শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার ১৫ টি টিপস জেনে নিন

শীত আসলেই আমরা সবাই ত্বক নিয়ে একটু বেশি চিন্তিত হয়ে পড়ি । আমি শীতে ত্বকের ঘরোয়া পরিচর্যার ১৫ টি টিপস নিয়ে আলোচনা করেছি । আপনারা যদি শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার ১৫ টি টিপস সম্পর্কে ভালভাবে জানেন , তাহলে এই শীতে ত্বকের যে কোন সমস্যা থেকে মুক্তি পাবেন। শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার ১৫ টি টিপস সম্পর্কে জানতে আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।

Image

শীতে রুক্ষ ত্বকের নানা রকম সমস্যার তৈরি হয় । এসময় ত্বকের একটু বেশি যত্নের প্রয়োজন হয়ে পড়ে । আর যত্ন না নিলে ত্বক শুষ্ক দেখা যায় । কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে ত্বকের শুষ্কতার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব । শীতে ত্বকের ঘরোয়া পরিচর্যার ১৫ টি টিপস নিয়ে আলোচনা করা হলো।

পোস্ট সূচিপত্রঃ শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার ১৫ টি টিপস

নারকেল তেল দিয়ে রূপচর্চা

নারকেল তেল আমাদের সবার পরিচিত একটি নিত্য প্রয়োজনীয় তেল । এমন কোনো ঘর নেই যেখানে নারকেল তেল পাওয়া যাবেনা । এই নারকেল তেল দিয়ে রূপচর্চা করা যায় । রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনি মুখে ভালোভাবে নারকেল তেল লাগাতে পারেন । এতে আপনার ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে । মুখে লাগানোর পাশাপাশি শরীরের বিভিন্ন অংশ (যেমন - হাটু , ঘাড়  এবং পায়ের গোড়ালি )  লাগাতে পারেন এই নারকেল তেল ।  


বিশেষ করে কনুই এবং হাটুতে কালো দাগ দূর করতে নারকেল তেলের ভূমিকা অপরিসীম । ত্বকের বিশেষ খেয়াল রাখতে আপনি প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে নারকেল তেল পায়ের গোড়ালি , হাতের কনুই এবং হাটুতে লাগান । এরপর আলত হাতে অল্প কিছু সময় মেসেজ করুন । এবার ঘুমাতে যান । এভাবে একটানা এক সপ্তাহ এটা এপ্লাই করুন । তাহলে আপনি নিজে আপনার পরিবর্তন দেখতে পাবেন ।

দুধ এবং মধু দুধ মধু দিয়ে রূপচর্চা

রূপচর্চায় কাঁচা দুধের বিকল্প মেলা ভার । কথিত আছে সৌন্দর্য রক্ষায় নাকি আগের যুগের অনেক রানীরা দুধ দিয়ে গোসল করতেন । আপনি প্রতিদিন গোসলের আগে কাঁচা দুধ এবং মধু একসঙ্গে মিশিয়ে সারা শরীরে ভালভাবে লাগিয়ে নিন । ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । এবার গোসল করুন । দেখবেন আপনার ত্বক কত উজ্জ্বল এবং মসৃণ হবে।  

আরো পড়ুনঃ আমলকি খাওয়ার উপকারিতা  -  আমলকির ব্যবহার  জেনে নিন


আপনি শুধু শীতকালে নয় এই প্যাক টি গরমে ও ব্যবহার করতে পারেন । রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার মুখে কাঁচা দুধ আলতো হাতে লাগান । অন্তত ৩-৫ মিনিট ধরে লাগাবেন। তারপর ঘুমাতে যাবেন । সকালে ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করুন । পার্থক্য নিজেই বুঝতে পারবেন ।

