গাড়ি দুর্ঘটনার আইনজীবী সম্পর্কে জেনে নিন

সারা পৃথিবীতে প্রতিনিয়ত গাড়ি দুর্ঘটনা ঘটে থাকে তাই গাড়ি দুর্ঘটনার আইনজীবী জানা একান্ত প্রয়োজন।একজন দক্ষ আইনজীবী আপনাকে আইনের বিষয়ে সমস্ত তথ্য সম্পর্কে পরামর্শ দিবেন এবং কখন কোন সময় আপনাকে কি কাজ করতে হবে তিনি তা বলে দেবেন। আপনি যদি ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন আইনের মাধ্যমে তিনি আপনাকে সেই ক্ষতিপূরণ তুলে দেওয়ার চেষ্টা করবেন।

Image

যিনি গাড়ি দুর্ঘটনার মামলা দায়ের করেন তাকে বলা হয় গাড়ি দুর্ঘটনার আইনজীবী। গাড়ির যখন দুর্ঘটনা ঘটে তখন আমরা অনেক ক্ষতিগ্রস্ত হয়ে থাকি আর এই ক্ষতি অনেক সময় সারা জীবনেও পূরণ হয় না। তাই সবাইকে গাড়ি চালানোর সময় সজাগ দৃষ্টি রাখতে হবে যেন কোন প্রকার দুর্ঘটনা না ঘটে।

গাড়ি দুর্ঘটনার আইনজীবী কি

যিনি আইন ব্যবসায়ী সাধারণত তাকেই আইনজীবী বলা হয়। আইনজীবী হলেন একজন আইন উপদেশক, অ্যাডভোকেট, অ্যাটর্নি, ব্যারিস্টার বা সলিউসিটর। যিনি গাড়ি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ব্যক্তিগত আঘাতের দাবি তৈরি করতে পারেন, এমন অন্যান্য চালকদের ক্ষতির জন্য ক্ষতিপূরণ চাইতে সাহায্য করেন তিনি হলেন গাড়ি দুর্ঘটনার আইনজীবী। অর্থাৎ একজন আইনজীবী মূলত আইনের তাত্ত্বিক বিষয়গুলির বাস্তব  প্রয়োগের মাধ্যমে ব্যক্তির বা কোন সংস্থার আইনি যে কোন সমস্যার সমাধান করে থাকেন। 

তবে গাড়ি দুর্ঘটনার ফলে অনেকেই এমন আঘাতের শিকার হতে পারেন যা থেকে মুক্তি পেতে বা সুস্থ হতে কয়েক বছর সময় লাগতে পারে। আবার অনেক ক্ষেত্রে যারা আক্রান্ত হন তারা পুরোপুরি সুস্থ হতে না ও পারেন। বেপরোয়া বা নিয়ন্ত্রণহীন ভাবে গাড়ি চালানোর জন্য দুর্ঘটনা ঘটে এবং জান মালের ক্ষতি হয়। গাড়ি দুর্ঘটনা ব্যক্তিগত আঘাতের সাধারণ রূপ যা মানুষের জীবনকে প্রভাবিত করে। আর এই দুর্ঘটনার ফলে গাড়ির চালক, হেলপার এবং সাধারণ মানুষ এমন আঘাতের শিকার হতে পারে যা তাদের জীবন পরিবর্তন করে দেয়।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ বুস্ট করার ১৫ টি নিয়ম সম্পর্কে জানুন

আর এই দুর্ঘটনা তখনই সংঘটিত হয় যখন একজন গাড়ির চালক অনিরাপদ উপায়ে গাড়ী চালনা বেছে নেয়। আর যে সমস্ত চালক গাড়ি দুর্ঘটনা ঘটায় বিভিন্ন পরিণতির জন্য গাড়ির চালককে দায়ী করা যেতে পারে এবং যারা দুর্ঘটনার শিকার হয়েছেন তাদের পুনরায় ক্ষতিপূরণের জন্য প্রয়োজনীয় ক্ষতিপূরণ দাবি করার অধিকার আছে। আর এই ক্ষতিপূরণ হিসেবে যে কোন সম্পত্তির ক্ষতি বা ব্যক্তিগত আঘাতের জন্য যে কোন ক্ষতিপূরণ অন্তর্ভুক্ত করা যেতে পারে।

