বাণিজ্য মেলা - একটি বাণিজ্য মেলা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাণিজ্য মেলায় সাধারণত দেশের জনগণের অর্থনৈতিক সচেতনতা আসে। আর আমাদের বিভিন্ন পরীক্ষায় বাণিজ্য মেলা - একটি বাণিজ্য মেলা - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি বাণিজ্য মেলা - একটি বাণিজ্য মেলা - অনুচ্ছেদ লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় বাণিজ্য মেলা - একটি বাণিজ্য মেলা - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

বাণিজ্য মেলায় বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশ অংশগ্রহণ করে। আমাদের দেশের কুটির শিল্প বিদেশীদের কাছে বেশ পছন্দনীয়। আর মেলা প্রদর্শনের মাধ্যমে বিদেশীদের সামনে এগুলো উপস্থাপন করা হয়ে থাকে। নিচে বাণিজ্য মেলা - একটি বাণিজ্য মেলা - অনুচ্ছেদ বিস্তারিত লিখা হলো -

বাণিজ্য মেলা - একটি বাণিজ্য মেলা - অনুচ্ছেদ

বাণিজ্য মেলা বলতে বোঝায় যেখানে দেশীয় ও আন্তর্জাতিক ভাবে বিক্রির জন্য শিল্পদ্রব্য এবং বাণিজ্যিক সামগ্রিক প্রদর্শনীর আয়োজন করা হয়। বাংলাদেশের লোক সংস্কৃতির হাজার বছরের প্রাণ শক্তি হচ্ছে মেলা ও পার্বণ সমূহ। তবে কবে, কোথায়, কখন থেকে মেলার প্রচলন শুরু হয়েছিল তার সঠিক ইতিহাস পাওয়া যায় না। তবে মনে করা হয় আমাদের আবহমান বাংলার একটি প্রাচীন ঐতিহ্য হলো মেলা এ বিষয়ে কোন সন্দেহ নেই। আবার ধারণা করা হয় গ্রামীণ হাট-বাজার থেকে আসে মেলার ধারণা।

আরো পড়ুনঃ  আমার প্রিয় খেলা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

শিল্পের বিভিন্ন প্রতিষ্ঠান একসঙ্গে একটি নির্দিষ্ট স্থানে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করার নাম হল বাণিজ্য মেলা বা প্রদর্শনী। তবে এর পাশাপাশি ওয়ার্কশপ, উপস্থাপনা, সংশ্লিষ্ট ব্যক্তি ও বিশেষজ্ঞদের মত বিনিময়, সম্মাননা, পুরস্কার বিতরণী প্রদর্শনকালে অনুষ্ঠিত হয়। পণ্যের বাজারজাতকরণে বাণিজ্য মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মেলাগুলো সাধারণত বড় শহরগুলো বা কোন বড় কনভেনশন সেন্টার বা ভেনুতে অনুষ্ঠিত হয়।

অনেক সময় স্থানীয় পর্যায়ের দর্শন এর কোন হোটেল বা ব্যবসা প্রতিষ্ঠানের আঙ্গিনায় অনুষ্ঠিত হয়। তবে বাণিজ্যমেলার প্রধান উদ্দেশ্য হল সংশ্লিষ্ট ব্যক্তিদের একত্রিত করা। বাণিজ্য মেলায় সাধারণত কোম্পানিগুলো তাদের পণ্যের প্রচারণা, নতুন ক্রেতা তৈরি, ডিলার ও পরিবেশকদের সঙ্গে সম্পর্কের উন্নয়ন, বাজারে সাম্প্রতিক প্রবণতা সম্পর্কে জানা ও জরিপ করা এবং সৃষ্ট প্রতিষ্ঠান বিশেষজ্ঞ গবেষকদের সঙ্গে সম্পর্ক তৈরি ও তথ্য বিনিময়ের উদ্দেশ্যে অংশগ্রহণ করে থাকে।

আরো পড়ুনঃ  গ্রীন হাউজ প্রতিক্রিয়া অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

মেলা করতে যদিও উদ্যোক্তাদের খরচ হয় এর পরেও তারা এটাকে একটি বিনিয়োগ হিসেবে ধরে থাকেন। মেলায় সাধারণত প্রিমিয়ার, প্যাভিলিয়ন, সাধারণ, প্রিমিয়ার স্টল, সাধারনস্টল, খাবারের দোকানসহ অনেক স্টল বসে থাকে। মেলায় সাধারণত দৃষ্টি নন্দন ও ব্যতিক্রমধর্মী অনেক জিনিস পাওয়া যায় বলে অনেক মানুষের সমাগম ঘটে। পৃথিবীর বিভিন্ন দেশের লোকজন এবং বিভিন্ন দেশের পণ্য সামগ্রী এই মেলায় অংশগ্রহণ করে থাকে।

শেষ কথা

মেলায় প্রবেশ করতে হলে টিকিট ক্রয় করতে হয় আর এ ক্ষেত্রে মেলার উদ্যোক্তা গান টিকিট বিক্রি করেও অর্থ উপার্জন করে থাকেন। বাণিজ্য মেলা একটি দেশের অর্থনৈতিক অবকাঠামের সঙ্গে সম্পর্কিত। তাই এখানে বিভিন্ন দেশের বণিক শ্রেণী তাদের নানা ধরনের পণ্য নিয়ে হাজির হন এবং দেশীয় ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পরিচিতি ঘটে। তাই পণ্যের প্রচার ও প্রসার, বাজারজাতকরণের ক্ষেত্রে এবং অর্থনৈতিক উন্নয়নে মেলার আবশ্যকতা অপরিহার্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url