শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জেনে নিন

আমাদের সবার ত্বকের যত্ন নেওয়া উচিত। তবে শীতকালে এর প্রয়োজনীয়তা একটু বেশি দেখা যায়। তাই আমি   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস নিয়ে আলোচনা করেছি। আপনারা যারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস সম্পর্কে জানতে চান আমার পোস্ট তাদের জন্য। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

Image

মনে রাখবেন, যতনে রতন মিলে। তাই আপনারা অবশ্যই ত্বকের যত্ন নিবেন। আমি আপনাদের সুবিধার্থে    শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। নিচে   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো-

 শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস

শীত আসা অর্থ হিমেল হাওয়া বেড়ে যাওয়া অর্থাৎ শীত আসলে উত্তরে বাতাস বৃদ্ধি পায় যা আমাদের শরীর এবং ত্বকের জন্য ক্ষতিকর। আর হিমেল হাওয়া কয়েক গুণ ত্বকের রুক্ষতা বাড়িয়ে দেয়। শীতের বাতাসে আমাদের ত্বক লাবণ্য হারিয়ে ফেলে তাই আমাদের ত্বক রুক্ষ ও খসখসে এবং নির্জীব হয়ে পড়ে। আর শীতের পুরো সময়টা জুড়ে আমাদের ত্বকে একটু বেশি যত্নের প্রয়োজন হয় তা না হলে আমাদের ত্বকের কোমলতা নষ্ট হয়ে যায়। তাই শীতকালে ত্বকের একটু বেশি যত্ন নিতে হয়।  শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস -

👉 শীত আসলেই ত্বক আদ্রতা হারাতে থাকে। তাই ত্বকের আদ্রতা ধরে রাখতে মুখে আপনি দিনে কয়েকবার পানির ঝাপটা দিবেন। পানির ঝাপটা আপনার ত্বক শুষ্ক হতে দেবে না এতে ত্বকের আদ্রতা বজায় থাকবে। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

👉 গোসলের সময় গরম পানি আরাম অনুভূত হলেও দীর্ঘ সময় ধরে গরম পানি দিয়ে গোসল করা যাবে না। বিশেষ করে গরম পানি দিয়ে মুখমণ্ডল এবং মাথা ধোঁয়া থেকে বিরত থাকতে হবে। কুসুম গরম পানি দিয়ে মুখ ও মাথা ধুয়ে ফেলবেন। মনে রাখবেন অতিরিক্ত গরম পানি মুখের ও ত্বকের ফলিকল নষ্ট করে দেয়। আর ফলিকল ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে থাকে।

👉 মুখের ত্বক কখনোই ঘষে মোছা যাবে না। নরম তোয়ালে বা সুতি কাপড় দিয়ে হালকা ভাবে মুছতে হবে। আপনাকে মাথায় রাখতে হবে অতিরিক্ত জোরে ঘষা দিয়ে ত্বক পরিষ্কার করলে ত্বকের ক্ষতি হবে। কারণ গোসলের পর বা মুখ ধোয়ার পর মুখের ত্বক নরম থাকে।

👉 শীত আসলে ত্বকের শুষ্কতা বেড়ে যায় তাই ত্বকে অতিরিক্ত সাবান অথবা অতিরিক্ত কেমিক্যাল যুক্ত কোন কিছুই ব্যবহার করা ঠিক নয় কারণ অতিরিক্ত ক্ষারযুক্ত কিছু ব্যবহার করলে ত্বক আরো শুষ্ক হয়ে যাবে।

👉 অনেকেই মুখ পরিষ্কার করতে ফেসওয়াশ ব্যবহার করে থাকে। আর ফেসওয়াশ দিনে দুইবারে বেশি ব্যবহার করা উচিত নয়। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

আরো পড়ুনঃ মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

👉 হালকা কুসুম গরম পানি ও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করার পর অবশ্যই মুখে টোনার বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। বাজারে অনেক ধরনের টোনার পাওয়া যায় তবে আপনার ত্বকের ধরন অনুযায়ী আপনাকে টোনার বেছে নিতে হবে। তবে আপনার বুঝতে সমস্যা হলে বিউটিশিয়ানদের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

👉 গোসল করার সময় ময়েশ্চারাইজারিং বডি ক্লিনজার ব্যবহার করতে পারেন। তবে আপনি যে সাবান ব্যবহার করেন না কেন আপনি অবশ্যই জেনে নিবেন তাতে পিএইচ ব্যালেন্স সব ব্যবহার করেছে কিনা। কারণ ত্বকের যত্নে সাবানের পিএস ব্যালেন্স খুব জরুরী।

