হোয়াটসঅ্যাপ (Whatsapp) - থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জেনে নিন

বিশ্বজুড়ে ৪৮৭০ লাখ হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী রয়েছেন। শুধু তাই নয় whatsapp এর মাধ্যমে ইনকাম করা যায়। তাই আমি  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় নিয়ে আলোচনা করেছি। যারা  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় সম্পর্কে জানতে চান আমার পোস্টটি তাদের জন্য। 

Image

২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে ব্রায়ান অ্যাক্টন এবং জ্যান- কৌম whatsapp প্রতিষ্ঠা করেছিলেন। এবং  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় রয়েছে। whatsapp টি ২০১৮ সালের জানুয়ারিতে একটি স্বতন্ত্র ব্যবসায়িক অ্যাপ হিসাবে প্রকাশিত হয়েছে। নিচে  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় আলোচনা করা হলো-

 হোয়াটসঅ্যাপ  (Whatsapp) কি

Whatsapp হল এক ধরনের বিশেষ মেসেজিং বা চ্যাটিং অ্যাপস যা অনলাইন প্লাটফর্মে ব্যবহার করা হয়। এবং এই অ্যাপস কে কাজে লাগিয়ে খুব সহজেই মানুষ দূরদূরান্তে থাকা মানুষের সাথে অডিও, ভিডিও, ম্যাসেজ সহ যে কোন বার্তা পাঠাতে পারে এবং যোগাযোগ করতে পারে। বর্তমানে অনলাইন প্লাটফর্মের যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

 হোয়াটসঅ্যাপ  (Whatsapp) এর বাংলা অর্থ কি

Whatsapp এর বাংলা অর্থ হচ্ছে "কি খবর"। বর্তমানে অনলাইন মাধ্যমে অডিও-ভিডিও, মেসেজ এবং তথ্য আদান-প্রদানের একটি জনপ্রিয় অ্যাপস এবং এটি বর্তমানে সর্বাধিক জনপ্রিয় একটি অ্যাপ। whatsapp messenger হল একটি আন্তর্জাতিকভাবে উপলব্ধ সেন্ট্রালাইস ইনস্ট্যান্ট মেসেজিং, ক্রস প্লাটফর্ম, ফ্রিওয়্যার এবং ভয়েস ওভার আইপি পরিষেবা। 

আরো পড়ুনঃ ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম

এই হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারটি মার্কিন কারিগরি সংস্থা মেটার মালিকানাধীন।Whatsapp ব্যবহারের মাধ্যমে ভয়েস, বার্তা, ভিডিও কল, ছবি, নথি ব্যবহারকারীর অবস্থান এবং অন্যান্য সামগ্রী পাঠানো যায়। আর whatsapp এর ক্লায়েন্ট এপ্লিকেশন মোবাইল ডিভাইসে চলে এবং কম্পিউটার থেকেও এক্সেস করা যায়। তবে হোয়াটসঅ্যাপের পরিষেবাটি সাইন আপ করার জন্য একটি সেলুলার মোবাইল ফোন নম্বর প্রয়োজন হয়।

আর এই whatsapp টি ২০১৮ সালের জানুয়ারিতে একটি স্বতন্ত্র ব্যবসায়িক অ্যাপ হিসাবে প্রকাশিত হয়েছে যার নাম হোয়াটসঅ্যাপ বিজনেস যা স্ট্যান্ডার্ড whatsapp ক্লায়েন্টের সাথে যোগাযোগ করতে পারে।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতা কে

২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে ব্রায়ান অ্যাক্টন এবং জ্যান- কৌম whatsapp প্রতিষ্ঠা করেছিলেন এবং তারা ছিলেন yahoo এর প্রাক্তন কর্মচারী। ২০০৯ সালের জানুয়ারি মাসে জ্যান- কৌম একটি আইফোন ক্রয় করেন এবং তিনি এই আইফোন ক্রয় করার পরে জ্যান- কৌম এবং ব্রায়ান অ্যাক্টন অ্যাপ স্টোরের জন্য একটি অ্যাপ তৈরি করার সিদ্ধান্ত নেন। আর তার ধারণাটি ছিল এটি একটি অ্যাপ হিসেবে শুরু করবেন এবং যা ফোনের পরিচিতি মেনু স্ট্যাটাস প্রদর্শন করবে।

 হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় 

বর্তমানে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে অনেকেই ঘরে বসে টাকা ইনকাম করছে। কিন্তু আমাদের জানতে হবে কোন মাধ্যম ব্যবহার করে কিভাবে টাকা আয় করতে হয়। বর্তমানে আমাদের দেশের প্রত্যেকের ফোনে whatsapp নামক অ্যাপটি ইন্সটল করা থাকে। whatsapp থেকে টাকা ইনকাম করার অনেকগুলি উপায় আছে যেগুলি ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার মনের মতো টাকা আয় করতে পারবেন।

বিশ্বজুড়ে ৪৮৭০ লাখ হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী রয়েছেন। আর এই বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মাধ্যমে আয়ের সেরা কিছু উপায় খুঁজে বের করতে শুরু করেছেন। তবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে অর্থ উপার্জন করা খুব সহজ নয়, এই প্রক্রিয়াটি দীর্ঘ এবং সময় সাপেক্ষ হতে পারে। তবে আপনাকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ইনকাম করতে হলে অবশ্যই ধৈর্য ধরে এবং সাবস্ক্রাইব বাড়িয়ে ইনকাম করার চিন্তাভাবনা করতে হবে।

আরো পড়ুনঃ  ভালো ব্রান্ডের- এসির- দাম সহ এসি সম্পর্কে দশ ১০ টি বিষয় জেনে নিন

তবে আপনার টাকা ইনকাম সম্পূর্ণ নির্ভর করবে আপনি কতটা পরিশ্রম করবেন তার ওপর। তবে সবচেয়ে মজার বিষয় হলো  whatsapp ব্যবহার করে ইনকাম করতে আপনার কোন খরচ করতে হবে না। আপনি সম্পূর্ণভাবে ঘরে বসে ইনকাম করতে পারবেন। বর্তমানে হোয়াটসঅ্যাপ এত বেশি জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম যে শুধু মেসেজ আদান-প্রদান নয় বরং ছবি, অডিও, ভিডিও সব কিছু এর মাধ্যমে আদান-প্রদান করা যায়।

যার কারণে নতুন ব্যবহারকারীর কাছে এই ফিচার এর ব্যবহার অনেক সহজ। তাই এর ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। মানুষ ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব প্ল্যাটফর্ম ব্যবহার করে অর্থ আয় করে। তেমনি whatsapp ব্যবহার করেও অর্থ উপার্জন করা যায়। তবে হোয়াটসঅ্যাপ থেকে টাকা আয়ের জন্য আপনার যে জিনিসগুলো থাকতে হবে বা যে জিনিসগুলো অতি প্রয়োজনীয় সেগুলো হল -

  • আপনার একটি স্মার্ট ফোন থাকতে হবে।
  • ইন্টারনেট সংযোগ থাকতে হবে।
  • আপনার স্মার্ট ফোনে হোয়াটসঅ্যাপ ইন্সটল করা থাকতে হবে।
  • হোয়াটসঅ্যাপে গ্রুপ থাকতে হবে।
  • আর আপনার অবশ্যই একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে।

তবে আপনাকে একটি বিষয় অবশ্যই মনে রাখতে হবে যে, আপনার যত বেশি হোয়াটসঅ্যাপে গ্রুপ  বা নম্বর থাকবে আপনি তত বেশি হোয়াটসঅ্যাপ থেকে অর্থ উপার্জন করতে পারবেন। আর সে জন্য আপনাকে অবশ্যই whatsapp এ জয়েন গ্রুপ করতে হবে।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

