বিশ্বের সেরা বাইক - বিশ্বের সেরা ১০ টি দামি বাইক

বিশ্বের সেরা বাইক  - বিশ্বের সেরা ১০ টি দামি বাইক সম্পর্কে আমাদের জানা দরকার । আমরা যদি বিশ্বের সেরা বাইক  - বিশ্বের সেরা ১০ টি দামি বাইক সম্পর্কে সঠিকভাবে না জানি তাহলে ভালোভাবে বাইক নির্বাচন করতে পারবোনা । তাই বিশ্বের সেরা বাইক  - বিশ্বের সেরা ১০ টি দামি বাইক সম্পর্কে জানতে আমার পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন ।

Image

পৃথিবীর সব দেশেই ব্যক্তিগত বাহন হিসেবে মোটরসাইকেল বা বাইক খুবই জনপ্রিয় । মোটরসাইকেলের প্রতি আলাদা একটা আকর্ষণ হওয়ার কারণ হল এর দ্রুত গতি এবং খরচ স্বল্প । আমি আজকে আপনাদের সাথে বিশ্বের সেরা বাইক  - বিশ্বের সেরা ১০ টি দামি বাইক সম্পর্কে আলোচনা করব।

বিশ্বের সেরা ১০ টি দামি বাইক

নেইমান মার্কাস লিমিটেড এডিসন ফাইটার ১

বিশ্বের সেরা দামি বাইকের মধ্যে সর্বোচ্চ স্থান দখল করে আছে নেইমান মার্কাস লিমিটেড এডিসন ফাইটার এবং এই সেরা বাইকটির দাম বর্তমানে বাজার মূল্য ১ কোটি ১০ লক্ষ মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় রূপান্তর করলে দাঁড়ায় ১১৭ কোটি টাকা। তবে বর্তমানে ১১ মিলিয়ন ডলার এই বাইকের বর্তমান বাজার দর আর যদি বাংলাদেশী কোন ব্যক্তি কিনতে চায় তাহলে তাকে গুনতে হবে বাংলাদেশী টাকায় ৯৩ কোটি ২৬ লক্ষ ১৯ হাজার টাকা।

এই বাইকের ইঞ্জিন ১২০ ci ৪৫° এয়ারকুল ভিটুইন এবং এর বডি পার্টস হল টাইটানিয়াম, কার্বন ফাইবার এবং অ্যালুমিনিয়াম। আর এই মোটরসাইকেলটি অনেক পাতলা এবং হালকা হওয়ার অন্যতম কারণ হলো এর ফ্রেম টি কার্বন ফাইবার দিয়ে তৈরি যার কারণে এটি সবচেয়ে শক্তিশালী এবং এর গতি দ্রুত বাড়াতে সহায়তা করে থাকে। বলা হয় এটি ঘন্টায় ৩০০ কিলোমিটার ছুটতে পারে এছাড়াও এই বাইকটির আছে সুন্দর ক্লকওয়ার্ক ডিজাইন

এবং মেশিনের বিবর্তন ট্যাগ লাইন দিয়ে বাইকটি বিপণন শুরু করেছিল। এই মোটরসাইকেলের সৌন্দর্য, পারফরম্যান্স এবং নকশার জন্য এটি বিশ্বের সবচেয়ে দামি এবং শক্তিশালী হিসেবে পরিচিত। এই বাইকটি সম্পূর্ণ বৈধ একটি বাইক বা মোটরসাইকেল।

১৯৪৯ ই ৯০ এ জি এস পোর্কুপাইন/পরকুপিন ২

১৯৪৫ সালে প্রস্তুতকৃত এই "১৯৪৯ ই ৯০ এ জি এস পোর্কুপাইন/পরকুপিন" এই বাইকটি ব্রিটিশ রেসিং বাইক আর এই বাইকের ইঞ্জিন ছিল সমতল আকৃতির ৯০ এস মনোনীত। এই মোটরসাইকেল বাজারে আসে ১৯৪৯ সালে তবুও এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামি ১০ টি মোটরসাইকেলের মধ্যে অন্যতম স্থান দখল করে রেখেছে। এই মোটরসাইকেল প্রথম উৎপত্তি হয়েছিল মাত্র চারটি ইউনিকে। এই বাইকটির প্রস্তুত কোম্পানির নাম হল এএমসি।