👉 সিরাম ত্বকের পুষ্টি যোগায় এবং ত্বকের ব্রণের দাগ ও বলিরেখা অর্থাৎ বার্ধক্যের দাগ দূর করে। আর শীতে ত্বকের যত্নে অবশ্যই সিরাম ব্যবহার করবেন। তবে ত্বকে সিরাম লাগানোর পর অবশ্যই ময়েশ্চারাইজারিং লাগাবেন এতে আপনার ত্বক নরম তুলতুলে হবে।

👉 শীতে আপনার ত্বক ভালো রাখতে স্ক্রাইবিং করা থেকে বিরত থাকবেন কারণ শীতে যদি ত্বক স্ক্রাইবিং করেন তাহলে উপকারে চেয়ে ক্ষতি বেশি হবে। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

👉 শীতকালে আমাদের শরীরে পানির পরিমাণ কম থাকে যার কারণে আমাদের ঠোঁট ফেটে যায় আবার অনেক সময় ঠোঁটের চামড়া ওঠে। আর এ সমস্যা থেকে রক্ষা পেতে আপনি লিপজেল বা লিপ বাম ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ দাঁত কত প্রকার ও কি কি - মানুষের দাঁত কত প্রকার

👉 শীত থেকে রক্ষা পেতে আমরা অধিকাংশ সময় শীতের দিনে রোদে থাকি বা রোদ পোহায়। আর যদি আপনি রোদে যান তাহলে অবশ্যই সানস্ক্রিম ব্যবহার করবেন তারপর রোদে যাবেন। কারণ সূর্যের ক্ষতিকারক রশ্মি আমাদের ত্বক করে তুলে রুক্ষ, শুষ্ক ও লাবণ্যহীন।

👉 শীতের দিনে অনেকেই পানি নাড়তে ভয় পায় তাই অধিকাংশ সময় রাতে মুখ পরিষ্কার না করে ঘুমিয়ে পড়ে। কিন্তু মনে রাখবেন শীতের রাতে ত্বকের আরো বেশি যত্ন নেওয়ার প্রয়োজন হয়। আর ত্বক পরিষ্কার করে অবশ্যই কোনো ভালো মানের নাইট ক্রিম ব্যবহার করবেন। নাইট ক্রিম আপনার ত্বকের আদ্রতা ধরে রাখবে এবং ত্বক হবে উজ্জ্বল ও কোমল।

👉 আপনার ত্বকে সূর্যের অতি বেগুনি রশি থেকে বাঁচাতে Broadspecturm Sunblock ব্যবহার করতে পারেন। তবে আপনি রোদে যাওয়ার ২০ মিনিট পূর্বেই এই ক্রিম ব্যবহার করবেন এতে আপনার ত্বক রোদের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা পাবে।

👉 আপনি যদি সুইমিং পুলে নিয়মিত সাঁতার কাটেন তাহলে শীতে আপনার ত্বকের ক্ষতি হতে পারে কারণ সুইমিংপুলে Chlorine পানি আপনার ত্বকের ক্ষতি করে থাকে। তাই আপনার ত্বক শুষ্ক ও সংবেদনশীলতা থেকে রক্ষা করতে শীতকালে সুইমিংপুলে যাওয়া থেকে বিরত থাকবেন।

👉 শীতকালে মুখমণ্ডলের পাশাপাশি আপনি আপনার হাত ও পায়ের যত্ন নিতে পারেন। মনে রাখবেন হাত ও পা মানুষের সৌন্দর্যের অন্যতম একটি অংশ। তাই সৌন্দর্য রক্ষায় নিয়মিত হাত ও পায়ের যত্ন নিন।

আরো পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল কি - ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারের নিয়ম জানুন

👉 শীত আসলে পানি খাওয়ার পরিমাণ অনেক কমে যায় কিন্তু আপনাকে মনে রাখতে হবে শীতকালে পানি কাজ করে ত্বকের মশ্চারাইজ হিসাবে। তাই আপনাকে প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস বিশুদ্ধ পানি পান করতে হবে।

👉 শীতকাল হলো সবজি উৎপাদনের সময় আর সবুজ শাকসবজি আমাদের ত্বকের জন্য অনেক উপকারী তাই এই শীতকালে আপনাকে প্রচুর বিভিন্ন রঙিন শাকসবজি ও ফল খেতে হবে আর এতে আপনার ত্বক অনেক ভালো থাকবে।

