ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম

আপনি যদি ফেসবুক পেজ ব্যবহার করে অনলাইনে ব্যবসা করতে চান তাহলে ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম আপনাকে অবশ্যই জানতে হবে। আপনি যদি ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম না জানেন তাহলে কাঙ্খিত ভিজিটর পাবেন না। তাই ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম জানাতে আমার আজকের পোস্ট আপনাদের জন্য।

Image

আমি আপনাদের সুবিধার্থে ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম আমার আর্টিকেলের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। যারা সঠিকভাবে ব্যবসা করে এগিয়ে যেতে চান তাদের জন্য ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম নিচে আলোচনা করা হলো-

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম

ফেসবুক পেজ বুস্ট কি

ফেসবুক পেজ হলো বাংলাদেশের অনলাইন মার্কেটিং এর একটি সবচেয়ে বড় মাধ্যম। ফেসবুকে বিজ্ঞাপন বা এড দেওয়াকে বলা হয় ফেসবুক। আমাদের দেশের প্রেক্ষাপটে ফেসবুক মার্কেটিং মানেই ফেসবুক পেজ বুষ্টিং । আপনি ছোট-বড় বা মাঝারি যে ধরণেরই বিজনেস অনলাইন মার্কেটিংয়ে করতে চান না কেন এক্ষেত্রে ফেসবুক পেজ হল এর একটি অন্যতম মাধ্যম। ফেসবুক পেজ বুস্ট মূলত ফেসবুক পেইড অ্যাড।

আপনি যদি অনলাইনে ব্যবসা করতে চান সে ক্ষেত্রে আপনাকে ফেসবুকে একটি পেজ অবশ্যই খুলতে হবে। আর সেই পেজে অবশ্যই আপনাকে বিজনেস সম্পর্কিত কনটেন্ট অর্থাৎ ছবি, ভিডিও দিতে হবে। তবে ফেসবুক পেজে অবশ্যই আপনাকে আপনার ব্যবসার সম্পর্কিত যাবতীয় তথ্য দিতে হবে ফেসবুক পেজে আপনার রিচ বাড়াতে ফেসবুক পেজ বুস্ট করা হয়ে থাকে।

আরো পড়ুনঃ ভালো ব্রান্ডের- এসির- দাম সহ এসি সম্পর্কে দশ ১০ টি বিষয় জেনে নিন

আপনি ফেসবুক পেজের মাধ্যমে যে পণ্য নিয়ে ব্যবসা করবেন সেই পণ্যের সার্ভিস যদি আপনি আপনার টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছে দিতে চান তাহলে আপনাকে ফেসবুক পেজ অবশ্যই বুস্ট করতে হবে। ফেসবুক পেজে বুস্ট বাটন ক্লিক করার মাধ্যমে আমরা অ্যাড দিয়ে থাকি। তবে এ ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে আপনি ফেসবুক পেজে যে বিষয় নিয়ে কাজ করবেন সেই প্রোডাক্টগুলো অবশ্যই আপনার হতে হবে।

ভিডিও হল একটি ডিজিটাল প্রোডাক্ট। আপনি এই প্রোডাক্ট ফেসবুক পেজ বুস্ট করার মাধ্যমে খুব সহজে আপনার অডিয়েন্স কে সিলেক্ট করে দিতে পারবেন। কারণ এই ভিডিও যারা মোবাইল সম্পর্কে জানতে আগ্রহী তারা দেখতে পাবে। ফেসবুক পেজের মাধ্যমে টেকনোলজি বা মোবাইল রিভিউ এর ভিডিও প্রকাশ করে থাকে।

ফেসবুক পেজ বুস্ট করতে কি কি প্রয়োজন হয়

বর্তমান অনলাইন ব্যবসার ক্ষেত্রে ফেসবুক পেজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফেসবুক পেজ বুস্ট কি সেটা জানার সাথে সাথে আপনাকে জানতে হবে ফেসবুক পেজ বুস্ট করতে কি কি প্রয়োজন হয়। এক্ষেত্রে ফেসবুক পেজ বুস্ট করতে আপনার সর্বপ্রথম যা প্রয়োজন হবে তা হলো - একটি ফেসবুক পেজ। তবে শুধু আপনার ফেসবুক পেজ থাকলে হবে না ফেসবুক পেজটাকে খুব সুন্দর ভাবে কাস্টমাইজ করতে হবে। 

