আমার মা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

অনুচ্ছেদ বাংলা দ্বিতীয় পত্রের একটি অভিচ্ছেদ্য অংশ। আমাদের শিক্ষার্থীদের প্রায় প্রতিটি পরীক্ষাতেই অনুচ্ছেদ লিখতে হয় অনেক সময় আমার মা - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি শিক্ষার্থীদের জন্য আমার মা - অনুচ্ছেদ লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় আমার মা - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা নিচে তোমাদের জন্য আমার মা - অনুচ্ছেদ লেখা হল। আমি আশা করি তোমরা এই অনুচ্ছেদ পরীক্ষায় লিখলে বেশ ভালো করবে।

আমার মা - অনুচ্ছেদ 


দেখেছি মা বিশ্ব ঘুরে

পাইনি কোথাও সুখ,

সুখী আমি ঘরে মাগো

দেখলে তোমার মুখ।

এই পৃথিবীতে সবচেয়ে মধুর সবচেয়ে মিষ্টি একটি ডাক তার নাম হলো মা। যে নামটি আমরা দুঃখ পেলেও বলি মাগো সুখেও হাসতে হাসতে বলে ফেলি মাগো আর এই মা হচ্ছে আমাদের সবচেয়ে আপনজন যাকে ছাড়া আমরা পৃথিবীতে একটি দিনও ভাবতে পারি না। প্রতিটি মানুষের কাছেই তার মা সবচেয়ে আপনজন, তেমনি আমার কাছেও আমার মা পৃথিবীর সবচেয়ে দামি সম্পদ এবং আপনজন। কারণ এই পৃথিবীতে একমাত্র নিঃস্বার্থ ভালোবাসা যার কাছে পাওয়া যায় সে হলো মা।

আরো পড়ুনঃ  কৃষি উদ্যোক্তা -  রচনা  সম্পর্কে জেনে নিন

মা হচ্ছেন তিনি যিনি শুধু তার সন্তানের জন্ম দেন না, তিনি তার সন্তানের জন্ম দেওয়ার পাশাপাশি তাকে আজীবন যত্ন নেওয়ার প্রতিশ্রুতিও নিয়ে থাকেন। মায়ের ভালোবাসা হচ্ছে এই পৃথিবীর সবচেয়ে পবিত্র ভালোবাসা। মায়ের ভালোবাসার সাথে এই মহাবিশ্বের কোন কিছুর তুলনা হয়না। একজন মা তার সন্তানকে যে কত ভালবাসে তার তুলনা করা যায় না যার কারণে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, "মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত"

মা তার সন্তানকে এই পৃথিবীতে সুখী জীবন যাপন করতে প্রভাবিত করেন যার কারণে মা হচ্ছেন শ্রেষ্ঠ সম্পদ। আর এ জন্যই আব্রাহাম লিংকন বলেছেন, "যার মা আছে, সে কখনোই গরিব নয়"। মা তার সন্তানকে এই পৃথিবীতে সত্য, শান্তি, জ্ঞান, আনন্দ এবং আধ্যাত্মিক জ্ঞান সহ সকল বিষয়ে শিক্ষা দিয়ে তার সন্তানকে বড় করে তুলেন। তাই তো নেপোলিয়ন বলেছেন, "তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দেব"

আরো পড়ুনঃ  অনুচ্ছেদ - সেরা ৫০ টি - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

আমার মা আমার অনুপ্রেরণা আমার প্রিয় বন্ধু আমার সুপার হিরো আমার পথ প্রদর্শক মা যদি না থাকতো তাহলে হয়তো আমার জীবন আজ এত সুন্দর হতো না তাইতো আজ কোভিদ ভাষায় প্রাণ খুলে বলতে ইচ্ছে করে -

দশ মাস দশ দিন সহিয়া আমার জ্বালা,

এনেছো আমায় ধরণীতে তুমি করিয়া অন্তর কালা।

ধরনী, সমাজ সবার কাছে খারাপ যখন আমি,

তোমার কাছে আমি তখন হীরার চেয়েও দামি।

শেষ বক্তব্য

আমার সেরা শিক্ষক হচ্ছেন আমার মা। তিনি আমার পড়া তৈরি করতে আমাকে সাহায্য করেন। ছোটখাটো অনেক সমস্যা তিনি আমাকে অনেক সহজভাবে বুঝিয়ে দেন যার কারণে আমি আমার মায়ের কথা মতো চলতে চেষ্টা করি। তাই আমাদের উচিত সবসময় মাকে ভালোবাসা এবং তার কথা মত চলা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous May 6, 2024 at 9:16 PM

    Right

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url