পাকা কলা এবং মধু দিয়ে রূপচর্চা

পাকা কলাতে রয়েছে ফাইবার । আপনি প্রতিদিন পাকা কলা রূপচর্চার অংশ হিসেবে খেতে পারেন । যা আপনার ত্বককে ভেতর থেকে  গ্লো  করবে । মেছতার দাগ সারাতে পাকা কলা আর মধুর জুড়ি মেলা ভার । আপনি এক টুকরা পাকা কলা নিন । এবার এক চামচ মধু দিয়ে কলা ভালো ভাবে চটকে আপনার মুখের যে অংশে মেছতার দাগ রয়েছে সেখানেলাগান । এবং টানটান হওয়া পর্যন্ত অপেক্ষা করুন । এবার আলতো ভাবে ধুয়ে ফেলুন। 

আরো পড়ুনঃ  কালোজিরা - খাওয়ার উপকারিতা - কালোজিরা খাওয়ার নিয়ম  জেনে নিন

এভাবে একটানা ১৫ দিন লাগান । আপনার মেছতার দাগ চলে যাবে ।  এছাড়াও এই প্যাকটি আপনি আপনার সমস্ত মুখে , গলায় , হাতে এবং পায়ে লাগাতে পারেন । গোসলের আগে এই প্যাকটি লাগিয়ে ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । তারপর গোসল করুন ,দেখবেন আপনার ত্বকের পরিবর্তন ।

মধু ও অলিভ অয়েল দিয়ে রূপচর্চা

শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার  ১৫ টি  টিপস  হিসেবে  আপনি মধু এবং অলিভ অয়েল একসঙ্গে ব্যবহার করতে পারেন । আপনি মধু এবং একসঙ্গে মিশিয়ে নিন । এবার আলতো হাতে ৫ থেকে  ৭ মিনিট ম্যাসাজ করুন এবং কিছুক্ষন অপেক্ষা করুন । এবার উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন । দেখুন আপনার ত্বক নরম এবং মসৃণ হবে । এই প্যাকটি আপনার ত্বকের বলিরেখা কমাতেও সাহায্য করবে ।

অ্যালোভেরা জেল দিয়ে রূপচর্চা

শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার  ১৫ টি  টিপস হিসেবে আপনি  অ্যলোভেরা জেল ব্যবহার করতে পারেন ।এক্ষেত্রে আপনি তাজা অ্যালোভেরা জেল নিয়ে এর সাথে এক চামচ ভিটামিন ই  তেল  যোগ করুন । আর ভিটামিন  ই তেল না থাকলে আপনি ভিটামিন ই ক্যাপসুল ও যোগ করতে পারেন । অ্যালোভেরা জেল এবং ভিটামিন ই একসাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ১0 থেকে  ১৫ মিনিট । এর পর ধুয়ে ফেলুন। এছাড়া মুখের কালো ছোপ দাগ উঠাতে আপনি প্রতিদিন রাতে তাজা অ্যালোভেরা জেল মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন । 

আরো পড়ুনঃ নিয়মিত কলা  খাওয়ার  উপকারিতা - কলা খাওয়ার  নিয়ম  জেনে নিন

তারপর ঘুমাতে যান । সকালে ধুয়ে ফেলুন । তবে যাদের স্কিনে এলার্জি আছে তাদের মুখে শুধু এলোভেরা জেল লাগাবেন না । এতে আপনার ত্বক একটু চুলকাতে পারে । এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল মুখ ভালো করে পরিষ্কার করে মুছে নিন । এবার কাঁচা দুধ  ২ - ৩  মিনিট ম্যাসাজ করুন । এরপর তাজা অ্যালোভেরা জেল লাগিয়ে ঘুমাতে যান । এতে আপনার ত্বক আর চুলকাবে না । আপনার মুখ হবে মসৃণ এবং গ্লোয়িং ।