অর্থাৎ কিছু সুন্দর সুন্দর পোস্ট করে দিতে হবে এবং সুন্দর দেখে একটা প্রোফাইল পিকচার বা লোগো আপনাকে দিতে হবে। এর সাথে সাথে আপনাকে একটা কভার ফটো দিতে হবে। তবে ফেসবুক পেজ বুস্ট করতে আপনাকে ফেসবুক পেজ কাস্টমাইজ করতে হবে এর কোন ধারা বাধা নিয়ম নেই। কিন্তু পেজ আকর্ষণীয় করে তুলতে আপনার এই কাস্টমাইজ করা উচিত।

এক্ষেত্রে আপনি যদি বাংলাদেশ থেকে ফেসবুক পেজ বুস্ট বা এড করতে চান তাহলে আপনার একটি ডুয়েল কারেন্সি কার্ড থাকতে হবে। আর বিভিন্ন কোম্পানি বা এজেন্সি গড়ে উঠেছে আপনার পেজ বুষ্টিং সার্ভিস দেয়ার জন্য। তবে বাংলাদেশের ডিজিটাল মার্কেটিং ব্যাপারটা অত্যন্ত সস্তা হয়ে পড়েছে যার কারণে ডুয়েল কারেন্সি কার্ড হাতে পেয়ে ডিজিটাল মার্কেটার হয়ে যাওয়া এই সকল ব্যক্তির দেশের বিভিন্ন ডিজিটাল মার্কেটিং এর নামে বুসটিং কালচার গড়ে তুলেছে।

আরো পড়ুনঃ   আইপিএস ( IPS) - এর দাম - ব্র্যান্ড সম্পর্কে জেনে নিন

আর ডুয়েল কারেন্সি কার্ড থাকলে আপনি নিজেই পেজ বুস্ট বা এড দিতে পারবেন। আর এই ডুয়েল কারেন্সি কার্ড আপনি বাংলাদেশের কয়েকটি ব্যাংকের মাধ্যমে পেয়ে যাবেন যেমন -মিডল্যান্ড ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক সহ আরো কয়েকটি ব্যাংক। তবে এক্ষেত্রে মনে রাখবেন, আপনার যদি একটি পাসপোর্ট থাকে তাহলে আপনি খুব সহজেই এই সকল ব্যাংক থেকে পিপ্রেইড কার্ড নিতে পারবেন। এবং ডলার ব্যবহারও করতে পারবেন।

আপনার যদি কোন সাধারণ অ্যাকাউন্ট থাকে যেমন - ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট, ইসলামী ব্যাংক সেভিং একাউন্ট বা স্টুডেন্ট একাউন্ট থাকে তাহলে সেই কার্ড দিয়ে আপনি পেজ বুস্ট করতে পারবেন নাা এক্ষেত্রে আপনি কেবল কার্ড ব্যবহার করে এটিএম বুথ ব্যবহার করতে পারবেন। তবে আপনার যদি ডুয়েল কারেন্সি একটিভ থাকা মাস্টার কার্ড থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি বাংলাদেশের টাকা ব্যবহার করে যে কোন কিছুই বুস্ট করতে পারবেন।

আর ডুয়েল কারেন্সি কার্ড থাকলে আপনার ডলার না হলেও চলবে। তবে ফেসবুক পেজে পোস্ট বা এড করার আগে আপনাকে কিছু বিষয়ে জানতে হবে। আর এসব কল তথ্য না জেনে আপনি যদি পোস্ট করেন তাহলে আপনার পেজ বা অ্যাকাউন্ট রিসট্রিকটেড হয়ে যেতে পারে। আর যদি একবার রিসট্রিকটেড হয়ে যায় তাহলে আপনি কখনোই পোস্ট দিতে পারবেন না। তবে কোন কিছু করার আগে ফেসবুকের কিছু নিয়ম নীতি বা গাইডলাইন আছে যেগুলো আপনাকে অবশ্যই মেনে চলতে হবে।

ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম

আপনি যদি ফেসবুক পেজের মাধ্যমে অনলাইনে ব্যবসা করতে চান তাহলে আপনাকে ফেসবুক পেজের রিচ বাড়ানোর জন্য ফেসবুক পেজ বুস্ট করতে হবে। ফেসবুক পেজ বুস্ট করার অন্যতম একটি কারণ হলো টার্গেট অডিয়েন্স গেইন করা। আপনি যদি ফেসবুক পেজের মাধ্যমে সঠিকভাবে ব্যবসা করতে চান এবং আপনার যেই টার্গেট অডিয়েন্স রয়েছে তাদের কাছে আপনার পণ্য বা সেবা পৌঁছে দিতে চান তাহলে আপনাকে ফেসবুক পেজ বুস্ট করতে হবে। ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম তুলে ধরা হলো-

