কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আর এই তথ্যপ্রযুক্তির যুগে এমন কোন ক্ষেত্র নেই যেখানে কম্পিউটার (Computer) ব্যবহৃত হয় না। আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ লিখতে হয়। তাই আমি কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

১৯৪২ সালের চার্লস ব্যাবেজ কম্পিউটার আবিষ্কার করেন।বাংলাদেশ ১৯৬৪ সালে আইবিএম কোম্পানির ১৬২০ সিরিজের একটি মেনফ্রেম কম্পিউটার সর্বপ্রথম স্থাপন করা হয় এবং এটিই ছিল দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম কম্পিউটার। নিচে কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ বিস্তারিতভাবে লিখা হলো -

কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ 

আধুনিক বিজ্ঞানের সবচেয়ে অবিশ্বাস্য আবিষ্কার হলো কম্পিউটার (Computer)। কম্পিউটার (Computer) শব্দটি গ্রীক শব্দ কম্পিউট (Compute) থেকে এসেছে। ১৯৪২ সালের চার্লস ব্যাবেজ কম্পিউটার আবিষ্কার করেন। আর কম্পিউটার শব্দের অর্থ হলো গণনা করা বা হিসাব করার যন্ত্র। তবে এখন আর কম্পিউটারকে শুধু গণনাকারী যন্ত্র বলা যায় না, কারণ কম্পিউটার বিভিন্ন তথ্য সংগ্রহ করে বিভিন্নভাবে প্রক্রিয়াকরণের মাধ্যমে তা বিশ্লেষণ ও উপস্থাপন করে।

আরো পড়ুনঃ  মোবাইল ফোন - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বৈদ্যুতিক কম্পিউটার গুলো আবার দুই ধরনের। যথা - এনালগ এবং ডিজিটাল কম্পিউটার। কম্পিউটার হলো একটি ইলেকট্রনিক যন্ত্র যা মানুষের দেওয়া যে কোনো তথ্য যুক্তি সঙ্গত ভাবে নির্দিষ্ট নির্দেশের ভিত্তিতে অতি দ্রুত এবং নির্ভুলভাবে গণনার কাজ করতে পারে এবং তার ফলাফল সঠিকভাবে প্রদান করতে পারে। কারণ কম্পিউটার মানুষের মস্তিষ্কের বিকল্প হিসেবে মানবকল্যাণে কাজ করে থাকে। বর্তমান সময়ে এমন কোন ক্ষেত্র নেই যেখানে কম্পিউটার ব্যবহার করা হয় না।

আরো পড়ুনঃ মোবাইল ফোন - রচনা  ৬-১২ শ্রেণির জন্য

কম্পিউটার কয়েক মিনিটের মধ্যে এমন সব জটিল হিসাব নিকাশ করতে পারে যা সম্পাদনের জন্য একজন প্রশিক্ষণপ্রাপ্ত গণিতজ্ঞের কয়েক বছর সময় লেগে যেত। আর এই সুপার কম্পিউটারগুলো লক্ষ লক্ষ গাণিতিক সমস্যা কয়েক সেকেন্ডের মধ্যে সমাধান করে দিতে পারে। এছাড়াও কম্পিউটারের মাধ্যমে শিল্প কারখানা, বিশ্ববিদ্যালয়, ব্যবসা প্রতিষ্ঠান, দাবা খেলা এমনকি সঙ্গীত সৃষ্টি করতে পারে। এক কথায় কম্পিউটার আমাদের জীবনে নিয়ে এসেছে বৈপ্লবিক পরিবর্তন।

আরো পড়ুনঃ  শিক্ষা ক্ষেত্রে ইন্টারনেটের দশটি ১০টি  ব্যবহার  বিস্তারিত 

বাংলাদেশ ১৯৬৪ সালে আইবিএম কোম্পানির ১৬২০ সিরিজের একটি মেনফ্রেম কম্পিউটার সর্বপ্রথম স্থাপন করা হয় এবং এটিই ছিল দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম কম্পিউটার। কম্পিউটার আবিষ্কারের ফলে বেকারত্বের সংখা ও বেড়ে গেছে কারণ যে কাজ সম্পাদন করতে দশজন লোকের প্রয়োজন হতো কম্পিউটার তা এক নিমিষে করে ফেলতে পারে। তবে সঠিক ব্যবহার জানলে অপকারের চেয়ে উপকারের পরিমাণ বেশি। কারণ কম্পিউটার হলো এমন একটি প্রযুক্তি যার সাহায্যে আমরা অতি সহজে আমাদের কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাতে পারি।

শেষ কথা

কম্পিউটার হলো বর্তমান শতাব্দীর এমন একটি আবিষ্কার যা পৃথিবীর সকল মানুষকে আধার থেকে আলোর পথ দেখাবে। আর আমাদের তরুণ সমাজকে যদি কম্পিউটারের প্রতি আকৃষ্ট করা যায় তাহলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে। স্মার্ট বাংলাদেশের স্বপ্ন সার্থক করতে হলে কম্পিউটারের ব্যবহার বাড়াতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous July 13, 2024 at 8:00 PM

    Thank you for information 🌺

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url