ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম সম্পর্কে জানুন

ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম আছে। আমরা যারা ফেসবুক পেজ গুলি ব্যবসা করার জন্য তাদেরকে অবশ্যই ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম সম্পর্কে জানতে হবে। আপনি যদি সঠিকভাবে ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম জানতে চান তাহলে আমার পোস্টে আপনার জন্য।

Image

বাংলাদেশের অনলাইন মার্কেটের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হল ফেসবুক পেজ। আর এই পেজ খুললে অবশ্যই আপনাকে পেজ বুস্ট করতে হবে। ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম সম্পর্কে আপনাকে জানতে হবে। ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম 

ফেসবুক পেজ বুস্ট কি

ফেসবুকে এড বা বিজ্ঞাপন দেওয়া কে বলা হয় ফেসবুক পেজ বুস্ট।  ফেসবুক হচ্ছে বাংলাদেশের অনলাইন মার্কেটিংয়ের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম বা মাধ্যম। ফেসবুক পেজে বিজ্ঞাপন দেওয়ার অনেকগুলো কারণ রয়েছে। বড়, ছোট বা মাঝারি যে কোন অনলাইন মার্কেটিং এর জন্য ফেসবুক পেজ হলো অন্যতম প্রধান মার্কেটপ্লেস। আর আমাদের দেশে ফেসবুক মার্কেটিং মানেই ফেসবুক বুষ্টিং বা ফেসবুক পেজ।


আপনি যদি ফেসবুকের মাধ্যমে ব্যবসা করতে চান তাহলে আপনাকে অবশ্যই ফেসবুক পেজ খুলতে হবে। আর সেই পেজে আপনাকে দিতে হবে আপনি যে বিষয় নিয়ে ব্যবসা করতে চান তার এড যেমন- ছবি, ভিডিও বা কনটেন্ট। আর পেজে আপনাকে অবশ্যই বিজনেস রিলেটেড কনটেন্ট বা ছবি দিতে হবে। আর ফেসবুক পেজের রিচ বাড়ানোর জন্য আপনাকে ফেসবুক পেজ বুস্ট করতে হবে।

আরো পড়ুনঃ  ডিজিটাল মার্কেটিং কি তা জানুন নিজের ক্যারিয়ার গড়ুন 

অর্থাৎ আপনি যদি কোন পন্য বা সার্ভিস দিয়ে থাকেন তাহলে আপনার টার্গেট অডিয়েন্স এর কাছে আপনার পণ্য বা সেবা পৌঁছে দেওয়ার জন্য আপনি যদি চান তাহলে ফেসবুক পেজ আপনি পোস্ট করতে পারেন।ফেসবুক পেজের বুস্ট বাটনে ক্লিক করে  আমরা এড দেই। তবে এ ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে আপনি ফেসবুক পেজে যে বিষয় নিয়ে কাজ করবেন সেই বিষয়গুলো হলো আপনার প্রোডাক্ট।

আপনি ফেসবুক পেজ বুষ্ট করার মাধ্যমে খুব সহজে আপনার পছন্দের অডিয়েন্স আপনি চাইলে সিলেক্ট করে দিতে পারেন। তাই আপনার তৈরি করা ছবি বা ভিডিও হল আপনার ডিজিটাল প্রোডাক্ট। আর যখন আমরা আমাদের পেজে কোন কনটেন্ট বা এড দেই বা পোস্ট করি তখন আমাদের টার্গেটেড অডিয়েন্স সেই কনটেন্ট গুলো দেখতে পায় তাদের ফেসবুক পেজে।

ফেসবুক পেজে বুস্ট করতে কি কি প্রয়োজন হয়

বাংলাদেশ থেকে আপনি যদি ফেসবুক পেজ এড বা বুস্ট করতে চান তাহলে আপনার একটি ডুয়েল কারেন্সি কার্ড লাগবে। আর বিভিন্ন কোম্পানি বা এজেন্সি গড়ে উঠেছে আপনার বুস্টিং সার্ভিস দেয়ার জন্য। আর  বাংলাদেশের ডিজিটাল মার্কেটিং ব্যাপারটা অনেক সস্তা হয়ে পড়েছে কারণ একটা ডুয়েল কারেন্সি কার্ড হাতে পেয়ে ডিজিটাল মার্কেটার হয়ে যাওয়া এই সকল ব্যক্তি দেশের ডিজিটাল মার্কেটিং এর নামে বুস্টিং কালচার গড়ে তুলেছে।