এই মোটরসাইকেলটি খুবই বিরল আর এর প্রধান কারণ হলো এই মোটরসাইকেল কোম্পানির ইউনিক কম ছিল এবং এর টার্গেট ছিল অনেক বেশি যার কারণে এই কোম্পানিকে আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। ১৯৪৯ সালে ই ৯০ এজিএস নামক এই বাইকটি উদ্ভবনে ও রিফাইন্ড হলেও কোম্পানি ব্যয় ও প্রত্যাশা পূরণ করতে পারেনি যার কারণে এই বাইকটিকে তার কোম্পানি আর বাজারে রাখতে সক্ষম হয়নি।

এই বাইকের বর্তমান বাজারদর ৭ মিলিয়ন ডলার আর যদি বাংলাদেশী টাকায় এই বাইক কিনতে চান তাহলে আপনাকে ৫৯ কোটি ৩৪ লক্ষ ৮৫ হাজার টাকা গুনতে হবে। আর এই ক্লাসিক ভিন্টেড মোটরসাইকেলটির দাম আকাশচুম্বি হওয়ার প্রধান কারণ হলোব রেসার লেস গ্রাহাম বিশ্ব চ্যাম্পিয়নশিপ জেতার জন্য এই বাইকটি ব্যবহার করেছিলেন।

ইকোসি/ইকোস এস ১ স্পিরিট ৩

ইকোসি/ইকোস এস ১ স্পিরিট হলো একটি স্পোর্টস বাইক এবং এই বাইকটি তৈরি করেছিলেন একদল ইংলিশ ফর্মুলা ইঞ্জিনিয়ার এবং আমেরিকান দম্পতি একত্রে মিলে আর সেই থেকেই এই বাইকের  মূলত উৎপত্তি হয়েছে। ইকোসি/ইকোস এস ১ স্পিরিট একটি অন্যতম শক্তিশালী ম্যাশিন যা প্রতি ঘন্টায় ২৫০ কিলোমিটার স্পিড তুলতে সামর্থ্য রাখে। ইকোসি/ইকোস এস ১ স্পিরিট একটি শিল্পে পরিণত হয়েছে কারণ এটি একটি উন্নত প্রযুক্তি।

এই মোটরসাইকেলটি মজবুত এবং ওজনে হালকা করে তুলেছে এবং এর প্রধান কারণ হলো এটি টাইটেনিয়াম ফ্রেমে তৈরি যার কারনে এই মোটরসাইকেলটির ওজন মাত্র ১২০ কেজি যা অত্যন্ত বিরল। এবং এই মোটরসাইকেলে রয়েছে ভি-৪, ফোর স্ট্রোক ইঞ্জিন এবং এই মোটরসাইকেলটির মূল্য ৩৬ লাখ মার্কিন ডলার। আপনি যদি বাংলাদেশী টাকায় এই বাইকটি কিনতে চান তাহলে আপনাকে গুনতে হবে ৩০ কোটি ৫২ লক্ষ ২১ হাজার টাকা।

এই বাইকটি স্পোর্টস বাইক হওয়ার অন্যতম প্রধান কারণ হলো এটি ঘন্টায় ৩৭০ কিলোমিটার বা ২৪০/২৫০ মাইল পর্যন্ত গতিতে চলতে পারে। এছাড়াও এই মোটরসাইকেলটি স্পোর্টস বাইক হওয়ার কারণে এর দুই চাকায় এফ-১ পুনরায় উৎপাদন করতে পারে এবং এদের রয়েছে অ্যাডভান্স কম্পোজিট ডিজাইন, এরগোনমিক ফিটমেন্ট, পরিমিত ইলেকট্রনিক কন্ট্রোল সিস্টেম এবং পছন্দ সই ইঞ্জিন।
সবচেয়ে বড় কথা হলো কি জানেন!