অ্যাফিলিয়েট মার্কেটিং

হোয়াটসঅ্যাপে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আপনি সহজেই অর্থ ইনকাম করতে পারবেন। আর হোয়াটসঅ্যাপের মাধ্যমে অর্থ উপার্জন করার সেরা উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং। আমরা জানি আজকাল সবাই ঘরে বসে অনলাইনে শপিং করতে বেশি পছন্দ করে তাই এখন থেকে আমরা হোয়াটসঅ্যাপে মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারি। অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে আপনাকে প্রথমত আশেপাশের লোক অথবা আপনার বন্ধুদের নিয়ে একটি গ্রুপ তৈরি করতে হবে।

আরো পড়ুনঃ  দুবাই ভিসার দাম কত - দুবাইয়ে সর্বনিম্ন বেতন কত জেনে নিন

এবং তারা পছন্দ করে এরকম বিভিন্ন জিনিসের লিংক শেয়ার করতে হবে। তবে আপনাকে জানতে হবে আপনি লিংক কোথায় পাবেন আর কিভাবে টাকা আয় করবেন ! এক্ষেত্রে আপনাকে অনলাইন শপিং ওয়েবসাইট যেমন - amazon, flipkart, sanpdeal ইত্যাদির অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিতে হবে। এবং এই কোম্পানিগুলোর মাধ্যমে আপনি লিংক শেয়ার করবেন এবং প্রোডাক্ট অনুযায়ী আপনি কমিশন পাবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর অর্থ হলো যে কোন কোম্পানির প্রোডাক্ট আপনি যখন বিক্রি করিয়ে দেন এবং বিক্রির পর ওই প্রোডাক্টের বিক্রয় মূল্যের একটি নির্দিষ্ট কমিশন থেকে আপনি টাকা পাবেন। আর এই প্রোডাক্ট বিক্রি করার জন্য কোম্পানি আপনাকে একটি লিংক দিবে। আর যখন কেউ আপনার ওই লিংকে প্রবেশ করে প্রোডাক্টটি কিনবে তখন আপনি এর থেকে কমিশন পাবেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং হল এমন একটি উপায় যেখানে আপনাকে অনলাইন শপিং এর যে কোন আইটেমের লিংক শেয়ার করতে হয়। এবং যদি কেউ এই লিংকে ক্লিক করে এবং সেখান থেকে জিনিস কিনে তাহলে আপনি বিক্রি কৃত জিনিসের ওপর থেকে কমিশন অর্থাৎ টাকা ইনকাম করতে পারবেন।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

রেফার করে

Whatsapp গ্রুপ থেকে ইনকাম করার সহজ এবং ভালো উপায় হল আপনি কোন অ্যাপস রেফার করতে পারেন। এরকম অনেক অ্যাপস কিংবা ওয়েবসাইট আছে যার প্রতি রেফারের জন্য আপনি টাকা ইনকাম করতে পারবেন। উদাহরণস্বরূপ গ্রথারের কথা বলা যায় যেখানে আপনি এটা রেফার করে ৫০ টাকা বোনাস পেতে পারেন। তাহলে আপনার গ্রুপে যদি ১০ জন মেম্বার ও থাকে তাহলে আপনি তাদের  রেফার করলে

আপনি দশ ১০ জনের কাছ থেকে ৫0 টাকা অর্থাৎ ৫০০ টাকা আয় করতে পারবেন।আর আপনি আপনার ইনকাম আরো বৃদ্ধি করার জন্য প্রয়োজনে আপনি আপনার বন্ধুদের রেফারের জন্য কিছু টাকা তাদের বোনাস দিতে পারেন। এতেও তারা আপনার অ্যাপটি শেয়ার করতে আগ্রহী হবে এবং এতে আপনার গ্রাহক অনেক বেড়ে যাবে এবং আপনি বেশি অর্থ অর্জন করতে পারবেন।