আপনি যদি খুব প্রফেশনালি চিন্তা না করেন তাহলে বুস্ট করার জন্য আপনার ডুয়েল কারেন্সি কার্ড থাকলে আপনি নিজেই এড দিতে পারবেন আর এই ডুয়েল কারেন্সি কার্ড বাংলাদেশের কয়েকটি ব্যাংক দিয়ে থাকে। যেমন - সিটি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ইস্টার্ন ব্যাংক সহ আরো কয়েকটি ব্যাংক রয়েছে। আপনার যদি একটি পাসপোর্ট থাকে তাহলে আপনি এই সকল ব্যাংক থেকে প্রিপেইড কার্ড নিতে পারবেন এবং ডলার ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুনঃ সফটওয়্যার কি - সফটওয়্যার এর কাজ জেনে নিন

এছাড়া আপনি যদি ডাচ বাংলা একাউন্ট বা ইসলামী ব্যাংক সেভিং একাউন্ট বা স্টুডেন্ট একাউন্ট থাকে তাহলে সেই কার্ড দিয়ে বুস্ট করতে পারবেন না। আর এ সকল কার্ড আপনি কেবল এটিএম বুথে ব্যবহার করতে পারবেন। তবে আপনার যদি ডুয়েল কারেন্সি এক্টিভ থাকা মাস্টার কার্ড থাকে তাহলে আপনি বাংলাদেশের টাকা ব্যবহার করে যেকোনো কিছু আপনি বুস্ট করতে পারবেন।

সে ক্ষেত্রে আপনার ডলার না হলেও চলবে। তবে ফেসবুক পেজে এড বা বুস্ট করার আগে আপনাকে কিছু বিষয়ে জানতে হবে। আর না জেনে পোস্ট করলে আপনার পেজ বা এড একাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে যেতে পারে। আর যদি একবার রেস্ট্রিকটেড হয়ে যায় তাহলে আর আপনি বুস্ট বা এড দিতে পারবেন না। কোন কিছু করার আগে ফেসবুকের কিছু নিয়ম নীতি বা গাইড লাইন রয়েছে যেগুলো আপনাকে অবশ্যই মেনে চলতে হবে।

ফেসবুক পেজ রেস্ট্রিকশন

ফেসবুক রেস্ট্রিকশন হয় প্রধানত চারটি লেভেলে যথা-

  • আইডি লেভেল

  • এড অ্যাকাউন্ট লেভেল

  • পেইজ লেভেল

  • বিজনেস ম্যানেজার লেভেল

ফেসবুক পেজ রেস্ট্রিকশন হয়ে যাওয়ার কারণ

ফেসবুক পেজ রেস্ট্রিকশন হয়ে যাওয়ার কিছু কারণ রয়েছে নিচে সেগুলো আলোচনা করা হলো -

  • পেজে অথেন্টিক নয় এমন কি কোন লিংক শেয়ার করা

  • ডেসক্রিপশনে কমিউনিটি ভায়োলেন্স

  •  রেস্ট্রিকশন রয়েছে এমন আইডি এড একাউন্ট বা পেজে রাখা

  • গ্লোবাল ব্র্যান্ড এর এসেট বা কনটেন্ট ব্যবহার করা

  • ইমেজে সম্পেরিজন দেখানো বা বেশি বডি পার্ট দেখানো

  • ড্রাগ অস্ত্র ও অ্যালকোহল এর অ্যাড দেখানো

  • পার্সোনাল একাউন্ট থেকে ভুলভাল নিউজ শেয়ার করা

  • কুপন দিয়ে এড দেয়া বা উল্টাপাল্টা পেমেন্ট মেথড করা

রেস্ট্রিকশন থেকে  নিরাপদে থাকার উপায়

ফেসবুক পেজ  রেস্ট্রিক্টেড  থেকে নিরাপদে থাকার কিছু উপায় রয়েছে। যেগুলো জানলে আপনারা উপকৃত হবেন। নিচে সেগুলো আলোচনা করা হলো -