আর একজন গাড়ি দুর্ঘটনার আইনজীবী আপনাকে এইসব ক্ষতিপূরণের জন্য সাহায্য করতে পারেন। আর আপনার ব্যক্তিগত আঘাতের কারণে প্রমাণ সংগ্রহ করতে আপনাকে গাড়ী দুর্ঘটনার আইনজীবী সহযোগিতা করতে পারেন। একজন আইনজীবী পারেন যে বিবাদী গাড়িচালক অবহেলা করেছিল এবং  আদালতে সম্পূর্ণ ক্ষতিপূরণের দাবি করতে পারেন।

কিভাবে সেরা গাড়ি দুর্ঘটনার আইনজীবী চয়ন বা নির্বাচন করতে হয়

আপনি যদি গাড়ি দুর্ঘটনা শিকার হন এবং আপনার গাড়ি মেরামত এবং আপনার শারীরিক চিকিৎসার জন্য আপনি ক্ষতিগ্রস্ত হয়েছেন তাহলে আপনি এই ক্ষতিপূরণের জন্য একজন আইনজীবী নিয়োগ করতে পারেন। এক্ষেত্রে আপনাকে একজন অভিজ্ঞ এবং যোগ্য আইনজীবী নির্বাচন করতে হবে এবং আপনি আপনার মামলা তৈরি করতে পারেন এবং ক্ষতিপূরণ দাবি করতে পারেন। আপনি যদি সঠিক পদক্ষেপ গ্রহণ না করেন তাহলে অন্য পক্ষ আপনাকে দুর্ঘটনার জন্য দায়ী করতে পারে।

আরো পড়ুনঃ ওয়েবসাইট ডিজেবল কি -  ওয়েবসাইট ডিজেবল হলে করণীয় সম্পর্কে জেনে নিন

আর আপনাকে যে ক্ষতির কারণগুলো প্রদর্শন করতে পারে তা হল - শতকরা ৭২ ভাগ ক্যাশ সম্পত্তি, মারাত্মক আঘাতের ফলাফল ২৭ ভাগ এবং শতকরা ৬ ভাগ মৃত্যুর ফলাফল। গাড়ি দুর্ঘটনার আইনজীবী নির্বাচন করতে আপনি ছয় ৬ টি টিপস ফলো করতে পারেন। যার মাধ্যমে আপনি সঠিক আইনজীবী খুঁজে পেতে পারেন। নিচে ছয়টি টিপস নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো -

গবেষণা শুরু করুন

প্রথমতঃ আপনি আপনার অভ্যন্তরীণ পরিচিতজনদের সাথে আলোচনা করুন, বিশেষত যারা সম্প্রতি গাড়ী দুর্ঘটনার শিকার হয়েছেন তাদের খুঁজে বের করুন যারা আপনাকে একজন আইনজীবীর কাছে পৌঁছাতে পারেন। আপনি তাদের সাথে ঘটে যাওয়া অভিজ্ঞতা শেয়ার করুন এবং আইনজীবীর সাথে কাজ করার সময় সঠিকভাবে জানা এবং বোঝার চেষ্টা করুন।

আপনি অনলাইনের মাধ্যমে সেরা আইনজীবীদের একটি তালিকা করতে পারেন এবং আপনার গাড়ি দুর্ঘটনার আইনজীবির প্রয়োজন এই মর্মে আপনার কাছাকাছি "গাড়ি দুর্ঘটনা আইনজীবী" অনুসন্ধান করতে পারেন। আপনি আপনার এলাকার একজন লাইসেন্স প্রাপ্ত এবং অভিজ্ঞ আইনজীবী সম্পর্কে জানার চেষ্টা করুন এবং যতদূর সম্ভব খুঁজে বের করুন।