  • আপনাকে নিয়মিত পোস্ট করতে হবে।
  • একটি বিজনেস একাউন্ট তৈরি করতে হবে।
  • সঠিক কনটেন্ট পোস্ট করতে হবে।
  • আলাদা আলাদা ধরনের কনটেন্ট পোস্ট করতে হবে।
  • বিলিং এড্রেস অপশনে মাস্টার কার্ডের ডিটেলস বসাতে হবে।
  • নিজের ফেসবুক পেজের সম্পূর্ণ সেটিং করতে হবে।
  • ফেসবুক পেজটি টাকা দিয়ে প্রচার করতে হবে।
  • জনপ্রিয় বিষয়ে ভিডিও তৈরি করতে হবে।
  • আপনি কত ডলার দিয়ে বুস্ট করতে চান এবং ক্যাম্পেন টি কতদিন চালু রাখতে চান তা সিলেট করতে হবে।
  • আপনাকে সঠিক অডিয়েন্স টার্গেট করতে হবে।
  • অন্যান্য সোশ্যাল মিডিয়াতে পেজ প্রমোট করতে হবে।
  • একটা ক্যাম্পেয়ান তৈরি করে নিতে হবে।
  • অন্যান্য গ্রুপ পেজে বেশি করে শেয়ার করতে হবে।
  • আপনার পরিচিত বন্ধু বা অন্য লোকদের বলতে হবে।
  • #  হ্যাশ ট্যাগ ব্যবহার করতে হবে।

আপনি যদি ফেসবুক পেজের মাধ্যমে সফলভাবে ব্যবসা করতে চান তাহলে উপরের বিষয়গুলো অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে। আর আপনি যদি এই বিষয়গুলো খেয়াল রেখে আপনার ব্যবসা পরিচালনা করেন তাহলে আপনি নিশ্চিন্তভাবে আপনার পেইজে ব্যবসা করতে পারবেন।

টাকা দিয়ে ফেসবুক পেজ বুস্ট করা

আপনি যদি মনে করেন টাকা দিয়ে ফেসবুক পেজ বুস্ট করবেন তাহলে আপনার ধারণা ভুল কারণ সত্যিকার অর্থে বাংলা টাকা দিয়ে ফেসবুক পেজ বা ভিডিও বুস্ট করা যায় না। কিন্তু আপনি যদি কিছু পদ্ধতি অবলম্বন করেন তাহলে টাকা দিয়ে ফেসবুক পেজ বা ভিডিও বুস্ট করতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে অনলাইন ভিত্তিক একটি মাস্টার কার্ড কিনে নিতে হবে এবং মাস্টার কার্ড তিন থেকে চার মাসের জন্য  অ্যাক্টিভ থাকবে। 

আরো পড়ুনঃ  শিক্ষা ক্ষেত্রে ইন্টারনেটের দশটি ১০টি  ব্যবহার  বিস্তারিত 

এবং এটি আপনি ব্যবহার করে খুব সহজেই আপনার পেজ বুস্ট করতে পারবেন। ফেসবুক পেজ বুস্ট করার বিভিন্ন গ্রুপ রয়েছে আপনি ইচ্ছে করলে ফেসবুকে পেজ বুস্ট করার জন্য বিভিন্ন গ্রুপে পোস্ট দিতে পারেন যে আপনার বুস্ট সার্ভিস প্রয়োজন। তাহলে এমন অনেক মানুষ আছে যারা আপনার পোস্টে কমেন্ট করবে এবং তারা তাদের মাস্টার কার্ড দিয়ে আপনার ফেসবুক পেজ বুস্ট করে দিবে। 

তবে এর বিনিময়ে তারা আপনার কাছ থেকে কিছু অতিরিক্ত টাকা নিবে। তবে তারা অতিরিক্ত টাকা নিলেও ফেসবুক পেজ বুস্ট করার এটা একটি সহজ মাধ্যম। তবে আপনি যদি ফেসবুক পেজ বুস্ট করেন তাহলে আপনার কাঙ্খিত রিচ পাবেন।

ফেসবুক পেজ বুস্ট করলে কি হয়

বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় অনলাইন ব্যবসার প্ল্যাটফর্ম হল ফেসবুক পেজ। এমন অনেকেই আছেন যারা ফেসবুক পেজের মাধ্যমে ইনকাম করতে চান। আর এই কারণে ফেসবুকে প্রতিদিন হাজার হাজার পেজ তৈরি হচ্ছে যার কারণে আপনার ফেসবুক পেজটি খুঁজে পেতে আপনার ভিওয়ারদের অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কিন্তু ফেসবুক পেজের মাধ্যমে সঠিকভাবে ব্যবসা করতে হলে আপনার টার্গেট হলো আপনার পেজটি পরিচিত বা অপরিচিত সকলের সামনে তুলে ধরা।