  • এড একাউন্ট থেকে খুব বেশি পেজের অ্যাড দেয়া থেকে বিরত থাকতে হবে

  • ভেরিফাই বিজনেস ম্যানেজার ব্যবহার করতে হবে

  • বিজনেস পেজ এবং আইডি থেকে উল্টাপাল্টা লিংক শেয়ার করা যাবে না


  • যে আইডি দিয়ে এড চালানো হবে সেটার ২ ফ্যাক্টর অথেন্টিকস অন করে রাখতে হবে

  • সব সময় নিজের কনটেন্ট ব্যবহার করতে হবে

ফেসবুক পেজ বুস্ট করার ১৫টি নিয়ম

ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম রয়েছে যেগুলো আপনাদের জানা অত্যন্ত
জরুরী ফেসবুক পেজ বুশ করার ১৫টি নিয়ম নিচে আলোচনা করা হলো-

  • একটি বিজনেস অ্যাকাউন্ট তৈরি করতে হবে

  • নিয়মিত পোস্ট করতে হবে

  • বিলিং এড্রেস address অপশনে মাস্টার কার্ডের ডিটেলস বসাতে হবে

  • সঠিক কনটেন্ট পোস্ট করতে হবে

  • আলাদা আলাদা ধরনের কনটেন্ট পোস্ট করতে হবে

  • নিজের ফেসবুক পেজের সম্পূর্ণ সেটিং করতে হবে

  • জনপ্রিয় বিষয়ে ভিডিও তৈরি করতে হবে

  • ফেসবুক পেজটি টাকা দিয়ে প্রচার করতে হবে

  • হ্যাশ ট্যাগ ব্যবহার করতে হবে

  • আপনার পরিচিত লোকও বন্ধুদের বলতে হবে

  • অন্যান্য গ্রুপে পেজ বেশি শেয়ার করতে হবে

  • অন্যান্য সোশ্যাল মিডিয়াতে পেজ প্রমোট করতে হবে

  • একটা ক্যাম্পেয়ান তৈরি করে নিতে হবে

  • আপনাকে সঠিক অডিয়েন্স টার্গেট করতে হবে

  • আপনি কত ডলার দিয়ে বুস্ট করতে চান এবং ক্যাম্পেইনটি কতদিন চালু রাখতে চান তা
    সিলেক্ট করতে হবে

আপনি যদি ফেসবুক পেজ বুস্ট করার  ১৫ টি নিয়ম মেনে চলতে পারেন তাহলে আশা করা যায় আপনার পেজটি অনেক সফল হবে।

টাকা দিয়ে ফেসবুক পেজ বুস্ট করা

টাকা দিয়ে যদিও ফেসবুক পেজ বুস্ট করা যায় না কিন্তু আপনি ইচ্ছে করলে টাকা দিয়ে ডলার কিনে ফেসবুক পেজ বুস্ট করতে পারেন। তবে সে ক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল - আপনাকে টাকা দিয়ে একটি অনলাইন ভিত্তিক মাস্টার কার্ড তিন মাস বা চার মাসের জন্য কিনে নিতে হবে। আর এই মাস্টার কার্ড ব্যবহার করে আপনি খুব সহজেই ফেসবুক পেজ বুস্ট করতে পারবেন।

আরো পড়ুনঃ  গ্রাফিক্স ডিজাইন কি এবং কেন শিখবেন কিভাবে শিখবেন বিস্তারিত

এছাড়াও আপনি ফেসবুকে একটি পোস্ট দিতে পারেন আপনার বুস্ট সার্ভিসের জন্য। এখান থেকেও আপনি মাস্টার কার্ড দিয়ে ফেসবুক পেজ বুস্ট করে নিতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে তাদের কিছু অতিরিক্ত অর্থ দিতে হবে। তবে আপনি অতিরিক্ত টাকা দিলেও নিশ্চিন্তে ফেসবুক পেজ বুস্ট করতে পারবেন।

ফেসবুক পেজ বুস্ট করলে কি হয়

পৃথিবীর সবচেয়ে বড় অনলাইন প্লাটফর্ম গুলোর মধ্যে একটি হল ফেসবুক। আপনারা অনেকেই আছেন যারা ফেসবুক পেজ খুলে ইনকাম করতে চান। এরকম অনেকেই আছেন যারা ফেসবুক পেজের মাধ্যমে ইনকাম করতে চান আর এই কারণে প্রতিদিন হাজার হাজার পেজ তৈরি হচ্ছে। যার কারনে আপনার ফেসবুক পেজটি খুজে পেতে আপনার ভিউয়ারদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