অলিভ অয়েল এবং চিনি দিয়ে রূপচর্চা

আপনি আপনার ত্বকের যত্নে অলিভ অয়েল এবং চিনি ব্যবহার করতে পারেন । অলিভ অয়েল আপনার ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করবে । আর চিনি স্ক্রাইব  হিসাবে ব্যবহৃত হয় । আপনি ২  চামচ অলিভ অয়েল নিয়ে এতে  ১  চামচ চিনি  নিন । এবার এটি ভালোভাবে মিশিয়ে নিন । এবার এটি আপনার মুখে ৫  মিনিট স্ক্রাইব করুন ।

এবার ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । এরপর ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন । এই প্যাকটি আপনার হাতের কনুই এবং হাটুতে লাগাতে পারেন । এককথায় আপনার শরীরের কালো দাগ উঠাতে এই প্যাক অসাধারণ কাজ করবে ।

টক দই এবং মধু দিয়ে রূপচর্চা

টক দই আপনার ত্বকের লোমকূপের মধ্যে জমে থাকা ময়লা পরিষ্কার করতে সাহায্য করবে । টক দই এবং মধু একসাথে নিয়ে একটি ফেস প্যাক তৈরি করুন । এবার আপনার মুখে এটি লাগিয়ে ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । এবার আলতো হাতে এটি পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন । দেখবেন আপনার ত্বক   আদ্রতা ফিরে  পাবে । 

লেবু এবং চিনি দিয়ে রূপচর্চা

আমাদের ত্বকের কালো ছোপ দাগ উঠাতে লেবু আর চিনির  তৈরি প্যাক  অসাধারণ কাজ করে । আপনি লেবু টুকরো করে কেটে নিন । এবার চিনি নিন । এখন লেবুর সাথে চিনি মিশিয়ে আপনার শরীরের যেখানে কালো দাগ আছে , যেমন  - ঘাড় , হাতের কনুই , হাটু ইত্যাদি) সেখানে  ৫  মিনিট ধরে আলতো হাতে ঘষুন । এবার ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন । এভাবে অন্তত ১৫ দিন প্যাকটি এপ্লাই করুন । আপনার ত্বকের কালো দাগ থেকে মুক্তি পাবেন ।

গ্লিসারিন ও গোলাপ জল দিয়ে রূপচর্চা

আপনার ত্বক নরম এবং আদ্র  রাখতে গ্লিসারিন এবং গোলাপ জল একসাথে মিশিয়ে ত্বকে লাগাতে পারেন । এই মিশ্রণটি আপনি যেকোন সময় লাগাতে পারেন । তবে গোসলের পরে সমস্ত শরীরে লাগালে  আপনার ত্বক থাকবে নরম এবং  মসৃণ ।

ওটমিল দিয়ে রূপচর্চা

আপনার ত্বক পরিচর্যার উপকরণগুলোর মধ্যে আরেকটি সহজ উপকরণ হলো ওটমিল । এই ওটমিল ব্যবহারের পূর্বে এটিকে ভালোভাবে গুড়ো করে নিতে হবে । এরপর দুই চামচ গোলাপজল ও  ১ চামচ ওটমিল  দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন । কিছুক্ষণ রেখে দিন ।এবার আপনার ফেসপ্যাক তৈরি হয়ে গেছে । 

আরো পড়ুনঃ  সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি জেনে নিন বিস্তারিত

এটি আপনার মুখে লাগিয়ে ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । তারপর ধুয়ে ফেলুন । তবে এটি গোসলের আগে দিতে পারলে ভালো হয় । এটা আপনি কমপক্ষে এক টানা  ১  সপ্তাহ ব্যবহার করুন । তারপর দেখুন আপনার ত্বকে এটা ব্যবহারের উপকারিতা ।

কাঁচা হলুদ আর নিমপাতা দিয়ে রূপচর্চা

শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার ১৫ টি টিপস হিসেবে কাঁচা হলুদ এবং নিমপাতার জুড়ি মেলা ভার । শীত আসলে আমাদের ত্বকে ময়লা আটকে যায় । যার কারণে লোমকূপ বন্ধ হয়ে শরীরে র‍্যাস বের হয়। কাঁচা হলুদ আর নিমপাতা এই র‍্যাস ভালো করতে সাহায্য করে । আপনি এক টুকরা কাঁচা হলুদ নিন , এর সাথে কয়েকটা নিমপাতা নিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করুন । এই পেস্ট সারা শরীরে লাগাতে পারেন । শীতকালে অনেক উপকার পাবেন । তবে গোসলের আগে এই প্যাক টি ব্যবহার করতে পারলে ভালো হয় ।