আর এই কারণেই ফেসবুক পেজ বুস্ট করা একান্ত প্রয়োজন।আপনি যদি আপনার ফেসবুক পেজটি বুস্ট করেন তাহলে আপনার পেজটি প্রথমের দিকে চলে আসবে যা আপনার পরিচিত এবং অপরিচিত সকলের সামনে ওপেন হবে। এক্ষেত্রে আপনার ভিউ অনেক বাড়বে। আর আপনার ভিউ বাড়াতে হলে আপনাকে অবশ্যই ফেসবুক পেজ বুস্ট করতে হবে।

ফেসবুক পেজ বুস্ট করতে কত টাকা খরচ হয়

সোশ্যাল মিডিয়াতে অনলাইনের মাধ্যমে ব্যবসা করার প্রধান উপাদান হল একটি ফেসবুক পেজ। আর এই ফেসবুক পেজে ব্যবসা করতে হলে অবশ্যই পেজটি বুস্ট করতে হয়। কিন্তু ফেসবুক পেজ বুস্ট করতে হলে কেমন খরচ হয় সেটা আমরা অনেকেই হয়তো জানি না। তবে ফেসবুক পেজ বুস্ট করার জন্য খরচ বিভিন্ন রকম হয়। এক্ষেত্রে আপনি যদি ৫০০ ডলার বুস্ট করেন পাঁচ দিনের জন্য তাহলে আপনার হয়তো ক্লিক পড়বে ৩৫ হাজার।

আবার আপনি যদি ৫০০ ডলার ১০ দিনের জন্য বুস্ট করেন তাহলে আপনার ক্লিক প্রায় একই রকম থাকবে হয়তো কিছু কম বেশি হবে। তবে মনে রাখবেন, আপনি যত বুস্ট করবেন আপনার ক্লিক কিন্তু তত বাড়বে। তবে আপনাকে অবশ্যই পেজ বুস্ট করার জন্য টাকা ডলারে খরচ করতে হবে। আবার পেজ বুস্ট করার জন্য আপনি বিভিন্ন ধরনের অফার দেখতে পাবেন আপনি ইচ্ছে করলে সেই অফার গুলোর মাধ্যমে আপনার পেজটি বুস্ট করতে পারবেন।

ফেসবুক পেজ বুস্ট করতে সর্বনিম্ন কত টাকা খরচ হয়

ফেসবুক পেজ বুস্ট করা হলো অনলাইন ব্যবসার একটি অন্যতম ধাপ। যারা ফেসবুক পেজ খোলেন এবং এই পেজ নিয়ে ব্যবসা করতে চান তাদের অবশ্যই ফেসবুক পেজটি বুস্ট করতে হয়। তবে আপনাদের মনে অবশ্যই একটি প্রশ্ন জাগে আর তা হলো - ফেসবুক পেজ বুস্ট করতে কত টাকা লাগে ! যাদের মনে এই প্রশ্ন জাগে তাদের জন্য আমার আজকের এই আর্টিকেল। তাহলে আসুন জেনে নেয়া যাক ফেসবুক পেজ বুস্ট করতে কত টাকা লাগে।

আরো পড়ুনঃ  মাদকাসক্তি ও এর প্রতিকার রচনা ২০-৩০ পয়েন্ট সম্পর্কে জেনে নিন

আপনাকে মনে রাখতে হবে ফেসবুক পেজ বুস্ট করতে কত খরচ হবে তা নির্ভর করে ডলারের রেটের উপরে। ডলারের রেট যদি বেশি হয় তাহলে আপনার খরচও একটু বাড়বে। তবে মনে রাখবেন, এই খরচের সাথে আবার আপনাকে ১৫ শতাংশ ভ্যাট যোগ করতে হবে।তাই আপনি যত ডলার খরচ করবেন তার সাথে আপনাকে ১৫ শতাংশ ভ্যাট অবশ্যই যোগ করতে হবে।

ফেসবুক পেজ রেস্ট্রিকশন

ফেসবুক পেজের কিছু নিয়ম নীতি আছে যেগুলো আপনাকে মেনে চলতে হবে। আর যদি আপনি এই নিয়ম নীতিগুলো মেনে না চলেন তাহলে আপনার ফেসবুক পেজ রিসট্রিকটেড হয়ে যেতে পারে। আর যদি একবার রিসট্রিকটেড হয়ে যায় তাহলে আপনি আর কখনোই কোন কিছু বুস্ট বা অ্যাড দিতে পারবেন না। তবে ফেসবুক পেজ প্রধানত চারটি কারণে রেস্ট্রিকশন হয়ে যায়। যথা-

