রেলস্টেশন - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

শিক্ষার্থী বন্ধুরা, তোমাদের বিভিন্ন পরীক্ষায়  রেলস্টেশন - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি তোমাদের জন্য  রেলস্টেশন - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায়  রেলস্টেশন - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

বাংলাদেশে মোট ৪৯৩ রেল স্টেশন রয়েছে এবং ৩৩৯ টি যাত্রীবাহী ট্রেন রয়েছে। এছাড়াও অনেক ট্রেন রয়েছে যাকে মালগাড়ি বলা হয়। আর যেখানে ট্রেন এসে থামে তাকে বলা হয় রেলস্টেশন।  রেলস্টেশন - অনুচ্ছেদ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

রেলস্টেশন - অনুচ্ছেদ

রেলস্টেশনে রেলওয়ে যোগাযোগের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান।যে স্থান যেখানে রেলগাড়ি এসে থামে এবং যাত্রী নিয়ে আবার ছেড়ে যায় তাকে রেলওয়ে স্টেশন বলে। রেলগাড়ি কে আবার ট্রেন নামে অভিহিত করা হয়। আর যে স্থানে ট্রেন বা রেলগাড়ি এসে থামে এবং যাত্রী নিয়ে চলে যায় তাকে বলা হয় রেলওয়ে স্টেশন বা রেলওয়ে জংশন। সাধারণত যে স্থানে এক মুখী গাড়ি এসে দাঁড়ায় এবং ছেড়ে যায় তাকে রেলওয়ে স্টেশন বলা হয়।

আরো পড়ুনঃ  কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

আর যে স্টেশনে একাধিক লাইন দিয়ে গাড়ি আসে এবং একাধিক স্টেশনের উদ্দেশ্যে গাড়ি ছেড়ে যায় তাকে বলা হয় রেলওয়ে জংশন। একটি রেলওয়ে স্টেশনে সাধারণত একাধিক প্ল্যাটফর্ম থাকে। রেলওয়ে স্টেশনের সামনে অর্থাৎ প্ল্যাটফর্মের সামনে অনেকগুলো কামরা বা কক্ষ থাকে। রেল স্টেশন গুলো আবার বিভিন্ন ক্যাটাগরিতে থাকে যেমন - ছোট রেলস্টেশন এবং বড় রেলস্টেশন। বড় রেল স্টেশনে সাধারণত অনেকগুলো রুম থাকে

আরো পড়ুনঃ  মোবাইল ফোন - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

যেমন- রেলওয়ে স্টেশনে মাস্টারের জন্য অফিস, বুকিং অফিস, কন্ট্রোল রুম, অফিস কক্ষ এবং যাত্রীদের বিশ্রামের জন্য ও প্রথম শ্রেণি এবং দ্বিতীয় শ্রেণীর বিশ্রামাগার থাকে। আবার রেলওয়ে স্টেশনে থাকে রেস্তোরা, বইয়ের দোকান এবং মনিহারী দোকান। এছাড়াও রেলস্টেশনের আশপাশ ঘিরে অনেকগুলো হোটেল, রেস্তোরাঁ বিভিন্ন দোকান গড়ে ওঠে। এক কথায় রেলস্টেশন সব সময় জনাকীর্ণ স্থান। রেল স্টেশনে সবসময় কুলি, যাত্রী, হকার এবং অন্যান্য লোকের 

আরো পড়ুনঃ  একটি গ্রাম্য বাজার - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

উপস্থিতির কারণে সরগম থাকে। এছাড়াও থাকে বিভিন্ন পত্রিকার হকার, পান - সিগারেটের হকার এবং আরো হরেক রকমের হকার। আমাদের দেশে সাধারণত যাত্রীদের অধিকাংশ ক্ষেত্রে লাইনে দাঁড়িয়ে রেলের টিকিট সংগ্রহ করতে হয়। তবে ঘরে বসে অনলাইনে ও টিকিট সংগ্রহ করা যায়। যখন ট্রেন স্টেশনে পৌঁছায় তখন রেলস্টেশন কোলাহলপূর্ণ হয়ে ওঠে। অনেক যাত্রী ট্রেন থেকে নেমে যায় আবার মুহূর্তের মধ্যে অনেক যাত্রী ট্রেনে ওঠে ট্রেন পরিপূর্ণ করে ফেলে।

আরো পড়ুনঃ  বাংলা অনুচ্ছেদ  - পানি দূষণ সম্পর্কে জেনে নিন

ভিক্ষুকেরা বিভিন্ন ধর্মীয় সংগীত দিয়ে ভিক্ষা করে। তবে রেলওয়ে স্টেশনের সবচেয়ে বেশি সমস্যা হলো ছিচকে চোর বা পকেটমারের উপদ্রব। ট্রেন থামার একটি নির্দিষ্ট সময় থাকে এবং যখন নির্দিষ্ট সময় অতিবাহিত হয়ে যায় তখন পতাকা বাহি সিগন্যাল ম্যান লাল ও সবুজ পতাকা নিয়ে ঘোরাফেরা করেন এবং বাঁশি বাজিয়ে সবুজ পাতাকা উড়িয়ে রেল ছাড়ার অনুমতি প্রদান করে। আর যখন ট্রেন ছেড়ে চলে যায় তখন রেলওয়ে স্টেশন মুহূর্তের মধ্যে স্তব্ধ হয়ে যায়। 

শেষ কথা

প্রিয় শিক্ষার্থী, আমি তোমাদের জন্য  রেলস্টেশন - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। আমি আশা করি আমার এই  রেলস্টেশন - অনুচ্ছেদ পড়ে তোমরা উপকৃত হবে। আর যদি উপকৃত হও তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবে। আর যদি কোন ভুল হয়ে থাকে তাহলে অবশ্যই একটি কমেন্টস করে জানাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url