কমলালেবুর খোসা দিয়ে রূপচর্চা

সারা বছর ধরেই আমরা কমলালেবু খায় । তবে শীত আসলে যেন খাওয়ার পরিমাণ আরো বেড়ে যায় । আর কমলা লেবুতে থাকে ভিটামিন সি যা আপনার ত্বকের জন্য উপকারী । কমলা খাওয়ার পরে খোসাগুলো ফেলে না দিয়ে ভালো করে রোদে শুকিয়ে গুড়ো করে নিন । এর সাথে বেসন এবং গোলাপজল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন । এবারে ফেসপ্যাকটি আপনার মুখে এপ্লাই করুন । এবার দেখুন আপনার ত্বক উজ্জ্বল হবে ।

গ্লিসারিন দিয়ে রূপচর্চা

শীতকালে শুষ্ক ত্বকের যত্নে গ্লিসারিন খুবই উপকারী । আপনি ২ চামচ গ্লিসারিন ১ চামচ গোলাপ জল মিশিয়ে আপনার  ত্বকে মাখুন ।  আর দেখুন  আপনার ত্বক নরম ও মসৃণ হবে । তবে গোলাপজল না থাকলে আপনি এটি পানির সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন ।

চকলেট দিয়ে রূপচর্চা

আমাদের দেশে কিছু চকলেট আছে যা দিয়ে রূপচর্চা করা যায় । এই চকলেটে আছে ক্যাফেইন যা ত্বকের উজ্জলতা ফেরাতে দারুন ভূমিকা পালন করে । এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল - দুই টুকরা চকলেট নিন । এবার এটা হালকা গরম করে গলিয়ে নিন। 

আরো পড়ুনঃ   সজনে পাতা খাওয়ার উপকারিতা জেনে নিন বিস্তারিত

এর সাথে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিন এবং এই প্যাকটি আপনার মুখে , গলায় ও ঘাড়ে লাগিয়ে ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । এরপর ধুয়ে ফেলুন  এবং দেখুন আপনার ত্বকের পরিবর্তন ।

মসুরের ডাল ও কাঁচা হলুদ দিয়ে রূপচর্চা

শীতে ত্বকের ঘরোয়া পরিরচর্চার  ১৫ টি  টিপস হিসেবে মসুরের ডাল ও কাঁচা হলুদের ভূমিকা অপরিসীম। এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল - প্রথমেই আপনাকে এক চামচ মসুরের ডাল ভিজিয়ে নিতে হবে । তারপরে মসুরের ডাল এবং এক টুকরো  হলুদ দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে । এবার এই প্যাক  টি আপনার মুখে এপ্লাই করে ১0 থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । এরপর পানি দিয়ে
ভালোভাবে ধুয়ে ফেলুন । দেখুন আপনার  ত্বক গ্লোয়িং  এবং মসৃণ হবে ।

শেষ কথা

শীতের আগমনী বার্তা আমাদের সামনে উপস্থিত হয় কুয়াশা আর ঠান্ডা বাতাস নিয়ে । আর এই শীত আসলেই শুরু হয় ত্বকের নানা সমস্যা । এ সময় ত্বক রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে পড়ে । তাই একটু বাড়তি যত্নের প্রয়োজন হয় । আমি শীতে ত্বকের ঘরোয়া পরিচর্যার  ১৫  টি টিপস নিয়ে আলোচনা করেছি । আমি আশা করি এই টিপস গুলো ফলো করলে আপনারা অনেক উপকৃত হবেন ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url