👉 ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বয়স একটি বড় ফ্যাক্ট। যাদের বয়স বেড়ে যায় অর্থাৎ ৪০ বছর পার হয়ে যায় তাদের ত্বক ধীরে ধীরে শুষ্ক হতে থাকে এবং ত্বক পাতলা হতে শুরু করে যার কারণে ত্বক মশ্চারাইজ বেশিক্ষণ ধরে রাখতে পারে না। তাই যাদের বয়স ৪০ এর বেশি তাদের বেশি মশ্চারাইজ প্রয়োজন বা লাগাতে হবে।

👉 শীতে ত্বকের যত্নে আপনি রাতে ঘুমানোর আগে কাঁচা দুধ মুখে মেসেজ করতে পারেন এতে আপনি অনেক উপকার পাবেন। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

👉 শীতকালে ত্বক ভালো রাতে ঘরোয়া পদ্ধতিতে আপনি মধু লাগাতে পারেন। আপনি যদি নিয়মিত ত্বকে মধু লাগাতে পারেন তাহলে আপনার ত্বক নরম ও উজ্জ্বল হবে। তবে আপনি মধুর সাথে লেবুর রস বা গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন এতে অধিক ফলাফল পাবেন।

আরো পড়ুনঃ 

👉 মুখের স্কিন হল সবচেয়ে পাতলা তাই মুখে কখনো সাবান অথবা ক্ষার জাতীয় কিছু ব্যবহার করবে না। আপনি আপনার ত্বক বেসন বা Soap Free   Cleanser  অথবা Gentle Mild Cleanser দিয়ে আপনার ত্বক পরিষ্কার করবেন। তবে মনে রাখবেন দিনে দুইবারের বেশি কোন কিছুই ব্যবহার করা যাবে না।

👉 শীতে ত্বকের যত্নে আপনি আপনার মুখে দুধের সর ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে রাতে আপনি আপনার মুখ ভালোভাবে পরিষ্কার করে নিয়ে দুধের সর আলতো হাতে মেসেজ করবেন এতে আপনার ত্বক দাগ হীন কোমল হবে।

👉 শীতকালে ত্বক ভালো রাখতে এবং ত্বকের উজ্জ্বলতা ও কোমলতা ধরে রাখতে আপনি প্রতিদিন একটু করে মধু এবং ঘি খেতে পারেন। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

👉 শীতকালে ধুলোবালির প্রকোপ অনেক বেড়ে যায় আবার আমাদের ত্বক বেশি ঘামে না যার কারণে ত্বকে আটকে থাকা ময়লা বের হতে পারে না। তাই ঘুমানোর আগে অবশ্যই আমাদের ত্বক পরিষ্কার করা উচিত। তবে আপনি প্রাকৃতিক ক্লিনজার হিসাবে কাঁচা দুধ এবং বেসন মিশিয়ে ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি  মিল্ক বেসড ও ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারেন।

👉 এমন অনেক মানুষ আছেন যারা ত্বকের প্রতি যত্নশীল কিন্তু সাধ্য কম তাদের জন্য বলছি, আপনি শীতে আপনার ত্বকের যত্ন নিতে আপনার ত্বকে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। তবে এর সাথে যদি আপনি গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন তাহলে সবচেয়ে ভালো হয়। এছাড়া আপনি হাতে, পায়ে নারকেল তেল ব্যবহার করতে পারেন। আপনি চাইলে মুখেও ব্যবহার করতে পারেন এই নারকেল তেল। তবে নারকেল তেল মুখে ব্যবহার করে রোদে গেলে ত্বক কালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আরো পড়ুনঃ

👉 শীতে আপনি আপনার ত্বকের যত্নে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন আপনি পেট্রোলিয়াম জেলি ত্বক, হাত-পা সব জায়গায়তে ব্যবহার করতে পারেন। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

👉 শীত আসলে আমাদের ত্বকে অনেক মরা চামড়া জমে তাই আপনি কাঁচা দুধের সঙ্গে ওট বা কফি মিশিয়ে ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাইব করতে পারেন। এভাবে যদি আপনি সপ্তাহে অন্তত একদিন ত্বক স্ক্রাইব করতে পারেন তাহলে আপনার ত্বকের মরা চামড়া দূর হবে।

👉 আমাদের প্রত্যেকের ত্বক এক রকম নয়। একেক জন মানুষের ত্বক একেক রকম। তাই যাদের ত্বক অতি সংবেদনশীল তারা অলিভ অয়েল নারকেল তেল অথবা গ্লিসারিন ব্যবহার করতে পারেন। তবে অলিভ অয়েল ব্যবহার করতে পারলে সবচেয়ে ভালো হয়।

