কানাডায় স্কলারশিপ- কানাডায় পড়াশোনার খরচ 2024

আপনি যদি কানাডায় পড়াশোনার খরচ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি কানাডায় পড়াশোনা করতে কত টাকা খরচ হয় সেই সম্পর্কে জানতে পারবেন। বর্তমানে অনেকেই বিভিন্ন বিষয়ের উপর উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য কানাডায় গিয়ে থাকেন। আপনি যদি প্রথম কানাডায় পড়াশোনার জন্য যেতে চান তবে আপনার খরচ কত হবে এই পর্বের মাধ্যমে জেনে রাখুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কানাডায় পড়াশোনার খরচ কত।

Image


অনেকেই উচ্চশিক্ষা গ্রহণ করার জন্য কানাডায় গিয়ে থাকেন। আপনি যদি কানাডায় পড়াশোনার জন্য যেতে চান তবে আপনাকে প্রথমেই জানতে হবে সেই দেশে পড়াশোনার জন্য যেতে কত টাকা খরচ হয় বা কানাডায় পড়াশোনার খরচ কত। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কানাডায় পড়াশোনার খরচ কত।

কানাডায় স্কলারশিপ


আপনি যদি কানাডায় স্কলারশিপ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি কানাডায় স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কানাডাতে স্কলারশিপে যেতে কি কি প্রয়োজন এবং কত টাকা লাগে। কানাডার বিশ্ববিদ্যালয়গুলো স্কলারশিপের অনেক সুবিধা দিয়ে আসছে। শিক্ষার্থীদের একাডেমিক রেজাল্টের উপর ভিত্তি করে কানাডার বিশ্ববিদ্যালয়গুলো বৃত্তি প্রদান করে থাকে। 


বর্তমানে কানাডা সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কানাডা আন্তর্জাতিক স্কলারশিপ প্রোগ্রাম নামের একটি বৃত্তি দিয়ে থাকে। এখন আপনার মনে হতে পারে আপনি কেন কানাডায় উচ্চশিক্ষা গ্রহণ করতে যাবেন। আপনি কেন কানাডায় উচ্চশিক্ষা পড়তে যাবেন তা নিচে দেওয়া হলঃ

  • বাংলাদেশসহ বিশ্বের সব দেশে কানাডার সার্টিফিকেটের গ্রহণযোগ্যতা রয়েছে

  • আপনি কানাডায় পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম জব করতে পারবেন

  • কানাডা দেশ শান্তিপ্রিয়

  • আপনি পড়াশোনা শেষ করে সেই দেশেই থেকে যেতে  পারবেন। 

  • কানাডার মাথাপিছু আয় অন্যান্য দেশের তুলনায় দেশে এই জন্য আপনি চাকরিরত
    অবস্থায় অনেক টাকা ইনকাম করতে পারবেন।

কানাডায় মাস্টার্স স্কলারশিপ

আপনি যদি কানাডায় মাস্টার্স স্কলারশিপ যেতে চান তবে এই পর্বের মাধ্যমে জেনে নিন কানাডায় মাস্টার্স স্কলারশিপ যেতে আপনার কি কি প্রয়োজন হবে। অনেকেই কানাডাতে মাস্টার্স স্কলারশিপ এ গিয়ে থাকেন। বর্তমানে অনেকেই এই দেশে মাস্টার্স কমপ্লিট বা স্নাতকোত্তর ডিগ্রী লাভের আশায় গিয়ে থাকেন। বর্তমানে কানাডার বিশ্ববিদ্যালয়গুলো মাস্টার্স স্কলারশিপ এর উপর অনেক সুবিধা দিয়ে আসছে। তবে কানাডায় মাস্টার স্কলারশিপ এর প্রকারভেদ রয়েছে। সেগুলো হলঃ

  • কানাডায় পড়ার জন্য বেসরকারি বৃত্তি

  • কানাডায় সরকার বৃত্তি

  • কানাডায় পড়ার জন্য বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বৃত্তি

কানাডায় পড়ার জন্য বেসরকারি বৃত্তি 


কানাডায় পড়ার জন্য বেসরকারি বৃত্তি কানাডা সরকার বা বিশ্ববিদ্যালয়গুলো দেয় না বরং বেসরকারি সংস্থাগুলো দ্বারা স্পন্সর করা হয়। এই বৃত্তি গুলো আপনার সম্পূর্ণ খরচ বহন করবে না কিন্তু আপনার সেই দেশের পড়াশোনা খরচের প্রায় অধিকাংশ বহন করবে।

কানাডায় সরকার বৃত্তি

এই বৃত্তি গুলো সাধারণত কানাডা সরকার তাদের ব্যতিক্রমী কিছু ছাত্রদের জন্য
অফার করে। যারা কানাডায় ডিগ্রী অর্জন করতে এবং যোগ্যতা মানদণ্ড পূরণ করতে
চাই তাদের জন্য এই বৃত্তি গুলো প্রদান করা হয়।

কানাডায় পড়াশোনার খরচ

আপনি যদি কানাডায় পড়াশোনা খরচ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কানাডায় পড়াশোনার খরচ কত সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বর্তমানে কানাডা দেশের পড়াশোনার জন্য কত টাকা খরচ হতে পারে সেই সম্পর্কে বিস্তারিত। কানাডার কোন বিশ্ববিদ্যালয় পড়ালেখা করতে হলে আপনাকে প্রতি একাডেমিক বছরে বিশ্ববিদ্যালয় ফি বাবদ ১৫ হাজার থেকে ২৮ হাজার কানাডিয়ান ডলার পর্যন্ত দিতে হবে। 


তবে আপনার এই খরচ গুলো নির্ভর করবে কলেজের উপর ভিত্তি করে। আপনি যদি সেই দেশের কোন ছোট শহরে বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে চান তাহলে আপনার খরচ অনেকটাই কম হবে। সিটিজেনদের জন্য এই খরচ হতে পারে ৪০০০ থেকে ৭৫০০ ডলার পর্যন্ত।

কানাডা স্কলার যোগ্যতা

আপনি যদি কানাডায় স্কলারশিপে পড়াশোনার জন্য যেতে চান তাহলে আপনার যেসব যোগ্যতার প্রয়োজন হবে সেই সকল তথ্য নিয়েই আজকের পর্বটি। আপনি কানাডা স্কলার যোগ্যতা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কানাডা স্কলার যোগ্যতা কি কি।
  • যেকোনো একটিমনোনীত শিক্ষা প্রতিষ্ঠানে নথিভুক্ত বা অধ্যয়নরত থাকতে হবে। অর্থাৎ শিক্ষার্থীকে অবশ্যই কানাডার যেকোনো একটি শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি হতে হবে এবং উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের অনুমতি পত্র প্রয়োজন হবে।

  • একাডেমিক রেজাল্ট ভালো হতে হবে

  • কানাডায় পড়াশোনা করার জন্য আপনার পর্যাপ্ত পরিমাণ টাকা রয়েছে প্রমাণ করতে হবে বা ব্যাংক ব্যালেন্স দেখাতে হবে।


  • কোন অপরাধমূলক রেকর্ড থাকা যাবে না। পুলিশ ক্লিয়ারেন্স লাগবে

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই কানাডায় পড়াশোনার খরচ সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url