আপনি যদি এই বাইকটি শখ করে কিনতে চান তাহলে আপনাকে এই মোটরসাইকেলটি কেনার আগে যারা এই মোটরসাইকেলের প্রস্তুতকারক তাদের কাছ থেকে আপনাকে অন্তত দুই সপ্তাহের একটি প্রশিক্ষণ নিতে হবে।

হাইল্ডব্র্যান্ড এবং উলফমুলার ৪

১৮৮৪ সালে হাইল্ডব্র্যান্ড এবং উলফমুলার নামক দুইজন জার্মান নাগরিক এই বাইকটি তৈরি করেছিল। এবং এই বাইকটি তৈরি করা হয়েছিল জার্মানিতে যা বিশ্বের প্রথম মোটরসাইকেল বা বাইক হিসেবে পরিচিত। এই বাইকটি তৈরি করেছিলে হাইল্ডব্র্যান্ড এবং উলফমুলার নামক দুইজন ব্যক্তি এবং তাদের নামে এই বাইকের নামকরণ করা হয়েছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো এই অ্যান্টিক মটরসাইকেলে কোন প্যাডেল বা ক্ল্যাচ নেই।

যার কারণে এই বাইকটিকে স্টার্ট করার জন্য চলা অবস্থায় ধাক্কা দিতে হয় এবং এই বাইকটি স্টার্ট নেওয়ার পরে লাফ দিয়ে এটিতে উঠে বসতে হয়। ১৯৮৪ সালে যখন ঘোড়ার প্রচলন বিলুপ্ত হতে চলেছিল তখন এই বাইকটি তৈরি করা হলেও বিশ্বের প্রথম বাইক হওয়ার কারণে এই বাইকটি এখনো বিশ্বের সেরা ১০ টি দামি বাইকের মধ্যে অন্যতম স্থান দখল করে রেখেছে। এই বাইকটির বর্তমান বাজার মূল্য ৩৫ লাখ মার্কিন ডলার।

তবে আপনি যদি বাংলাদেশী টাকায় এই বাইকটি কিনতে চান তাহলে আপনাকে আনুমানিক গুনতে হবে ২৯ কোটি ৬৭ লক্ষ ৪২ হাজার টাকা। আর মানুষ এই বাইকটি বিশ্বের প্রথম বাইক হওয়ার কারণে এত উচ্চ মূল্যে কিনে থাকে।
ইয়ামাহা বি এম এস চপার

বিশ্বের সেরা বাইক - বিশ্বের সেরা ১০ টি সুপারফাস্ট বাইক

সুজুকি হায়াবুসা (Suzuki Hayabusa)

Suzuki Hayabusa নামের এই বাইক টি তরুন বাইক প্রেমিদের কাছে একটি সাড়া জাগানো নাম। সুপার ফাস্ট এই বাইকটিতে রয়েছে আলাদা আলাদা তিনটি রাইডিং মোড । বিশ্বের সেরা এই বাইকটিতে ১৩৪০ সিসি ইঞ্জিন রয়েছে । Suzuki Hayabusa নামক বিশ্বের সেরা এই বাইকটি দাম ১৩ লক্ষ ৬৮ হাজার টাকা । যদিও টাকার তুলনায় একটু বেশি । এই বাইকটি ধুম সিনেমায় দেখানোর পর বাইক প্রেমীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছিল ।

ইয়ামাহা YZF R1 (Yamaha YZF RI)

Yamaha YZF RI নামক আলট্রা মর্ডান টেক সার্পোট যুক্ত বাইকটি ও স্পোর্টস বাইক । বিশ্বের সেরা এই বাইকটির অপর নাম Yamaha RI । বিশ্বের সেরা ১০ টি বাইকের মধ্যে অন্যতম এই বাইকটিতে রয়েছে একাধিক সেউটি ফিচার ইন্সটল করা । এই বাইকটিতে ৯৯৮ সিসি ইঞ্জিন রয়েছে । সুপার স্পিড সম্পন্ন এই বাইকটির সর্বোচ্চ গতি ২৮৫ কিলোমিটার । এই বাইকটির দাম ২০ লাখ ৪০ হাজার টাকা ।