  • অ্যাড একাউন্ট লেভেল
  • পেজ লেভেল
  • আইডি লেভেল
  • বিজনেস ম্যানেজার লেভেল

আপনার ফেসবুক পেজে কোন কিছু বুস্ট বা এড করার আগে উপরোক্ত চারটি বিষয় অবশ্যই মাথায় রাখবেন। নইলে আপনার ফেসবুক পেজের ক্ষতি হয়ে যাবে।

ফেসবুক পেজ রেস্ট্রিকশন হয়ে যাওয়ার কারণ

ফেসবুক পেজের কিছু নিয়ম-নীতি বা গাইডলাইন রয়েছে যেগুলো প্রাইভেসি পলিসি এবং কমিউনিটি স্ট্যান্ডার্ড বলে যেগুলো থাকে সেগুলো আপনাকে অবশ্যই মেনে চলতে হবে।ফেসবুক পেজ রেস্ট্রিকশন হয়ে যাওয়ার আগে যে বিষয়গুলো আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে তা হলো-

  • ইমেজ কম্পেরিজন দেখানো বা বেশি বডি পার্ট দেখানো
  • পেজে অথেন্টিক এমন কোন লিংক শেয়ার করা
  • রেস্ট্রিকশন রয়েছে এমন আইডি এড একাউন্ট বা পেজে রাখা
  • দেস্ক্রিপশন এ কমিউনিটি ভায়োলেন্স
  • কুপন দিয়ে অ্যাড দেয়া বা উল্টাপাল্টা পেমেন্ট মেথড করা
  • পার্সোনাল অ্যাকাউন্ট থেকে ভুলভাল নিউজ শেয়ার করা
  • নিষিদ্ধ কোন জিনিস যেমন ড্রাগ, অস্ত্র ও অ্যালকোহলের অ্যাড দেখানো

উপরে উল্লেখিত এই বিষয়গুলো বাংলাদেশের অনলাইন বিজনেস এর ক্ষেত্রে একটি কমন মিস্টেক যা আপনাকে অবশ্যই মেনে চলতে হবে।

ফেসবুক পেজ রেস্ট্রাকশন থেকে নিরাপদে থাকার উপায়

ফেসবুক পেজ অনলাইন ব্যবসার ক্ষেত্রে একটি বড় প্ল্যাটফর্ম। আর আপনি অবশ্যই চাইবেন না যে আপনার কাঙ্খিত এই পেজটি রেস্ট্রাকশন হয়ে যাক। তাই এই পেজটি রেস্ট্রাকশন থেকে নিরাপদে রাখার জন্য আপনাকে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তা হল-

  • সব সময় নিজের তৈরি কন্টেন্ট ব্যবহার করার চেষ্টা করতে হবে।
  • ভেরিফাই বিজনেস ম্যানেজার ব্যবহার করতে হবে।
  • বিজনেস পেজ এবং আইডি থেকে উল্টাপাল্টা লিংক শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।
  • যে আইডি দিয়ে এড চালাবেন সেটার ২ ফ্যাক্টর অথেন্টিক অন করে রাখতে হবে।

আপনি যদি উপরের বিষয়গুলো মেনে চলেন তাহলে আপনি অনায়াসে ফেসবুক পেজের মাধ্যমে ব্যবসা করতে পারবেন। আপনার পেজের আর কোন ক্ষতি হবে না বা রেস্ট্রিকশন হবে না।

শেষ কথা

বর্তমান সময়ের প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়া হল একটি জনপ্রিয় মাধ্যম আর এই মাধ্যমে অনেকেই ব্যবসা করে থাকেন। তবে সোশ্যাল মিডিয়ায় ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই একটি পেজ খুলতে হয় আর এই পেজগুলোতে ভিজিটর বাড়াতে হলে অবশ্যই পেজটি আপনাকে বুস্ট করতে হয়। তাই ফেসবুক পেজ বুস্ট কি - ফেসবুক পেজ বুস্ট করার যাবতীয় নিয়ম আপনার ভালোভাবে জানা প্রয়োজন।

যারা ফেসবুক পেজের মাধ্যমে অনলাইনে ব্যবসা করতে চান আমার আজকের পোস্টটি তাদের জন্য। আমি আশা করি আমার এই পোষ্টের মাধ্যমে আপনারা অনেক উপকৃত হবেন এবং আপনারা আমার এই আর্টিকালের মাধ্যমে অনেক অজানা তথ্য জানতে পারবেন। যদি আমার পোস্টটি ভাল লাগে তাহলে অবশ্যই একটি লাইক দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url