বঙ্গবন্ধু স্যাটেলাইট - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আর এই তথ্য প্রযুক্তির যুগে বিভিন্ন পরীক্ষায় প্রযুক্তির সম্পর্কিত একটি প্রশ্ন থাকবেই। তাই আমি বঙ্গবন্ধু স্যাটেলাইট - অনুচ্ছেদ লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায়  বঙ্গবন্ধু স্যাটেলাইট - অনুচ্ছেদ লিখতে চাও আমার আজকের পোস্ট তাদের জন্য।

Image

বাংলাদেশ ও উন্নত বিশ্বের সাথে তালে তাল মিলিয়ে বাংলাদেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। আর এর একটি বড় ফলাফল হল  বঙ্গবন্ধু স্যাটেলাইট। নিচে  বঙ্গবন্ধু স্যাটেলাইট - অনুচ্ছেদ সম্পর্কে বিস্তারিত লিখা হলো-

 বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ 

বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলাদেশের প্রথম ভূ-স্থির যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহ। এই স্যাটেলাইট ২০১৮ সালের ১১ই মে বাংলাদেশ সময় ২:১৪ মিনিটে ফ্যালকন ৯ মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি এক্সপ্রেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। আর এই স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ ৫৭ তম দেশ হিসেবে বিশ্বের বুকে স্থান করে নেয়। বাংলাদেশ এই স্যাটেলাইট নিয়ে প্রথম কাজ শুরু করে ২০০৭ সালে।

 আর সে সময় বাংলাদেশ মহাকাশের ১০২ ডিগ্রিপূর্ব দ্রাঘিমাংশ কক্ষপথ বরাদ্দ চেয়ে জাতিসংঘের অধীনস্থ সংস্থা আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের আইটিইউ আবেদন করেন। কিন্তু বাংলাদেশের আবেদনের ওপর ২০টি দেশ অনাপত্তি জ্ঞাপন করে। আর এই অনাপতির মধ্যে দিয়েও বাংলাদেশ সফলভাবে ২০১৮ সালের ১১ ই মে স্যাটেলাইট উৎক্ষেপ করে। এই প্রকল্পটি বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক বাস্তবায়িত করা হয়।    

আরো পড়ুনঃ  প্লাস্টিক দূষণ - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বঙ্গবন্ধু স্যাটেলাইটে রয়েছে মোট ৪0 টি ট্রান্সপন্ডার। এই ট্রান্সপান্ডার গুলোর মধ্যে ২৬ টি কেইউ ব্যান্ডের এবং ১৪ টি সি ব্যান্ডের।এর মধ্যে বাংলাদেশ ব্যবহার করবে ২0 টি ট্রান্সপন্ডার এবং বাকি ২০টি বিদেশি কোন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করার জন্য রাখা হয়।এবং এর নির্মাণ ব্যয় ধরা হয় ২৯৬৭ কোটি টাকা।এর মধ্যেবাংলাদেশ সরকার ১৩১৫ কোটি টাকা ব্যয় করে এবং ঋণ হিসেবে নেওয়া হয় ১ হাজার ৬৫২ কোটি টাকা। বঙ্গবন্ধু স্যাটেলাইট যে সকল দেশ সমূহ ব্যবহার করবে তারা হচ্ছে -

  • হন্ডুরাস - দুই টি বেসরকারি টিভি চ্যানেল
  • দক্ষিণ আফ্রিকা - দুইটি অনলাইন ভিত্তিক টিভি চ্যানেল
  • ক্যামেরুন -  একটি বেসরকারি টিভি চ্যানেল
  • তুরস্ক - একটি বেসরকারি টিভি চ্যানেল
  • ফিলিপাইন - একটি বেসরকারি টিভি চ্যানেল।

এভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ টিভি চ্যানেলগুলোকে তাদের চ্যানেলের সক্ষমতা ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে। এছাড়াও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় মোবাইলে নেটওয়ার্কগুলো অচল হয়ে পড়ে আর ঠিক সে সময় স্যাটেলাইটের মাধ্যমে দুর্যোগপূর্ণ এলাকায় যোগাযোগ ব্যবস্থা সচল রাখা সম্ভব হবে। কিন্তু দুঃখের বিষয় হলো এই যে স্যাটেলাইট থেকে এখন পর্যন্ত কোন আয় করা সম্ভব হয়নি তবে ভবিষ্যতে আয় করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

আরো পড়ুনঃ বাংলা অনুচ্ছেদ - শীতের সকাল (৬,৭,৮,৯,১০,১১,১২) সকল শ্রেণীর জন্য

স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণের পর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশবাসীর উদ্দেশ্যে বলেন," মহাকাশে আজ উড়ল বাংলাদেশের পতাকা, আজ থেকে আমরা ও স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হলাম"। আর এই স্যাটেলাইটের উৎক্ষেপণ কোটি কোটি বাঙালি নির্ঘুম চোখে প্রত্যক্ষ করেন। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ স্থল অর্থাৎ কেনেডি স্পেস সেন্টারে সমবেত বাঙ্গালীরা একসঙ্গে গেয়ে ওঠেন বাংলার জাতীয় সংগীত "আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি"।

শেষ কথা

প্রিয় শিক্ষার্থী, আমি তোমাদের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট - অনুচ্ছেদ সম্পর্কে যাবতীয় বিষয় তুলে ধরার চেষ্টা করেছি। বিভিন্ন পরীক্ষায় প্রযুক্তি বিষয়ে একটি প্রশ্ন থাকে আর আমার মনে হয় প্রযুক্তি সম্পর্কিত প্রশ্নের উত্তর করলে বেশি নাম্বার পাওয়া সম্ভব হয়। তাই তোমরা অবশ্যই সেদিকে খেয়াল রাখবে এবং লিখার চেষ্টা করবে। আর যদি তোমরা উপকৃত হও তাহলে বন্ধুদের মাঝে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url