ব্যক্তিগতভাবে দেখা করুন

আপনি ব্যক্তিগতভাবে আইনজীবী সাথে দেখা করুন। এমন অনেক আইনজীবী আছেন যারা বিনামূল্যে পরামর্শ সেশন অফার করে তাদের সাথে দেখা করুন। তাহলে আপনি আপনার কস সম্পর্কে আরো জানতে পারবেন। আপনি তার সাথে ক্র্যাশ, আর্থিক ক্ষয়ক্ষতি এবং আঘাত জনিত ক্ষতির পরিমাণ শেয়ার করুন। আপনি সেশন চলাকালীন সময়ে তাকে জিজ্ঞাসা করুন -

আরো পড়ুনঃ বিশ্বের সব চেয়ে দামী ১০ টি ঘড়ি- বিস্তারিত  জেনে নিন

  • আপনি কতদিন আইন অনুশীলন করছেন।
  • আপনি কি কি কাঠামো ব্যবহার করেন।
  • আমার ক্ষেত্রে আপনাকে কি অন্য কেউ সাহায্য সহযোগিতা করবে।
  • প্রয়োজনে আমি আপনার সাথে কিভাবে যোগাযোগ করতে পারি।
  • আপনি কত বছর ধরে গাড়ি দুর্ঘটনার মামলার বিশেষায়িত হয়েছেন।
  • আমার মামলার পুরো সময় জুড়ে আপনি কি  আমাকে অবহিত করবেন।
  • আমি কি কোন একটি বিনামূল্যের ব্যবস্থা দেখতে পারি যা ফি,খরচ, বিলিং এবং অর্থ প্রদানের বিবরণ দেয়।

আর আপনি যতক্ষণ সেশনে থাকবেন এবং যা প্রশ্ন করবেন এবং যা কিছু পরামর্শ পাবেন তা অবশ্যই নোট করুন। কারণ অন্য আইনজীবির সাথে কথা বলার সময় আপনার এগুলো কাজে লাগবে। আপনি যখন আইনজীবীদের সাথে কথা বলবেন তখন কয়েকটি বিষয়ে আপনাকে মাথায় রাখতে হবে তাদের কাজের বিষয়ে। আর তা হল -

  • সময়সূচী
  • খ্যাতি
  • যোগাযোগ দক্ষতা এবং 
  • অভিজ্ঞতা

সময়সূচী

আপনি কোন আইনজীবীকে আপনার কেস দেওয়ার আগে জিজ্ঞাসা করুন তার পর্যাপ্ত সময় আছে কিনা আপনার কেশ পরিচালনা করার জন্য। তাদের সময়সূচি কেমন এবং তিনি একসাথে কতগুলো মামলা পরিচালনা করছেন। আপনাকে আরো নিশ্চিত হতে হবে যে, আপনি যে আইনজীবীর সাথে দেখা করেছেন সেই আইনজীবী আপনার কেস পরিচালনা করবেন কিনা! আর যদি তা না হয়, 

তাহলে তার সাথে থাকা আরো আইনজীবী রয়েছে আপনি তাদের সাথে কথা বলুন এবং আপনার মামলার সময় নির্ধারণ করুন। আপনি যে আইনজীবীকে মামলা প্রদান করবেন তার যদি পর্যাপ্ত সময় না থাকে তাহলে সে আপনার মামলার ব্যাপারে সঠিকভাবে মনোযোগ দিতে পারবে না তখন আপনি বিব্রতকর অবস্থার সম্মুখীন হবেন।

খ্যাতি

আপনি আপনার মামলা প্রদান করার পূর্বে আপনাকে জানতে হবে আপনি যাকে মামলা প্রদান করবেন তার কোন খ্যাতি আছে কিনা! তিনি আপনাকে কতটা রেফারেন্স করতে পারেন এবং এই ব্যাপারে কথা বলার জন্য আইন সংস্থার আরও আইনজীবী রয়েছে তাদের সাথে কথা বলুন। আপনার যদি সম্ভব হয় তাহলে আপনি পূর্ববতী ক্লায়েন্টদের সাথে কথা বলুন। তাদের সমস্যা কি হয়েছিল এবং তারা কতটা সফলতা পেয়েছেন, 