আর আপনার টার্গেট হলো আপনার পেজটি আপনার পরিচিত বা অপরিচিত সকলেই দেখতে পাওয়া। আর এই কারণেই পেজ বুস্ট করতে হয়। আর আপনি যদি আপনার পেজটি বুস্ট করেন তাহলে আপনার পেজটি প্রথমের দিকে থাকবে আর আপনার ভিউ বাড়াতে এবং আপনার পরিচিত - অপরিচিত
সকলের কাছে আপনার ফেসবুক পেজ ওপেন করতে হলে আপনাকে পেজ অবশ্যই বুস্ট করতে হবে।

ফেসবুক পেজ বুস্ট করতে কত টাকা খরচ হবে

আমরা অনেকেই ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়াতে পেজ খুলে থাকি। কিন্তু পেজ বুস্ট  করতে কেমন খরচ হয় তা হয়তো অনেকেরই অজানা। তবে পেজ বুস্ট  করার জন্য খরচ হয় বিভিন্ন রকম যেমন - আপনি ৫০০ ডলার বুস্ট করেছেন পাঁচ ৫ দিনের জন্য। আর আপনি এর থেকে ক্লিক পেয়েছেন ৩৫ হাজার তাহলে আপনি যদি এই ৫০০ ডলার বুস্ট করেন ১০ দিনের জন্য তাহলে আপনার ক্লিক প্রায় একই রকম হবে।

তবে মনে রাখবেন আপনি যত বুস্ট  করবেন আপনার ক্লিক তত বাড়বে। তবে আপনাকে অবশ্যই টাকা ডলারে খরচ করতে হবে। আবার পেজ বুস্ট করার জন্য আপনি বিভিন্ন ধরনের অফার পাবেন। আপনি ইচ্ছে করলে সেই অফারেও বুস্ট করতে পারবেন।

ফেসবুক পেজ বুস্ট করতে সর্বনিম্ন খরচ কত টাকা

যারা ফেসবুক পেজ খোলেন এবং এই পেজ নিয়ে ব্যবসা করতে চান তাদের অবশ্যই ফেসবুক পেজ বুস্ট করতে হয়। তবে আপনাদের মনে প্রশ্ন জাগে ফেসবুক পেজ বুস্ট করতে সর্বনিম্ন কত টাকা লাগে। আমি তাদের উদ্দেশ্যে বলছি , ফেসবুক পেজ বুস্ট করতে কত টাকা খরচ হবে তা নির্ভর করে ডলারের রেটের উপর।

আরো পড়ুনঃ সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম করার উপায় জানুন

তবে বর্তমানের ডলারের রেট একটু বেশি তাই ডলার রেট যেমন হবে আপনার খরচও তেমন হবে। তবে মনে রাখবেন, এই খরচের সাথে আবার ১৫% আপনাকে ভ্যাট দিতে হবে। তাই আপনি যত ডলার খরচ করবেন তার সাথে আপনাকে ১৫ % ভ্যাট অবশ্যই দিতে হবে।

শেষ কথা

বর্তমান সময়ে সবচেয়ে বেশি সোশ্যাল মিডিয়ার অনলাইন ব্যবসার সহজ এবং বেশি মাধ্যম হলো ফেসবুক পেজ। ফেসবুক পেজ খুলে অনেকেই ভিডিও কনটেন্ট ছবি আপলোড করে থাকেন। আর এইসব গুলোর জন্য ফেসবুক পেজ অবশ্যই বুস্ট করত হয়। ফেসবুক পেজ বুষ্ট না করলে কাঙ্ক্ষিত ভিজিটর পাওয়া যায় না।ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম জানা একান্ত প্রয়োজন।


আর ফেসবুক পেজ বুস্ট করতে হলে অনেক নিয়ম নীতি মেনে চলতে হয়।ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম আলোচনা করেছি। আমি আশা করি আমার এই আলোচনা আপনাদের অনেক উপকারে আসবে। আর যদি আপনাদের উপকারে আসে তাহলে অবশ্যই আমার পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url