লিংক শর্টনার

লিংক শর্টনার হল কোন একটি লিঙ্ক শেয়ার করে লিংক এর মাধ্যমে টাকা ইনকাম করা। আর এটিও হোয়াটসঅ্যাপ থেকে অর্থ উপার্জনের একটি খুব সহজ উপায়। আর এক্ষেত্রে আপনাকে কেবল  যেকোনো একটি ওয়েবসাইট থেকে যেকোনো একটি ভিডিও বা পোস্টার লিঙ্ক তৈরি করতে হবে এবং তারপরে এটি শেয়ার করতে হবে। এবং যখন কেউ আপনার শেয়ারকৃত লিংকে ক্লিক করবে তখন আপনি তার বিনিময়ে অর্থ উপার্জন করতে পারবেন।

আরো পড়ুনঃ   আইপিএস ( IPS) - এর দাম - ব্র্যান্ড সম্পর্কে জেনে নিন

কারণ যখন কেউ আপনার ওই লিংকে ক্লিক করবে তখন লিংকটি এমন একটি পেজে নিয়ে যাবে যেখানে বিজ্ঞাপন দেখাবে আর এই বিজ্ঞাপন দেখানোর জন্য আপনি টাকা পাবেন। আর এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হলো - আপনাকে এক ধরনের টপিকস খুঁজে বের করতে হবে এবং এর লিংক অর্থাৎ url কপি করতে হবে। এবং এরপরে এই লিংকে শর্ট নেম ওয়েবসাইটের সাহায্যের লিংকটি ছোট করতে হবে।

আর আপনি এই কাজটি করার জন্য adf.ly ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। কারণ আজকাল শর্ট নেইম এর কাজে এই ওয়েবসাইটটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে। এর পরে আপনাকে হোয়াটসঅ্যাপের বন্ধুদের মাঝে এই লিংকটি শেয়ার করতে হবে। আপনি লিংক শর্টনার করতে যেকোনো শুভেচ্ছা বার্তা অথবা যেকোনো খবরের লিংক শেয়ার করতে পারেন। 

আর যখনই আপনার শেয়ারকৃত লিংকটি কেউ ক্লিক করে শুভেচ্ছা বার্তাটি পড়তে যাবে অথবা খবরটি পড়তে যাবে তার আগে একটি পাঁচ ৫ সেকেন্ডের বিজ্ঞাপন দেখাবে। আর এই বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আপনি অর্থ উপার্জন করতে পারবেন।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

প্রেইড প্রমোশন বা PPD ওয়েবসাইট

 PPD ওয়েবসাইট এর অর্থ হল পে পার ডাউনলোড Pay Per Download। বর্তমান এই ডিজিটাল যুগে প্রত্যেককেই তাদের পরিষেবা এবং পণ্য মানুষের কাছে পৌঁছে দিতে এবং তা বিক্রির জন্য ডিজিটাল বিজ্ঞাপন সবচেয়ে বেশি ব্যবহার করে থাকে। আর এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ দিয়ে ডিজিটাল মার্কেটিং করা যায়। আর আপনার যদি অনেকগুলো হোয়াটসঅ্যাপ নম্বর বা গ্রুপ থাকে তাহলে আপনি এর মাধ্যমে কিছু বিজ্ঞাপন প্রচার করার জন্য অর্থ উপার্জন করতে পারেন।

আরো পড়ুনঃ  রচনা - মাদককে রুখবো,স্মার্ট বাংলাদেশ গড়ব 

 কারণ আজকাল লোকজন হোয়াটসঅ্যাপে অনেক সময় ব্যয় করে। তবে এক্ষেত্রে আপনাকে জানতে হবে আপনি কি প্রচার করবেন। এগুলো হলো

  • আপনি ফেসবুক পেজ এবং ফেসবুক গ্রুপ প্রচার করতে পারেন।
  • নতুন কোন প্রোডাক্ট প্রচার করতে পারেন।
  • বিভিন্ন apps এর প্রচার করতে পারেন।
  • ওয়েবসাইট এর ব্লগ প্রচার করতে পারেন।
  • ইউটিউব চ্যানেল প্রচার করতে পারেন।