কিভাবে সমস্যার সমাধান হয়েছে সবকিছু জানার চেষ্টা করুন।আপনি একাধিক রেফারেন্সের সাথে কথা বলে আইনজীবী সম্পর্কে সঠিক ধারণা পাবেন। আপনি ইচ্ছা করলে অনলাইনের মাধ্যমেও পূর্ববর্তী ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করতে পারেন। আপনি এই টিপস গুলি ব্যবহার করে আপনার আইনজীবী নির্বাচন করুন। গাড়ি দুর্ঘটনার আইনজীবী সম্পর্কে জানুন এবং তাদের সহযোগিতা নিন।

যোগাযোগ দক্ষতা 

আপনার আইনজীবী আপনার পক্ষে কথা বলবেন তাই আপনি একজন শক্তিশালী যোগাযোগকারী আইনজীবী নির্বাচন করবেন। আপনার মামলার ফলাফল যাই হোক না কেন সেটা পরের বিষয়। আপনাকে দেখতে হবে আপনার আইনজীবী কতটা আত্মবিশ্বাসী, স্পষ্টভাষী এবং সংক্ষিপ্ত বাক্যে কথা বলেন কিনা এবং আপনি তাদের সঠিকভাবে বুঝতে পারেন কিনা। আপনার আইনজীবীর যদি যোগাযোগের দক্ষতা না থাকে তাহলে

আরো পড়ুনঃ বাংলাদেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা কতটি ২০২৩ জেনে নিন

তিনি আপনার কেস সঠিকভাবে তৈরি করতে পারবেন না এবং উপস্থাপনা করতে পারবেন না। দুর্বল মৌখিক দক্ষতা হলে সে আপনার কেস সঠিকভাবে লিখতে পারবেন না। আর যদি সঠিকভাবে লিখতে না পারে তাহলে আপনার মামলার নথিগুলো সঠিকভাবে সম্পূর্ণ করতে ব্যর্থ হবে এবং আপনার মামলায় আপনি জয়ী হবেন এমন আশা ব্যর্থ হয়ে যাবে। 

অভিজ্ঞতা

আপনি যে আইনজীবীকে আপনার মামলার দায়িত্ব দিবেন তার অভিজ্ঞতার ব্যাপারে আপনাকে ভালোভাবে খোঁজখবর নিতে হবে। আপনাকে জানতে হবে সে পূর্বে আপনার মামলার ন্যায় অন্য মামলা পরিচালনা করেছেন কিনা এবং তিনি কতটা সফল হতে পেরেছেন। পূর্বে যে কোন গাড়ি দুর্ঘটনার মামলা পরিচালনা করেছেন কি না এবং মামলায় তিনি কতটা জয়ী হয়েছেন এবং কতটা ক্ষতিপূরণ তিনি আদায় করতে পেরেছেন তা আপনাকে ভালোভাবে জানতে হবে। আপনি গাড়ি দুর্ঘটনার আইনজীবী নির্বাচন করার আগে অভিজ্ঞতা কে প্রাধান্য দিন।

আইনজীবীদের বিশেষত্ব বুঝুন

আপনি আপনার মামলা প্রদান করার পূর্বে আইনজীবীদের একটি তালিকা দেখুন এবং যাকে আপনার মামলা দিবেন তার বিশেষত্ব বোঝার চেষ্টা করুন। আপনি যদি আপনার মামলাকে শক্তিশালী ভাবে উপস্থাপন করতে চান তাহলে অবশ্যই আপনাকে একজন বিশেষত্ব বুঝে এমন আইনজীবী নির্বাচন করতে হবে। আপনি যদি সঠিক আইনজীবী নির্বাচন করতে পারেন তাহলে আপনার মামলার সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো সে বুঝতে পারবে এবং অন্যান্য মামলা থেকে এই মামলার পার্থক্য বুঝতে পারবে।

