একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎসক - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাংলাদেশের শতকরা ৮০ভাগ লোক গ্রামে বাস করে। একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎসক অধিকাংশ সময় প্রয়োজন হয়। তাই আমাদের শিক্ষার্থীদের অনেক সময় একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎস - অনুচ্ছেদ লিখার প্রয়োজন হয়। আমি একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎসক - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি।

Image

একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎসক কতটা প্রয়োজন তা যারা গ্রামে বসবাস করে তারা বুঝতে পারেন। সরকারের উচিত তাদের সঠিকভাবে প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষিত করা যেন গ্রামের মানুষ তাদের মাধ্যমে আরো উপকৃত হতে পারেন। নিচে একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎসক - অনুচ্ছেদ বিস্তারিত লিখা হলো-

একজন গ্রাম্য/গ্রামীন চিকিৎসক - অনুচ্ছেদ 

ডাক্তার বা চিকিৎসক হলেন এক ধরনের স্বাস্থ্যসেবা প্রদায়ক এবং তাদের পেশা হলো ডাক্তারি বা চিকিৎসা বিদ্যা। আর যারা গ্রামীণ মানুষকে সেবা দানের মাধ্যমে এই মহৎ কাজটি করে থাকেন আমরা তাদেরকে গ্রামীণ ডাক্তার বলে ডাকি। গ্রামীন ডাক্তার গন এল এম এফ নামক সাধারণ প্রশিক্ষণ গ্রহণ করে গ্রামের মানুষের সেবা প্রদান করে থাকেন। ডাক্তার নর্মান বেথুন বলেছেন -" আধুনিক চিকিৎসা জগতে সেরা ডাক্তার ও কৃতি শৈল চিকিৎসকের সংখ্যা কম হলেও ক্ষতি নেই। দরকার সেই সব চিকিৎসকদের যারা দূরদর্শী, দেশ কর্মী ও সমাজ সচেতন"।

আরো পড়ুনঃ বিশ্ব হাত ধোয়া দিবস - সম্পর্কে জেনে নিন

একজন ডাক্তার বা চিকিৎসক হলেন মানুষের পরম বন্ধ আর তারা চিকিৎসার মাধ্যমে মানুষের সেবা প্রদান নামক মহৎ কাজটি করে থাকেন। আমাদের কাছে একজন খুব পরিচিত এবং প্রয়োজনীয় ব্যক্তি হলেন একজন গ্রাম্য চিকিৎসক। তিনি যদিও কোন মেডিকেল কলেজ থেকে শিক্ষা গ্রহণ করেন না, একটি সাধারন চিকিৎসকের অধীনে কয়েক বছর প্রশিক্ষণ নিয়ে থাকেন এবং এরপর তিনি তার স্বাধীন ব্যবসা শুরু করেন।

আরো পড়ুনঃ  একটি গ্রাম্য বাজার - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

একজন গ্রাম্য চিকিৎসক তিনি  বাজারে তার ডিসপেনসারি প্রতিষ্ঠা করে থাকেন তার নিজ গ্রামের একটি বাড়িতে অথবা এবং তার ডিস্পেন্সারিতে তিনি প্রচুর আসবাব পত্র রাখে না এবং অনেক ওষুধও রাখেন না। সেখানে থাকে শুধু দু একটি আলমারি এবং সামনে একটি চেয়ার এবং টেবিল। তিনি তার ডিসপেন্সারিতে প্রচুর দামি ওষুধ রাখেন না সেখানে থাকে শুধু কম দামি কিছু ঔষধ। কারণ ঔষধ নির্বাচনের মত যথেষ্ট জ্ঞান ও তার থাকেনা।

আরো পড়ুনঃ  বাংলা অনুচ্ছেদ  - পানি দূষণ সম্পর্কে জেনে নিন

বাংলাদেশের রয়েছে ৬৮ হাজার গ্রাম এবং শতকরা ৮০ভাগ লোক গ্রামে বাস করে। আর যদি গ্রামীন চিকিৎসক না থাকে তাহলে গ্রামের মানুষগুলোকে বাঁচিয়ে রাখা কিংবা বিপদের সময় তাদের পাশে দাঁড়ানো সম্ভব নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একটি স্বাস্থ্য ব্যবস্থা সঠিকভাবে কাজ করার জন্য ছয়টি বিষয় নিশ্চিত করা প্রয়োজন সেগুলো হলো - প্রয়োজনীয় অর্থায়ন, জনবল, চিকিৎসার সরঞ্জাম, তথ্য উপাত্ত, সেবা দানের সঠিক নির্দেশনা ও যথাযথ ব্যবস্থাপনা।

শেষ কথা

গ্রাম্য চিকিৎসক অল্প টাকায় চিকিৎসা প্রদান করে থাকে বলে গ্রামের অধিকাংশ মানুষ এখনও গ্রাম্য চিকিৎসকের কাছে ছুটে যান কারণ গ্রামের মানুষ এখনো স্বাস্থ্যসেবার দিক থেকে অবহেলিত। গ্রাম্য ডাক্তারদের কাগজ-কলমে অবৈধ করে রাখা হলেও তাদের অবদানকে অস্বীকার করার কোন উপায় নেই। তাই গ্রামীণ ডাক্তারের সঠিক প্রশিক্ষণের মাধ্যমে সঠিকভাবে তৈরি করা সম্ভব। আর তারা যদি সঠিকভাবে প্রশিক্ষিত হন তাহলে লাভবান হবে গ্রামের মানুষ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url