আর এক্ষেত্রে যখনই কোন ইউজার User আপনার আপলোড করা কোন ফাইল ডাউনলোড করবে তখনই আপনি টাকা ইনকাম করতে পারবেন। আর ডাউনলোড ডট কম Download. com  হলো এরকমই একটি ভালো পিপিডি PPD ওয়েবসাইট। আর আপনি এই ওয়েবসাইটে গিয়ে নিজের মোবাইলের মাধ্যমে ভিডিও, ছবি, গান কিংবা কোন মজাদার কোন কিছু আপলোড করতে পারবেন।

এবং আপলোড করার লিংক গুলো  আপনার বন্ধুদের মাঝে হোয়াটসঅ্যাপের মাধ্যমে শেয়ার করবেন। আর যখন whatsapp ইউজার আপনার এই ফাইলকে ডাউনলোড করবে আপনি সেই হিসাবে টাকা ইনকাম করতে পারবেন।

রেফারেল ইনকাম

রেফারেল ইনকাম হল বিভিন্ন কোম্পানি এবং বিভিন্ন সার্ভিস এবং বিভিন্ন প্রোডাক্টগুলো সরাসরি whatsapp-এর মাধ্যমে শেয়ার করা। আর কেউ যদি শেয়ার করা লিংকে প্রবেশ করে কোন প্রোডাক্ট বা সার্ভিস গ্রহণ করে করে তাহলে তার মাধ্যমে টাকা ইনকাম করা।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

Whatsapp এর মাধ্যমে পণ্য সামগ্রী বিক্রি

এমন অনেক লোক আছেন যারা whatsapp থেকে অর্থ উপার্জনের জন্য অনলাইনে পণ্য বিক্রি করে থাকেন। আর এটি অর্থ ব্যয় না করে ব্যবসা শুরু করার একটি সবচেয়ে ভালো উপায়। আপনিও হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বিভিন্ন প্রোডাক্ট যেমন মেকআপ, শাড়ি, গহনা, হেডফোন, বা কোন কিছু সামান্য পরিমাণে এনে সেগুলোর ছবির দাম সহ হোয়াটসঅ্যাপে দিতে পারেন। এবং আপনার হোয়াটসঅ্যাপে দেওয়া পণ্যগুলোর দাম এবং ছবি দেখে যদি কারো পছন্দ হয়

 তাহলে তারা আপনার কাছে অর্ডার করবে। আর আপনি তাদের ঠিকানা নিয়ে সেগুলো কুরিয়ারের মাধ্যমে তাদের কাছে প্রোডাক্টগুলো পৌঁছে দেবেন। আর এভাবে আপনি অর্থ ইনকাম করতে পারেন। আর এর জন্য আপনার অবশ্যই একটি ভালো whatsapp গ্রুপ প্রয়োজন যেখানে অনেক লোক থাকবে এবং আপনার পাঠানো ছবিগুলো তারা দেখতে পারবে এবং কিনতে পারবে। আর এর মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন।

অ্যাপস APPS প্রমোশন 

আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনলাইন থেকে অনেক অ্যাপস আছে যেগুলো শেয়ার করতে পারেন। আর যদি কোন ইউজার আপনার লিঙ্ক Link থেকে অ্যাপস ইন্সটল Install করে তাহলে আপনি ভাউচার অথবা অনলাইন মানি পেয়ে যাবেন। আর এইসব অনলাইন মানি বেশিরভাগ ভাউচারও অনলাইন টাকা এবং অ্যাপ এর মাধ্যমে মোবাইল রিচার্জ করা যায়। তবে মনে রাখবেন, আপনি কোন একাউন্ট কিংবা ক্যাশ কোনটাই পাবেন না।

আরো পড়ুনঃ সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্তি আজ তরুণ সমাজের প্রধান সমস্যা 