একজনকে নির্বাচন করুন

আপনি কয়েকজন আইনজীবী বা অ্যাটনির সাথে দেখা করুন এবং তাদের মধ্যে থেকে একজনকে নির্বাচন করুন। তবে নির্বাচন করার পূর্বে একটু সময় নিয়ে এবং তাদের মধ্যে পার্থক্য করার চেষ্টা করুন তারপর সঠিক আইনজীবী নির্বাচন করুন।আপনাকে সঠিকভাবে সিদ্ধান্ত নিতে হবে কে বেশি অভিজ্ঞ, কার দক্ষতা সবচেয়ে বেশি, আপনি কার সাথে সহজে যোগাযোগ করতে পারবেন এবং কোন আইনজীবী আপনার কথাগুলো গুরুত্বের সঙ্গে শুনবেন।

তবে আইনজীবী নির্বাচন করার পূর্বে আপনাকে তাদের সম্পর্কে সঠিকভাবে জানতে হবে এবং আপনি কাজ করে কথা বলে স্বাচ্ছন্দ বোধ করবেন এমন আইনজীবী নির্বাচন করুন। তবে আপনি অবশ্যই আপনার সামর্থের মধ্যে আইনজীবী নির্বাচন করবেন। 

একজন বিজয়ী আইনজীবীর সন্ধান করুন

আমাদের সমাজে অনেক আইনজীবী রয়েছেন এবং তারা সকলেই স্বার্থকর্তা আনয়ন করতে পেরেছেন এমন নয়। তাই আপনি আইনজীবীদের রেকর্ড দেখুন এবং তাদের সার্থকতা সম্পর্কে সঠিকভাবে জেনে তারপর তাদের কাছে মামলা দেয়ার কথা ভাবুন। মামলা দেওয়ার পূর্বে আপনাকে মাথায় রাখতে হবে আপনি গাড়ি দুর্ঘটনার মামলা দায়ের করবেন তাই আপনাকে গাড়ি দুর্ঘটনার আইনজীবী নির্বাচন করতে হবে। 

আইনজীবী আপনার মামলা কতটুকু সফলতা এনে দিতে পারবে তা নিয়ে ভাবতে হবে। আর আপনি যদি সঠিকভাবে গাড়ি দুর্ঘটনার আইনজীবী নির্বাচন করতে পারেন তাহলে মানসিক দিক থেকেও শান্তি পাবেন এবং আপনার মনে হবে আপনি মামলায় জয়ী হবেন। 

আইনজীবির ফি নির্ধারণ করুন

প্রত্যেক আইনজীবী একটি নির্ধারিত ফি নিয়ে কাজ করেন তাই আপনি আপনার মামলা দেয়ার পূর্বেই আইনজীবীদের ফি সম্পর্কে সঠিকভাবে জেনে নিবেন। যদি সম্ভব হয় তাহলে আপনি একটি চুক্তি করে নিতে পারেন। তা না হলে আপনাকে মামলা দেয়ার পর বিভিন্ন কারণ দেখাবে এবং আপনার কাছ থেকে বারে বারে টাকা নিবে। আবার আপনি এমন কাজ করতে পারেন যে, আপনি মামলায় জিতে যে টাকা বা অর্থ পাবেন তার একটা অংশ আপনি আইনজীবীকে দিবেন। তবে আপনি সকল চুক্তি পর্যালোচনা করে সঠিকভাবে দেখে তারপর ডটেড লাইনে সাইন করবেন।

আমার দোষ ছিলোনা তবুও কি আমি একজন গাড়ি দুর্ঘটনার আইনজীবী প্রয়োজন বা পেতে পারি

আপনি যদি মনে করেন দুর্ঘটনার ব্যাপারে আপনার কোন দোষ ছিল না এরপরও আপনাকে একজন আইনজীবী নিয়োগ করতে হবে। কারণ আপনি নিজে বলে প্রমাণ করতে পারবেন না যে আপনার কোন দোষ ছিল না বা আপনি নির্দোষ। আপনাকে অবশ্যই গাড়ি দুর্ঘটনার আইনজীবী নিয়োগ করতে হবে এবং আদালতের মাধ্যমে প্রমাণ করতে হবে যে আপনি নির্দোষ। 