কাওয়াসাকি নিনজা H2 (Kawasaki Ninja H2)

Kawasaki Ninja H2 নামক এই বাইকটি বিশ্বের সেরা ১0 টি বাইকের মধ্যে অন্যতম । এই বাইকটিকে  জাপানি বাইক জায়ান্ট  Kawasaki বাইককে  আলাদা উচ্চতায় নিয়ে এসেছে । এই বাইকের ইঞ্জিন রয়েছে ৯৯৮  সিসি ।  এই বাইককে বলা হয় সুপার স্পিড বা টপ স্পিড বাইক ।এর
গতি ঘণ্টায়  ৪০০ কিলোমিটার । সুপার স্পিড এই বাইকের দাম ৩৩  লাখ  ৩0  হাজার ১00 টাকা  । এই বাইকটি  আলাদা দুটি রঙের পাওয়া যায় । ১ লিটার জ্বালানিতে এর মাইলেজ রয়েছে ৯ থেকে ১৫ কিলোমিটার ।

ডুকাটি পানিগলে V4 (Ducati Panigale V4)

Ducati Panigale V4   নামক এই বাইকটির দৃষ্টি আকর্ষণ করার মতো চারটি আলাদা আলাদা কালারে পাওয়া যায় । যা বাইক প্রেমীদের মধ্যে সারা জাগিয়েতোলে ।এই বাইকের দৃষ্টিনন্দিত লুকেই বাইক প্রেমীরা  মজেছেন । Ducati Panigale V4   নামক এই বাইকটি মূলত স্পোর্টস বাইক । বিশ্বের সেরা এই বাইকের ইঞ্জিন রয়েছে  ১00৩  সিসি । বিশ্বের সেরা এই বাইকের দাম ২১  লাখ ৭৫  হাজার টাকা । এই বাইকের মাইলেজ রয়েছে  ৮ থেকে  ১৫   কিলোমিটার প্রতি লিটার জ্বালানিতে । সেরা ১0 টি  বাইকের মধ্যে অন্যতম এই বাইকটি প্রথম আন্তর্জাতিক বাজারে আসে ২০১৮ সালে ।

বি এম ডাব্লিউ এস ১০০০ আর আর (BMW S 1000 RR)

 BMW   S 1000 RR  নামক কিলার লুকিং এই বাইকটি বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছে ।  বিশ্বের সেরা এই বাইকটি নিঃসন্দেহে অত্যন্ত ব্যয়বহুল । এ সুপারফাস্ট বাইকটির  ৯৯৯ সিসি ইঞ্জিন রয়েছে ।  BMW   S 1000 RR  নামক এই বাইকটি  ঘণ্টায় ৩00 কিলোমিটার । যার কারণে একে বলা হয় সুপার স্পিড বাইক ।  এই বাইকের দাম  ১৭  লাখ ৯0 হাজার টাকা ।

এম ভি আগষ্টা (MV Augusta F4 RR Eisamay)

MV Augusta F4 RR Eisamay   নামক এই বাইকটি দৃষ্টিকাড়া আলাদা দুটি রংয়ের সুপার বাইক । বিশ্বের সেরা এই বাইকটির ওজন অনেক কম । সুপার স্পিড সম্পন্ন এই বাইকটির ওজন ১৯0 কেজি  । বিশ্বের সেরা এই বাইকটির  ৯৯৮ সি সি ইঞ্জিন রয়েছে । এই বাইকটির দাম ৩৪  লাখ  ৭১  হাজার টাকা বা তার চেয়ে একটু বেশি । আপনি বাইক প্রেমী হলে বিশ্বের সেরা ১0 টি বাইকের মধ্যে থেকে এই বাইকটি কে  নির্বাচন করতে পারেন ।

এপ্রিল আর এস ভি ৪ আর এফ (Aprila RSV4 RF)