কারণ এই ডিজিটাল যুগে প্রচারেই প্রসার। নতুন লঞ্চ হওয়া অ্যাপস গুলো পণ্য প্রচারের জন্য জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য মাধ্যম খুঁজেন। আর যেসব ক্রিয়েটর বা চ্যানেলের অনেক ফলোয়ার আছে তারা এই সুযোগ কাজে লাগিয়ে ব্র্যান্ডের প্রচার করতে পারেন। আর এ ধরনের প্রচার বা প্রমোটের ফলে ব্র্যান্ডগুলো চ্যানেল বা ক্রিয়েটারদের কিছু কমিশন দেয়।

তবে চ্যানেলের ফলোয়ারদের সংখ্যার ওপর এই কমিশন নির্ভর করে। যদি আপনার চ্যানেলে সাবস্ক্রাইব বা ফলোয়ার বেশি হয় তাহলে আপনি কমিশনও বেশি পাবেন।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

অনলাইন ওয়ার্কশপ ও ক্লাশ

Whatsapp এর মাধ্যমে যে কোন শিক্ষনীয় বিষয়ে অনলাইন ওয়ার্কশপ ও ক্লাস বা প্রশিক্ষণ হোস্ট করতে পারেন। যারা অনলাইন চ্যানেলের থিয়েটার বিশেষত তারা এ কাজগুলো বেশি করতে পারেন। আর এই চ্যানেল গুলোর বিনিময়ে আপনি ফি চাইতে পারেন। আর এ ধরনের ক্রিয়া-কলাপ এর মাধ্যমে আয় করা সম্ভব। যদি চ্যানেলের ক্রিয়েটাররা যোগ্যতা সম্পন্ন এবং ভালো বক্তা হন তাহলে ভালো মানের ইনকাম করতে পারবেন।

তবে পরিকল্পনা সফল করার জন্য চ্যানেলগুলোতে অনেক ফলোয়ার থাকারও প্রয়োজন। হোয়াটসঅ্যাপ চ্যানেলের মাধ্যমে আর্ট ও ক্রাফট বিক্রি আর্টিস্টদের জন্য অনেক উপকারী। আপনি এন্ড্রয়েড, আই ও এস,ডেস্কটপে whatsapp চ্যানেল খুলতে পারেন। আর সেই চ্যানেলের মাধ্যমে তারা তাদের দক্ষতা ও গুণ প্রকাশ করতে পারবেন।

এবং তাদের ফলোয়ারদের কাছে তারা সরাসরি এসব পণ্য বিক্রি করতে পারবেন। এছাড়া হোয়াটস অ্যাপের মাধ্যমে স্টোরিও তৈরি করা যায়। আর এই স্টোরগুলোতে শিল্পীরা তাদের আর্ট বিক্রির জন্য প্রদর্শন করতে পারেন।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

রেফারেল প্রোগ্রাম

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোন লিংক বন্ধুদের কাছে পাঠিয়ে যখন বন্ধুরা সেই লিংকে সাইন ইন করে তখন এর থেকে ইনকাম হয়। এবং আপনার বন্ধুরা যখন সাইন ইন করবে তখন তারাও এর থেকে কিছু টাকা পাবে। আর এইভাবে বিভিন্ন লোক অথবা অন্যান্য লোকদের সাহায্যে হোয়াটসঅ্যাপে যোগদানের মাধ্যমে যে টাকা ইনকাম করা হয় তাকে রেফারেল প্রোগ্রাম বলা হয়। গুগল প্লে স্টোরে এরকম অনেক অ্যাপস আপনি দেখতে পাবেন।

যেমন আগে পাইথম Paytm লগইন করার পরে আপনি ২৫ টাকা পেতেন। একইভাবে ড্রিম ১১, ফ্যান্টাসি ক্রিকেটে যোগ দেওয়ার পরে আপনি ১০০ টাকা পেতেন। এবং আপনি যদি আপনার রেফার লিংক এর মাধ্যমে অন্য লোকদের সাথে যোগাযোগ করেন তবে আপনিও তার জন্য পঞ্চাশ ৫০ টাকা পাবেন। আর এটা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ মাদকাসক্তি ও এর প্রতিকার রচনা ২০-৩০ পয়েন্ট সম্পর্কে জেনে নিন