গাড়ি দুর্ঘটনার শর্ত যাই হোক না কেন আপনাকে একজন আইনজীবী খুজে বের করতে হবে। যারা পেশাদার হিসেবে আইনজীবী। একটি দুর্ঘটনা ঘটে যাওয়ার পরে মনে অনেক প্রশ্ন জাগে আর তা হলো আমার তো কোন দোষ নেই তাহলে কেন আমার আইনজীবী লাগবে। এর উত্তরে আমি বলব, আপনি আইনিভাবে নিজেকে প্রমাণ করতে পারবেন না যতক্ষণ না আপনি আইনের আশ্রয় গ্রহণ করবেন।

আরো পড়ুনঃ বিশ্ব হাত ধোয়া দিবস - সম্পর্কে জেনে নিন

আপনি যদি একজন সঠিক পেশাদার গাড়ি দুর্ঘটনার আইনজীবী নির্বাচন করতে পারেন তাহলে সেই আইনজীবী আপনাকে নির্দোষ প্রমাণ করে দিবেন। তাই আপনার সঠিকভাবে জানা দরকার আপনার দোষ না থাকলেও আপনার কেন গাড়ি দুর্ঘটনার আইনজীবী প্রয়োজন। যেমন -

গাড়ি দুর্ঘটনায় আপনার কোন দোষ ছিল না তা প্রমাণ করতে হবে

আপনাকে নিজেকে প্রমাণ করতে হবে আপনার কোন দোষ ছিল না আর এই প্রমাণ একমাত্র একজন আইনজীবী করতে পারেন। তাই আপনাকে অবশ্যই একজন আইনজীবী নিয়োগ করতে হবে। আপনি মনে করতে পারেন আপনি কোন দোষ করেননি, আপনার ড্রাইভার গাড়ি দুর্ঘটনা ঘটিয়েছে। কিন্তু এমন অনেক সময় হতে পারে যে আপনার ড্রাইভার মিথ্যা কথা বলে আপনাকে ঝামেলায় ফেলতে পারে।

কারণ গাড়ির মালিক আপনি, তাই একজন আইনজীবী নিয়োগের মাধ্যমে সমস্ত প্রমাণগুলো আপনি একত্রিত করে উপস্থাপন করতে পারেন এবং নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারেন। আর এজন্যই আপনাকে একজন আইনজীবী নিয়োগ করতে হবে নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য। 

গাড়ি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হলে পুনরুদ্ধার করতে অনেক সময় লাগতে পারে

কোন ড্রাইভার যদি আপনাকে আঘাত করে এবং আপনি গাড়ি দুর্ঘটনার স্বীকারন তাহলে তা থেকে বেরিয়ে আসতে আপনার অনেক সময় লাগতে পারে এবং আপনি আর্থিকভাবে ও ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাই আপনাকে হারানো মজুরি, শাস্তি মূলক ক্ষয়ক্ ক্ষতি, যন্ত্রণা, বেদনা এবং আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে এবং তা পুনরুদ্ধার করতে একজন আইনজীবী নিয়োগ করতে হবে। একজন আইনজীবী পারেন আপনার যেকোনো ক্ষতিকর পরিস্থিতি থেকে বাঁচাতে।

আপনাকে মামলা দায়ের করতে হবে অবশ্যই সীমাবদ্ধতার সংবিধির মধ্যে

একজন দক্ষ আইনজীবী পারেন আপনার মামলার গতি বৃদ্ধি ত্বরান্বিত করতে। আপনাকে মনে রাখতে হবে মানুষের প্রতিটি ব্যক্তিগত আঘাতের ক্ষেত্রে আইনের একটি সীমাবদ্ধতা রয়েছে। আর একজন আইনজীবী আপনাকে প্রয়োজনীয় সহযোগিতা করতে পারবেন। গাড়ি দুর্ঘটনার আইনজীবী আপনাকে সহযোগিতা করবে, নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার একটি ফাইল রেডি করতে। 

