ভোরে ঘুম থেকে উঠার গুরুত্ব - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

ভোরে ঘুম থেকে উঠার গুরুত্ব সম্পর্কে শিক্ষার্থীদের জানা একান্ত প্রয়োজন। অনেক পরীক্ষায় ভোরে ঘুম থেকে উঠার গুরুত্ব - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি ভোরে ঘুম থেকে উঠার গুরুত্ব - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় ভোরে ঘুম থেকে উঠার গুরুত্ব - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

ভোরবেলা ঘুম থেকে ওঠা একটি ভালো অভ্যাস।প্রবাদ রয়েছে - "Early to bed and early to rise makes a man healthy wealthy and wise"।ভোরে ঘুম থেকে উঠার গুরুত্ব - অনুচ্ছেদ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

ভোরে ঘুম থেকে উঠার গুরুত্ব - অনুচ্ছেদ 

ভোরে ঘুম থেকে উঠার উপকারিতা অনেক বেশি আর একটি ভালো অভ্যাস ও বটে। কারণ ভোরে ঘুম থেকে উঠলে দেহ, মন সতেজ থাকে। আবার ভোরে ঘুম থেকে উঠলে একটি দিনের জন্য নিজেকে প্রস্তুত করতে অনেক বেশি সময় পাওয়া যায়। তাই যারা সকালে ঘুম থেকে ওঠেন একমাত্র তারাই জানেন এর উপকারিতা। বিখ্যাত মনীষী ব্রেনজার ফ্রাঙ্কলিন বলেছেন- " ভোরের মুখে সোনার রং থাকে, তারা নিশ্চয়ই জানেন এর উপকারিতা যারা রোজ সকালে ওঠেন "।

আরো পড়ুনঃ  মোবাইল ফোন - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

ভোরে ঘুম থেকে উঠার ব্যাপারে রাসূল (সাঃ) বলেছেন-" সকালবেলায় অন্বেষণ কর তোমাদের রিযিক ! কারণ সকাল বেলা বরকতপূর্ণ ও সফলতা অর্জনের জন্য উপযুক্ত সময়"। গবেষণায় দেখা গেছে, যারা ভোরে ঘুম থেকে উঠেন তারা বেশি সক্রিয় থাকেন এবং কাজে অন্যদের তুলনায় সময় কম নেন। কারণ ভোরে ঘুম থেকে উঠলে মস্তিষ্কের কর্মক্ষমতা অনেক বেড়ে যায় এবং যেকোনো কাজে ভুল হওয়ার সম্ভাবনাও অনেক কম থাকে।

আরো পড়ুনঃ  কম্পিউটার (Computer) - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

ঢাকা বারডেম জেনারেল হাসপাতালের ল্যাবরেটরি সার্ভিসেস বিভাগের পরিচালক অধ্যাপক শুভাগত চৌধুরী ভোরে ঘুম থেকে ওঠার উপকারিতা সম্পর্কে  বলেন-" যদি সারাদিন উজ্জীবিত থাকতে চাও তাহলে অবশ্যই সকালে ঘুম থেকে উঠো। কারণ যদি ভোরে ঘুম থেকে উঠো তাহলে পুরো দিনটাকে অনেক বড় করে পাবে। সুস্থ থাকার জন্য সকালে একটু হাঁটা, ব্যায়াম করা, সময় নিয়ে আমিষ সমৃদ্ধ নাস্তা খাওয়া দরকার, যেটা সম্ভব হয় একমাত্র সকালে ঘুম থেকে উঠতে পারলে।

আরো পড়ুনঃ  রেলস্টেশন - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

নিজের জন্য একটু পরিচ্ছন্ন সময় পাওয়া যায়। যারা ভাবেন ভরে ঘুম থেকে ওঠা অসম্ভব! তাদের জন্য এ কথা বলতে হয় যে, ভালো অভ্যাসই মানুষের চরিত্র গঠন করে"।  চার লাখ ৩৩ হাজার মানুষের উপর জরিপ চালিয়েছে যুক্তরাজ্যে তাতে দেখা গেছে, ভোরে যারা ঘুম থেকে উঠে তাদের তুলনায় দেরিতে যারা উঠে তাদের মধ্যে অকাল মৃত্যুর আশঙ্কা শতকরা দশ ১০ ভাগ বেশি। খুব সকালে প্রকৃতি কোলাহল শূন্য এবং শান্ত থাকে। এই সময় কোন শোরগোল শোনা যায় না। ভোরে রংবেরঙের ফুল আর সবুজ পাতা যেন প্রকৃতিকে জাগ্রত করে তোলে।

শেষ কথা

যারা ভোরে ঘুম থেকে ওঠে তারা চারপাশের প্রকৃতি খুব সুন্দর ভাবে উপভোগ করতে পারে । ভোরে ঘুম থেকে উঠতে হলে অবশ্যই তাকে তাড়াতাড়ি ঘুমিয়ে যেতে হবে ।  আর এজন্যই বলা হয় "Early to bed and early to rise makes a man healthy wealthy and wise"। যুক্তরাষ্ট্রের ট্রেক্সাস বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে যারা দেরিতে ঘুম থেকে ওঠে সেই সব শিক্ষার্থীদের তুলনায় যেসব শিক্ষার্থীরা ভোরে ঘুম থেকে উঠে তারা অনেক ভালো ফল করে  ।

আরো পড়ুনঃ   একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎসক - অনুচ্ছেদ  সম্পর্কে জেনে নিন

আমাদের মন সুস্থ ও প্রফুল্ল থাকে এবং ভোরে ঘুম থেকে উঠলে যে কোন কাজের পরিকল্পনা বাধাগ্রস্ত হয় না  । তাই অভ্যাস করা উচিত ভোরে ঘুম থেকে ওঠার । এছাড়াও হাদিসে বর্ণিত রয়েছে, ভোরে বান্দার রিজিক বন্টন হয়, যারা ওই সময় ঘুমিয়ে থাকে তারা সার্বিক কল্যাণ থেকে বঞ্চিত হয় এবং তারা পায় না রিজিকের বরকতের ছোঁয়া।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url