তবে মনে রাখবেন ২০,৫০, ১০০ ইত্যাদির মতো টাকা তোলার একটা নির্দিষ্ট সীমা থাকে। যার পরে আপনি টাকা তুলতে পারেন। আর আজকাল প্লে স্টোরে এরকম হাজারো নতুন অ্যাপস আছে যেগুলো রেফার করে আপনি টাকা আয় করতে পারবেন।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

বিজ্ঞাপন বিক্রি করে আয়

আপনি whatsapp ব্যবহার করে বিজ্ঞাপন ও স্পন্সরশিপ এর মাধ্যমে আয় করতে পারেন। এই নির্ভর করে আপনার বিজ্ঞাপন বা স্পনশিপের দৈর্ঘ্য এবং চ্যানেলের সাবস্ক্রাইবারদের ওপর। আপনার হোয়াটসঅ্যাপ এ যত নম্বর বা গ্রুপ থাকবে এবং আপনার যত সাবস্ক্রাইবার হবে আপনি তত বেশি ইনকাম করতে পারবেন।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

ডিজিটাল পণ্য বিক্রি

আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে ডিজিটাল পণ্য বিক্রি করে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে আপনি ই-বুক, গাইড, টেমপ্লেট ও অনলাইনে কোর্সের মত বিভিন্ন ডিজিটাল পণ্য চ্যানেলগুলোর মাধ্যমে বিক্রি করতে পারেন। তবে আপনি অনলাইন প্লাটফর্মে ব্যবসা করে ইনকাম করতে হলে আপনার অবশ্যই সাবস্ক্রাইব এর সংখ্যা বেশি হতে হবে। আর আপনার যত বেশি সাবস্ক্রাইব হবে আপনার ইনকাম তত বাড়বে।

শেষ কথা

হোয়াটসঅ্যাপ আমাদের দৈনন্দিন জীবনে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর এই অ্যাপটি কোটি কোটি মানুষের পরিবার, বন্ধু, আপনজনের সঙ্গে যোগাযোগের একটি অন্যতম মাধ্যম। আর এই মাধ্যমে ছবি, অডিও, ভিডিও, মেসেজ শেয়ার করার পাশাপাশি এই অ্যাপসের মাধ্যমে অর্থ উপার্জন করা যায়। আর হোয়াটসঅ্যাপের নতুন ফিচার হল হোয়াটসঅ্যাপ চ্যানেল। আর এই ফিচার এর মাধ্যমেই অর্থ উপার্জন করা সম্ভব।

আরো পড়ুনঃ কানাডায় স্কলারশিপ - কানাডায় পড়াশোনার  খরচ ২০২৩/২৪

তবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পরোক্ষভাবে অর্থ উপার্জন করা যায়। আর বর্তমানে এই প্লাটফর্মে বিভিন্ন টুলস ব্যবহার করে অনেকেই অর্থ উপার্জন করছেন। আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিভিন্ন লিঙ্ক ও শিক্ষনীয় কনটেন্ট সাবস্ক্রাইবারদের সঙ্গে শেয়ার করতে পারবেন। আর এর ফলে হোয়াটসঅ্যাপের চ্যানেলের মাধ্যমে আয় করা এখন অনেক সহজ। 

তবে যদিও আর্থিক লেনদেন ও বিজ্ঞাপন দেখানো whatsapp সরাসরি সমর্থন করেনা তবে অন্যান্য ভাবে হোয়াটসঅ্যাপে আয় করা সম্ভব।  হোয়াটসঅ্যাপ  (Whatsapp) থেকে টাকা ইনকাম করার ১০টি উপায় জানুন এবং ইনকাম করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url