গাড়ি দুর্ঘটনার মামলার অধিকাংশ ক্ষেত্রেই সময় থাকে প্রায় দুই ২ বছর। তাই আপনাকে নিশ্চিত হতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার ফাইল উপস্থাপন করা হয়েছে কিনা। আর গাড়ি দুর্ঘটনার আইনজীবী আপনার আদালতের সকল কাজকর্ম করে দিবেন। 

আইনজীবী আপনার আঘাতের মূল্যায়ন করে দিবেন

অনেক সময় আপনি হয়তো বুঝতেই পারেন না যে আপনি কতখানি আঘাতপ্রাপ্ত হয়েছেন এবং এর ক্ষতিপূরণ কি হতে পারে। আর এই সকল বিষয়ে একজন আইনজীবী আপনাকে সঠিকভাবে বুঝিয়ে দিতে পারবেন। চিকিৎসকদের সাথে আইনজীবীদের একটা সু সম্পর্ক থাকে এবং আদালতের প্রমাণের প্রয়োজনে আপনাকে দ্বিতীয়বার, তৃতীয়বারের মতো ও ডাক্তারের পরামর্শের প্রয়োজন হতে পারে।

এছাড়াও আপনাকে কিছু বিশেষজ্ঞের কাছে ও পাঠাতে পারে। আর একজন চিকিৎসক আপনার কতটুকু আঘাত লেগেছে এবং চিকিৎসার জন্য কত সময় প্রয়োজন তা বলে দিবেন। আর আইনজীবী তা উপস্থাপন করবেন এবং আপনার ক্ষতিপূরণ দাবি করবেন।

একজন আইনজীবী আপনাকে জবানবন্দী প্রদান করতে সহায়তা করবেন

আপনি মনে করছেন আপনি নির্দোষ বা আপনার গাড়ির দুর্ঘটনার ক্ষেত্রে কোন দোষ নেই কিন্তু তা আপনাকে প্রমাণ করতে হবে। আর একজন আইনজীবী আপনাকে নির্দোষ প্রমাণ করতে বা জবানবন্দি দিতে সহযোগিতা করতে পারে। একজন আইনজীবী আপনাকে মেডিকেল পরীক্ষা দিয়ে, জিজ্ঞাসাবাদ এবং আরো অনেক কিছু অন্তর্ভুক্ত করে দিবেন যেন আপনি নির্দোষ প্রমাণিত হতে পারেন। 

আইনজীবী আপনার অর্থ প্রদান এবং ক্ষতিপূরণের পরিমাণ মূল্যায়ন করে দিবেন

একজন গাড়ি দুর্ঘটনার আইনজীবী আপনাকে নিশ্চিত করে দিবেন যে আপনি কতটা ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং আপনার ক্ষতিপূরণ কি হবে। আর তিনি যদি একজন দক্ষ আইনজীবী হয়ে থাকেন তাহলে তিনি  আপনাকে বর্তমানের বাজার মূল্য দেখে যুক্তিসঙ্গত ভাবে আপনার অর্থ প্রাপ্তির ক্ষেত্রে নিশ্চয়তা প্রদান করবেন। আর আইনজীবির মাধ্যমে আপনি আপনার বিল এবং পুনরুদ্ধার প্রক্রিয়া ভালোভাবে আদায় করে নিতে পারবেন।

আইনজীবী আপনাকে সকল ঝামেলা নিজ গতিতে সাহায্য করতে পারেন

আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে আপনি যতই নির্দোষ হন না কেন তা প্রমাণ করতে হবে এবং ঝামেলা আপনাকে অবশ্যই নিষ্পত্তি করতে হবে। মামলার প্রতিটি ধাপের মধ্যে দিয়ে আপনাকে সকল ঝামেলা নিষ্পত্তি করতে হবে আর একমাত্র গাড়ি দুর্ঘটনার আইনজীবী পারে আপনাকে সকল প্রকার ঝামেলা থেকে মুক্তি দিতে। একমাত্র আদালতে পারে আপনি কত টা সমস্যায় ভুগছেন এবং আপনার কতটা ক্ষতি হয়েছে তা পূরণ করতে।

