বই পড়া - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় বই পড়া - অনুচ্ছেদ লিখতে হয় যার কারণে আমি বই পড়া - অনুচ্ছেদ সঠিকভাবে লিখার চেষ্টা করেছি। আমি একজন শিক্ষক হিসেবে মনে করি প্রিয় শিক্ষার্থী, তোমরা যদি বই পড়া - অনুচ্ছেদ পড়ে নিজের মতো গুছিয়ে লিখতে পারো তাহলে পরীক্ষায় বেশ ভালো করবে।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, সকল শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বই পড়া - অনুচ্ছেদ সঠিকভাবে লিখা হলো। তোমরা তোমাদের শ্রেণি ভেদে একটি করে প্যারা বাদ দিতে পারো। নিচে বই পড়া - অনুচ্ছেদ লেখা হলো-

বই পড়া - অনুচ্ছেদ 

বই পড়ো, বই পড়ো বলে যান পন্ডিতে,

পিছে পড়ে থেকো নাকো আধারের গণ্ডিতে।

"বইপড়া" কবিতায় কবীর হুমায়ুন বই পড়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করেই তিনি এই কথাগুলো লিখেছেন। বই হল জ্ঞানের আধার। মানুষ যদি জ্ঞান অর্জন করতে চায় তাহলে বই পড়ার কোন বিকল্প নেই। সর্বোত্তম কাজ হলো বই পড়া কারণ একমাত্র বই পড়ার মাধ্যমে আমরা আমাদের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সম্পর্কেও জ্ঞান পেয়ে থাকি। বই হল মানুষের মেধা ও মনের বিকাশের একমাত্র মাধ্যম কারণ বইয়ের মধ্যে লিপিবদ্ধ রয়েছে সকল দেশের ঘটনা।

আরো পড়ুনঃ   অনুচ্ছেদ - সেরা ৫০ টি - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

মানুষের জীবনের পরম বন্ধু হলো বই আর এই বই পড়ার মাধ্যমে আমরা আমাদের জ্ঞানের আলোকে বিকশিত করতে পারি বই পড়ার মাধ্যমে আমরা আমাদের জ্ঞান স্মৃতিশক্তি সবকিছুই একাগ্রতার সাথে উন্নতি করতেও পারি কারণ আমরা যখন বই পড়ি তখন আমাদের সমস্ত মনোযোগ থাকে বইয়ের মধ্যে যার কারনে আমাদের মানসিক চাপ অনেক কম থাকে আর এজন্যই হয়তো মার্ক টোয়েন বলেছেন - ভালো বন্ধু, ভালো বই এবং একটি শান্ত বিবেক, একটি আদর্শ জীবন।

মানুষের চিরন্তন আত্মার দ্যুতি বইয়ের পাতার কালো অক্ষরের মধ্যে অমর হয়ে থাকে আর এই কাল অক্ষর গুলোর মধ্যে সঞ্চিত থাকে মানুষের হাজার বছরের জ্ঞান। বই হল জ্ঞানের আধার। বই পড়া ছাড়া মানুষ তার সত্য, সুন্দর, কল্যাণ ও জ্ঞানের সাথে পরিচিত হতে পারত না এবং এগুলো তার নিজের চরিত্রের মধ্যে ফুটিয়ে তুলতে পারত না। একমাত্র বই পড়ার মাধ্যমে আমরা ঘরে বসে বিশ্বের দ্বার উন্মোচন করতে পারি।

আরো পড়ুনঃ বাংলাদেশের জাতীয় পতাকা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন 

বিভিন্ন জাতি, গোষ্ঠীর ইতিহাস, ঐতিহ্য, রীতিনীতি, লোকাচার সম্পর্কে জানতে পারি। বই হল এমন একটি বস্তু যা মানুষকে বিশ্ব ভ্রমণ করিয়ে আনে। বই পড়ার মাধ্যমে মানুষ বিশ্বজগত, মহাকাশের অজানা রহস্য সম্পর্কেও জানতে পারে। রেদোয়ান মাসুদ বলেছেন -" বই হচ্ছে জোনাকি পোকার মতো, চারিদিকে অন্ধকার অথচ নিজে জ্বলে থাকে"।

শেষ কথা

বই হচ্ছে শ্রেষ্ঠ আত্মীয়, যার সঙ্গে কোনদিন ঝগড়া হয় না, কোনদিন মনোমালিন্য হয় না। (প্রতিভা বসু)। বই শুধু আমাদের জ্ঞানের ভান্ডার নয়, এটি একটি উচ্চ বিনোদন এবং শিক্ষার মাধ্যম ও বটে। আবার বলা হয়ে থাকে "বই হল সভ্যতার রক্ষাকবচ"। তাই জ্ঞানের পরিধিকে বৃদ্ধি করতে হলে অবশ্যই বই পড়া উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url