মীয় এবং সামাজিক উৎসব ছাড়া বিশেষ একটি উপলক্ষে নির্দিষ্ট একটি স্থানে বিভিন্ন বইয়ের প্রদর্শন এবং পাঠক ও লেখকের যে সমাবেশ মূলত তাকেই বলা হয় বইমেলা। আমাদের জীবনের একটি স্বনামধন্য মাধ্যম যেখানে বা যে কোন উৎসবের মাধ্যমে আমরা বিভিন্ন বইয়ের যে তথ্য পেয়ে থাকি তাকে বলা হয় বইমেলা।

আরো পড়ুনঃ  অনুচ্ছেদ - সেরা ৫০ টি - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাংলাদেশে প্রথম বই মেলা চালু হয় ১৯৬৫ সালে শিশু গ্রন্থমেলা নামে। আর এই মেলা করেন সরদার জয়েন উদ্দিন সর্দার। জয়েন উদ্দিন যখন বাংলা একাডেমিতে চাকরি নেন তখন তিনি বাংলা একাডেমীতে প্রচুর বিদেশী বই সংগ্রহ করেন এর মধ্যে থেকে একটি বইয়ে তিনি ওয়ান্ডারফুল ওয়াল্ড অফ বুকস (Wonderful World of Books) নামক একটি বই পড়তে গিয়ে তার দুটি শব্দ খুব বেশি ভালো লাগে এবং তিনি পুলকিত হয়ে ওঠেন।

আর এই শব্দ দুটি হল বুক (Book) এবং ফেয়ার (Fair) আর এখান থেকেই আজকের এই বুক ফেয়ার বা বইমেলা ১৯৭২ সালে ইউনেস্কো আন্তর্জাতিক গ্রন্থবর্ষ হিসেবে ঘোষণা করে। বইমেলায় থাকে বিভিন্ন বিষয়ক বই যেমন শিশুতোষ চিকিৎসা প্রকৌশল বিদ্যা ইতিহাস দর্শন ধর্ম রাজনীতি সাধারণ জ্ঞান আর এই বইগুলো মূলত বিক্রির জন্য প্রদর্শন করা হয় এখানে বৃদ্ধ যুবক সকল শ্রেণী পেশার লোক আসে এবং তাদের পছন্দমত বই কিনে। ছুটির দিনের বিকেলে বইমেলা যেন আরো জাকজমকপূর্ণ হয়ে ওঠে।

আরো পড়ুনঃ  কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বইমেলায় সারাদিন কোলাহলপূর্ণ এবং হইচই থাকে কারণ এখানে সকল ধরনের লোক আসে আর বইমেলা সাধারণত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়ে থাকে আমাদের ভাষা শহীদদের কথা স্মরণ করিয়ে দিতে। অনেক সময় বইমেলায় সেমিনার ও সাংস্কৃতিক কর্মসূচিরও আয়োজন করা হয়। এখানে বিভিন্ন ধরনের গান, আবৃত্তি, ভিউ কার্ড, ক্যালেন্ডার, পোস্টার ইত্যাদি সহ নানা ধরনের সামগ্রী ও বিক্রি করা হয়। বইমেলায় আমাদের স্মরণ করে দেয় যে,"বই হল মানুষের সর্বোত্তম বন্ধু"। আর এজন্যই বলা হয়-

"সুশীল সমাজে ভালো বন্ধু পেতে হলে তুমি তাকে বেছে নাও যে সব সময়ের জন্য সমানভাবে কথা বলে, আর সেটি হলো বই"।

শেষ কথা

বইমেলায় বইপ্রেমীদের কোলাহলপূর্ণ পরিবেশ বিরাজ করলেও এখানে আমাদের ভাষা শহীদদের আত্মত্যাগের স্মৃতি ভবিষ্যৎ পথ চলার অনুপ্রেরণা যোগায়। আর একমাত্র বইমেলা থেকেই আমরা স্বল্প দামে বই সংগ্রহ করার সুযোগ পেয়ে থাকি।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url