আরো পড়ুনঃ  নতুন - চ্যাটিং অ্যাপস গুলোর তালিকা জেনে নিন

আর একজন গাড়ি দুর্ঘটনার আইনজীবী পারে আপনাকে সকল বিষয় বুঝতে এবং ঝামেলা নিষ্পত্তি করতে। তাই আপনাকে অবশ্যই সঠিকভাবে গাড়ি দুর্ঘটনার আইনজীবী নির্বাচন করতে হবে। 

গাড়ি দুর্ঘটনা এবং আইন

নিরাপদে গাড়ি চালানোর জন্য এবং অন্য লোকদের বা পথযাত্রীদের অপ্রয়োজনে ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য গাড়ি দুর্ঘটনা আইন রয়েছে। আর যারা মোটরসাইকেল, গাড়ি এবং ট্রাক চালায় তাদের আইন মান্য করতে হয়। গাড়ি দুর্ঘটনা তখনই সংঘটিত হয় যখন একজন চালক তার দায়িত্ব পালনে ব্যর্থ হয় আর গাড়ি দুর্ঘটনার আইন তখনই তার জন্য প্রযোজ্য হয়। এছাড়াও কিছু আইন বা নিয়ম আছে যেগুলো অমান্য করলে একজন চালক দোষী হতে পারেন। যেমন -

  • ট্রাফিক নিয়ন্ত্রণ সংকেত অমান্য করা।
  • দ্রুত গতিতে গাড়ি চালানো।
  • গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বলা বা টেক্সট করা।
  • মাদক সেবন করে মাতাল অবস্থায় গাড়ি চালানো।
  • লেন পরিবর্তন করে গাড়ি চালানো।

একজন গাড়ি দুর্ঘটনার আইনজীবী পারেন সমস্ত প্রমাণ সংগ্রহ করতে এবং দুর্ঘটনার জন্য যে ড্রাইভার দায়ী তাকে খুঁজে বের করতে। আর আইনজীবী সংগ্রহকৃত প্রমাণ ব্যবহার করে অবহেলা প্রমাণ করতে পারেন এবং ক্ষতিপূরণ দাবি করতে পারেন। একজন দক্ষ গাড়ি দুর্ঘটনার আইনজীবী পারেন মামলা যেন ব্যর্থ না হয় এবং দায়ের কৃত মামলা যেন খুব দীর্ঘদিন অপেক্ষমান না হয় তার ব্যবস্থা করতে।

আর আদালতে ব্যক্তিগত আঘাতের মামলাটি শুনানি করেন আইনের মাধ্যমে, আইনের সীমাবদ্ধতা নিয়ন্ত্রণ করে থাকেন। একটি দুর্ঘটনার মামলার সময় দুর্ঘটনা তারিখ থেকে দুই ২ বছর এবং তা নির্ধারণ করে দিয়েছে জর্জিয়ার অফিসিয়াল কোড ৮৯ ৩ ৩৩ ফ্রি অনুসারে।

শেষ কথাঃ গাড়ি দুর্ঘটনার আইনজীবী

একটি দুর্ঘটনা একটি পরিবারের সারা জীবনের কান্না। সাধারণত গাড়িচালকদের অবহেলার কারণে গাড়ি দুর্ঘটনা ঘটে থাকে আর তখন প্রয়োজন হয় গাড়ি দুর্ঘটনার আইনজীবীর। গাড়ি দুর্ঘটনার মামলা করা হলে আইনজীবী উদাসীন হলে মামলা দীর্ঘদিন পড়ে থাকে। তাই এই মামলা নিষ্পত্তি করতে হলে একজন দক্ষ গাড়ি দুর্ঘটনার আইনজীবী নিয়োগ করুন। চালক কোন দুর্ঘটনা ঘটালে তার দায় গাড়ির মালিককে নিতে হয় তাই সবাইকে এই বিষয়ে সাবধান হতে হবে যেন দুর্ঘটনা না ঘটে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url