বিশেষজ্ঞদের মতে এই বাইকটি বিশ্বের সেরা পাওয়ারফুল বাইক । কারণ এই বাইকের রয়েছে   V4   ইঞ্জিন । আর এই পাওয়ারফুল ইঞ্জিনের জন্য এই বাইকটির  সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩00 কিলোমিটার । এবং বিশ্বের সেরা এই বাইকটি  ওজন ১৭৯ কিলোগ্রাম । Aprila  RSV4 RF  এই বাইকটির  ৯৯৯  সিসি ইঞ্জিন  রয়েছে । বিশ্বের সেরা এই বাইকটিতেজ্বালানি বা তেল ধরে ১৮.৫  লিটার । বিশেষজ্ঞদের মতে , শহরে এই বাইকটি চালানো একটু কষ্টকর হতে পারে ।

সুজুকি জি এস এক্স আর ১০০০ ( Suzuki GSX - R - 1000)

Suzuki GSX - R - 1000   নামক এই বাইকটি একাধিক অত্যাধুনিক ফিচার সমৃদ্ধ স্পোর্টস বাইক । সারা বিশ্বে যত গুলো স্পোর্টস বাইক রয়েছে Suzuki GSX - R - 1000  নামক এই  বাইকটি তাদের মধ্যে অন্যতম।বিশ্বের সেরা এই বাইকটিতে ৪ টি সিলিন্ডার রয়েছে । এই বাইকটির সর্বোচ্চ গতি ৩০০ কিলোমিটার । সেরা ১0 টি  বাইকের মধ্যে অন্যতম   Suzuki GSX - R - 1000  বাইকের দাম ৩৪ লক্ষ  ৭১ হাজার টাকা ।

হোন্ডা সি বি আর ১০০০ আর আর ফায়ারবালেড (Honda CBR 1000 RR Fireblade)

Honda CBR 1000 RR Fireblade নামক এই বাইকটি মাল্টি কালারের লুকের জন্য বাইক প্রেমীদের কাছে একটি দারুন আকর্ষনীয় বাইক । এই বাইকের অসাধারন কালার বিশ্বের বাইক প্রেমীদের নজর কেড়েছে । একাধিক বার বলিউড সিনেমায় দেখার পর বিশ্বের সেরা এই বাইকটি তরুন্দের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়ে তোলে । সুপার স্পিড সম্পন্ন  এই বাইকটির ৯৯৯ সিসি ইঞ্জিন রয়েছে । এই বাইকের সর্বোচ্চ গতি ২৮০ কিলোমিটার এর চেয়ে একটু বেশি ।  Honda CBR 1000 RR Fireblade   নামক এই বাইকটির দাম ১৮ লাখ ৪৮ হাজারের ও বেশি ।

ডুকাটি ডায়ভেল ( Ducati Diavel )

Ducati Diavel (ডুকাটি ডায়ভেল ) ঃ নামের এই বাইকটি রাইডারের জন্য সারা  বিশ্বেই বেশ জনপ্রিয় । আর রাইডারের সুবিধার জন্য এই বাইকটিতে রয়েছে ৩ টি মুড।  বিশ্বের সেরা এই বাইকটির  সর্বোচ্চ গতি  ২৭০  কিলোমিটার । সুপার এই বাইকটির  ১১৯৮  সিসি ইঞ্জিন রয়েছে । রাইডিং এর জন্য নির্মিত বলেই এই বাইকটি বেশ ব্যয় বহুল । তবে শুধু রাইডিং নয় সাধারন ভাবে ও ব্যবহার করা যায় । এই বাইকটির দাম ১৭  লাখ  ৬  হাজার টাকা । বাইক ব্যবহার কারীদের কাছে রাইডিং এর জন্য বিশ্বের সেরা এই বাইকটি বেশ আরাম দায়ক ।

শেষ বক্তব্য

আমি আজকে বিশ্বের সেরা ১০ টি সুপারফাস্ট বাইক নিয়ে আলোচনা করেছি । এই পোষ্টের মাধ্যমে আপনারা এই বাইকগুলোর গতি এবং দাম সম্পর্কে জানতে পারবেন । আমি আশা করি আমার এই পোস্টটি আপনাদের অনেক উপকারে আসবে । আপনারা যদি বাইক প্রেমী  হয়ে থাকেন তাহলে এই ১০ টি বাইকের মধ্য থেকে যে কোন একটি বাইক নির্বাচন করতে পারেন ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url