বয়স্ক ভাতা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাংলাদেশ সরকার ১৯৯৭৯৮ অর্থবছর থেকে বয়স্ক ভাতা ব্যবস্থা চালু করেছেন। বিভিন্ন পরীক্ষায় আমাদের ছাত্রছাত্রীদের বয়স্ক ভাতা অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি বয়স্ক ভাতা অনুচ্ছেদ লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় বয়স্ক ভাতা অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

বাংলাদেশের সাধারণত ৫৫ বছর থেকে ৬৫ বছর বয়সী মানুষদেরকে বয়স্ক হিসেবে অভিহিত করা হয়। আর এই বয়স্ক মানুষদের অর্থসামাজিক উন্নয়নের জন্য বাংলাদেশ সরকার বয়স্ক ভাতা চালু করেছে। যা প্রতি মাসে একজন বয়স্ক মানুষকে ৫০০ টাকা হারে অনুদান প্রদান করা হয়। নিচে  বয়স্ক ভাতা অনুচ্ছেদ সম্পর্কে বিস্তারিত লিখা হলো -

 বয়স্ক ভাতা অনুচ্ছেদ 

বয়স্ক ভাতা হচ্ছে দুস্ত ও স্বল্প উপার্জন ক্ষম অথবা উপার্জনের অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানের লক্ষ্যে একটি কর্মসূচি।বার্ধক্য মানুষের জীবনের একটি অতি স্বাভাবিক এবং অবধারিত বাস্তবতা। বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশেই বয়স্ক ব্যক্তিরা নানাবিধ বৈষম্যের শিকার হয়ে থাকেন। কেউ দারিদ্র, কেউ আত্মকেন্দ্রিকতা বা উগ্র ব্যক্তিত্ব স্বতন্ত্রবাদী দৃষ্টিকোণ এবং কেউ উচ্চবিলাসী হওয়ার কারণে বয়স্ক ব্যাক্তিদের সাথে স্বাভাবিক আচরণ করে না।

আরো পড়ুনঃ  বিজ্ঞানের অগ্রযাত্রা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

 অনেক সময় তাদেরকে পরিবারের বোঝা বলে মনে করা হয়। তাই বয়স্ক ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা, খাদ্য সহায়তা এবং স্বাস্থ্য বিবেচনায় তাদের জন্য বাংলাদেশ সরকার বয়স্ক ভাতা ব্যবস্থা চালু করেছেন। বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭২.৪ বছরে উন্নীত হয়েছে। যার কারণে বাংলাদেশে বয়স্ক মানুষের সংখ্যাও বেড়ে গেছে। বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ আট ৮ হাজার ৬১৬ জন। আর বর্তমানে বাংলাদেশে বয়স্ক মানুষের সংখ্যা অর্থাৎ ষাট ৬০ বছরের বেশি মানুষের সংখ্যা এক ১ কোটি ৫৩ লাখ ২৬ হাজার।

 যা মোট জনসংখ্যার ৯.২৮ শতাংশ।১৯৯৬ সাল থেকে বয়স্ক ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আয়াতে আনার জন্য বাংলাদেশ সরকার বয়স্ক ভাতার ব্যবস্থা চালু করেন। বর্তমানে ২০২২ - ২৩ অর্থবছরে মোট ৫৭ লাখ ১ হাজার জন বয়স্ক ব্যক্তিকে প্রতি মাসে ৫00 টাকা করে বয়স্ক ভাতা প্রদান করা হচ্ছে। তবে বয়স্ক ভাতা প্রাপ্তির ক্ষেত্রে কিছু নিয়ম বা শর্ত রয়েছে আর তা হলো -

আরো পড়ুনঃ নারীর ভূমিকা - সমাজে নারীর ভূমিকা - অনুচ্ছেদ জেনে নিন

বয়স্ক ভাতা পেতে হলে পুরুষদের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স হতে হবে ৬৫ বছর এবং মেয়েদের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স হতে হবে ৬২ বছর।

জাতীয় পরিচয় পত্র থাকতে হবে এবং এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে।

শারীরিকভাবে অক্ষম, ভূমিহীন, উদ্বাস্তু, নিঃস্ব এবং যাদের জমির পরিমাণ ০.৫ একর বা তার কম, নিঃসন্তান, পরিবার থেকে বিচ্ছিন্ন ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

সর্বোচ্চ বয়স্ক ব্যক্তিকে সর্বাধিকার প্রদান করা হবে।

বার্ষিক গড় আয় অনূর্ধ্ব ১০ হাজার টাকা হতে হবে।

শেষ কথা

বাংলাদেশের মোট জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ বয়স্ক তথা শ্রমবাজারের সাথে তারা যুক্ত নয়। আবার এদের মধ্যে একটি বড় অংশ হলো দরিদ্র। তাই অবহেলিত বয়স্ক এবং অর্থহীন জনগোষ্ঠীর উন্নতির লক্ষ্যে বাংলাদেশ সরকার প্রতি বছর বয়স্ক ভাতা প্রদান করে থাকেন। আর বর্তমানে ৩১.৫০ লক্ষ টাকা বয়স্ক লোকদের জন্য বরাদ্দ রেখেছেন এবং তাদের মাসিক ৫০০ টাকা করে ভাতা প্রদান করে থাকেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url