ছবি আঁকা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

মানুষ শখ করে ছবি আঁকে কিন্তু আমাদের শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার জন্য বিভিন্ন পরীক্ষায় ছবি আঁকা - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি ছবি আঁকা - অনুচ্ছেদ যথাযথভাবে লেখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় ছবি আঁকা - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা যে কোন পরীক্ষায় ছবি আঁকা - অনুচ্ছেদ লিখতে পারো আমি আশা করি আমার লেখা এই ছবি আঁকা - অনুচ্ছেদ পড়লে তোমরা বেশ ভালো করবে। 

ছবি আঁকা - অনুচ্ছেদ 


রং তুলি দিয়ে সুরের ছড়া

স্পর্শ করে পৃথিবীর সব তারা 

মানুষ শখের বসে ছবি আঁকে কারণ ছবি আঁকা মানুষের একটি শখের বিষয়। আর ছবি আঁকা হল কোন ব্যক্তি বা প্রকৃতিকে মানুষের মাঝে কাগজ, কালি, রং এবং তুলির সাহায্যে নিজের মনের মত করে ফুটিয়ে তোলা আর যিনি ছবি আঁকেন তাকে সবাই শিল্পী বলে। আর একজন শিল্পী পারেন তার কল্পনার জগতে রং এবং তুলির মাধ্যমে প্রকৃতিকে ফুটিয়ে তুলতে কারণ মানুষ ভাবতে ভালোবাসে। মানুষের মনের মধ্যে যে ভাবনা গুলো খেলা করে একজন শিল্পী তার শিল্পে কর্মের মাধ্যমে সেগুলোই প্রকাশ করে।

একজন শিল্পী তার চিত্র কর্মের মাধ্যমে অর্থাৎ রং, তুলি দিয়ে একটি ছবিকে জীবন্ত করে তুলতে পারে। ছবি দেখলে মনে হয় সে যেন কথা বলছে আমরা তার প্রমাণ পাই শিল্পী লিয়নন্দ দা ভিঞ্চির মোনালিসা চিত্রকর্মের মাধ্যমে। এছাড়াও কেউ মানুষের ছবি আঁকে, কেউ পশু পাখির ছবি আঁকে, কেউ আঁকে বিভিন্ন ফলের ছবি, কেউ ভালোবেসে আঁকে ফুলের ছবি। মানুষ প্রকৃতিকে রং, তুলির মাধ্যমে এমন ভাবে ফুটিয়ে তুলে যেন প্রকৃতিকে দেখলেই প্রাণ জুড়িয়ে যায়।

ছবি আঁকা প্রথম কবে, কোথায় শুরু হয়েছিল তার কোন সঠিক ইতিহাস পাওয়া যায় না। তবে ধারণা করা হয় ১৮৭৯ খ্রিস্টাব্দে স্পেনে পাহাড়ের গুহার কিছু চিত্র কর্মের ছবি পাওয়া যায় যার মাধ্যমে অনুমান করা হয় স্পেনেই প্রথম ছবি আঁকার কাজ শুরু হয়। সেই গুহার মধ্যে মানুষের ছবি সহ পশু -পাখি, মাছ, আম, পেঁপে, কাঁঠাল অর্থাৎ বিভিন্ন রকম ফলের ছবি দেখতে পাওয়া যায়। ছবি আঁকা মানুষের নেশা আর এটা এমন এক নেশা, যে এই নেশায় একবার ডুবে যায় সে আর বের হতে পারে না তাইতো কবি বলেছেন 

ছবি আঁকার মানুষ ওগো পথিক চিরকেলে

চলছো তুমি আশেপাশে দৃষ্টির জাল ফেলে।

শেষ কথা

ছবি আঁকার মাধ্যমে মানুষ তার নিজের প্রতিভাকে বিকশিত করতে পারে আর এভাবেই অনেক ব্যক্তি পৃথিবীতে আজও অমর হয়ে রয়েছে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url