👉 আমরা শীত আসলে শীতের প্রকোপ থেকে বাঁচতে অনেকেই রুম হিটার ব্যবহার করি। কিন্তু আমাদের অনেকের জানা নেই যে, রুম হিটার ব্যবহার করলে ত্বক অনেক শুষ্ক হয়ে যায় তাই আপনারা সব সময় রুম হিটার ব্যবহার না করে আপনার ঘর গরম হয়ে গেলে রুম হিটার বন্ধ করে রাখবেন। আবার আপনি যখন আপনার ঘরে রুম হিটার চালু করবেন তখন আপনার শরীর ভালোভাবে ঢেকে রাখবেন। আবার অনেক সময় ত্বক বেশি শুষ্ক মনে হলে একজন স্কিন বিশেষজ্ঞ দেখাবেন। তবে মনে রাখবেন আপনার ত্বক ঠিক রাখতে অবশ্যই প্রতিদিন আট থেকে দশ গ্লাস পানি পান করবেন।

👉 শীতে ত্বকের যত্নে আপনি অবশ্যই সুতি কাপড় ব্যবহার করার চেষ্টা করবেন। অনেক সময় শীতকালে সিনথেটিকস কাপড় পরলে চর্মরোগ দেখা দেয়। তবে সুতি কাপড় পরার পরেও যদি আপনার ত্বক অতিরিক্ত শুষ্ক হয় এবং চুলকায় তাহলে অবশ্যই একজন চর্ম বিশেষজ্ঞ দেখাবেন।

আরো পড়ুনঃ 

👉 আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী মশ্চারাইজ ব্যবহার করবেন। আপনি যদি সঠিকভাবে মশ্চারাইজ না করতে পারেন তাহলে আপনার ত্বক কখনো বেশি তৈলাক্ত হতে পারে। আর তৈলাক্ত ত্বকে ব্রণ বা ফুসকুড়ি বের হতে পারে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে Lition From এবং যদি পুষ্প ত্বক হয় তাহলে Cream Form মশ্চারাইজ ব্যবহার করবেন।

👉 শীতকালে আপনার ত্বক যদি বেশি শুষ্ক হয় তাহলে আপনি অবশ্যই আপনার ত্বকের ম্যাট ব্রাশ বা ম্যাট লিপিস্টিক ব্যবহার করবেন না কারণ এতে আপনার ত্বক আরো বেশি শুষ্ক হয়ে যাবে।

👉 ছেলেদের ত্বকের চেয়ে মেয়েদের ত্বক একটু বেশি সংবেদনশীল হয় তাই মেয়েদের কসমেটিকস সব সময় অ্যালকোহল ফ্রি ব্যবহার করতে হবে। কারণ অ্যালকোহল ফ্রি কসমেটিক ব্যবহার না করলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে।

👉 আপনি আপনার ত্বকের যত্নে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগে ভিটামিন ই ক্যাপসুল এর মধ্যে যে তেল থাকে সেই তেল গুলো বের করে মুখে লাগাতে পারেন এতে আপনার ত্বক উজ্জ্বল এবং দাগ মুক্ত হবে। তবে মনে রাখবেন মুখে যা কিছুই ব্যবহার করেন না কেন মুখ আগে ভালোভাবে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিবেন তারপরে ব্যবহার করবেন।

👉 আপনি শীতকালে ত্বকের যত্নে রাতে ঘুমানোর আগে অথবা গোসলের পূর্বে অথবা আপনি যখন সময় পান তখনই অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল আপনার ত্বককে টানটান করবে এবং উজ্জ্বল ও কোমল করবে। আপনারা   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপস জানুন এবং আপনার ত্বকের যত্ন নিন।

শেষ কথাঃ  শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায়

প্রিয় সুধী, আমি আপনাদের সুবিধার জন্য   শীতে ত্বকের যত্নে ৩৫ টি উপায় - টিপসসম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। আমি আশা করি আমার এই আর্টিকেল পড়ে আপনারা অনেক উপকৃত হবেন। হ্যাঁ, তবে যদি আপনারা আমার আর্টিকেল পড়ে সেই অনুযায়ী নিজের ত্বকের যত্ন নেন তবেই উপকৃত হবেন। আর যদি আপনারা উপকৃত হন তাহলে অবশ্যই আমার আর্টিকেলটি বন্ধুদের মাঝে শেয়ার করবেন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url