শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

শিক্ষক হলেন আমাদের সমাজের একজন মহান মানুষ। আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

শ্রেণী শিক্ষক, একটি নির্দিষ্ট শ্রেণীর জন্য গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি। কারন তিনি যে শ্রেণীর শ্রেণী শিক্ষক, সেই শ্রেণীর সকল দায়-দায়িত্ব তার উপর বর্তায়। নিচে শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ বিস্তারিত লিখা হলো -

শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ

শিক্ষাদানের মতো মহান পেশায় যিনি নিযুক্ত তাকে বলা হয় শিক্ষক। আর যে শিক্ষক শ্রেণি কক্ষ ব্যবস্থাপনাকে তাত্ত্বিক ও ব্যাপক অর্থে সুষ্ঠুভাবে শিখন ও শেখান কার্যক্রম পরিচালনা করেন তাকে বলা হয় শ্রেণী শিক্ষক। অর্থাৎ ক্লাসের শুরুতে যিনি প্রথম ক্লাসটি নেন এবং ক্লাসের ছাত্র-ছাত্রীদের উপস্থিতি হাজিরা খাতায় লিখেন তাকে বলা হয় শ্রেণী শিক্ষক। শ্রেণী শিক্ষককে  আবার ব্যবস্থাপনার নির্বাহী কর্মকর্তা ও বলা হয়।

আরো পড়ুনঃ   সেরা ৫০ টি - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

একজন শ্রেণী শিক্ষক নির্দিষ্ট শিক্ষাক্রম অনুসারে বিভিন্ন পদ্ধতি ও কৌশল ব্যবহার করে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের কে শিক্ষা গ্রহণের সহায়তা করে থাকেন।শ্রেণী শিক্ষক হলেন একজন শিক্ষাবিদ, যিনি তার সাধারণ ছাত্র-ছাত্রীদের একাডেমিক শৃঙ্খলা শেখান। আমার শ্রেণী শিক্ষক হচ্ছে মোহাম্মদ নূর হোসেন স্যার। তিনি শুধু একজন শ্রেণী শিক্ষকই নন, তিনি আমার প্রিয় শিক্ষকও বটে। নূর হোসেন স্যারের পাঠদান পদ্ধতি খুবই হৃদয়গ্রাহী।

আরো পড়ুনঃ  কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

কারণ তিনি ছাত্র-ছাত্রীদের প্রতি সব সময় বন্ধুসুলভ আচরণ করেন। তিনি কখনো ক্লাসে দেরি করে আসেন না এবং কখনো ক্লাসে ফাঁকি ও দেন না। তিনি যখন প্রথমে হাজিরা খাতা নিয়ে আমাদের ক্লাসে প্রবেশ করেন স্যারকে দেখলে আমাদের মন আনন্দে উৎফুল্লিত হয়ে ওঠে। কারণ তিনি কখনো গোমরা মুখে শ্রেণিকক্ষে প্রবেশ করেন না বরং তিনি শ্রেণীকক্ষে প্রবেশ করেন ছাত্র-ছাত্রীদের প্রতি একরাশ ভালোবাসা আর মমত্ববোধ নিয়ে।

আরো পড়ুনঃ  ইন্টারনেট ও আজকের বিশ্ব - রচনা ( ২০-৩০ পয়েন্ট) সম্পর্কে জেনে নিন

তারপর পাঠদান পদ্ধতি এতই হৃদয়গ্রাহী যে ক্লাসের প্রতিটি ছাত্রছাত্রী তার ক্লাসের অপেক্ষায় থাকে। তিনি শুধু আমাদের শ্রেণী শিক্ষক বলেই আমরা তাকে ভালোবাসি তা নয়, আমাদের বিদ্যালয়ের প্রতিটি শ্রেণীর ছাত্র-ছাত্রী তাকে খুব ভালবাসে এবং পছন্দ করে। আর হয়তো এর প্রধান কারণ হলো আমাদের নূর হোসেন স্যার খুব ভালোভাবে জানেন শ্রেণীকক্ষে পাঠদান প্রক্রিয়ায় প্রতিফলিত না হলে এর কোন মূল্য থাকবে না।

আরো পড়ুনঃ  আমার প্রিয় শিক্ষক - রচনা সম্পর্কে জেনে নিন

কারণ শিক্ষা গবেষকগণের মতে, শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক ও প্রত্যাশিত পরিবর্তন হলে তা প্রতিফলনের একমাত্র স্থান হচ্ছে শ্রেণী কক্ষ। আর যে কোন জটিল প্রক্রিয়াকে সহজতর করার জন্য প্রয়োজন উপযুক্ত শ্রেণীকক্ষ ব্যবস্থাপনা এবং শ্রেণী শিক্ষক। আর আমাদের শ্রেণী শিক্ষক নূর হোসেন স্যার এগুলো মাথায় রেখে আমাদের পাঠদান করান। তাই স্যার আমাদের কাছে এত প্রিয় এবং স্যারকে আমরা এত বেশি ভালবাসি।

শেষ কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আমি তোমাদের জন্য শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। আমি আশা করি আমার এই শ্রেণী শিক্ষক - অনুচ্ছেদ তোমাদের অনেক উপকারে আসবে। আর যদি উপকারে আসে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবে এবং একটি কমেন্টস করে জানাবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous May 1, 2024 at 9:03 PM

    খুব চমৎকার হয়েছে।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url