টিভি কার্ড কি - টিভি কার্ড কিভাবে কাজ করে -জেনে নিন বিস্তারিত

আজকের এই ডিজিটাল যুগে টিভি নেই এমন বাড়ি খুঁজে পাওয়াই মুশকিল । আর তার সাথে যোগ হয়েছে ইন্টারনেট । আর এই ইন্টারনেটের সাহায্যে টিভি চালাতে বিভিন্ন সংযোগ প্রয়োজন । এসব সংযোগের কথা মাথায় আসলে প্রথমেই আমাদের মনে পড়ে টিভি কার্ডের কথা ।আপনি যদি জানতে চান এই টিভি কার্ড কি - টিভি কার্ড কিভাবে কাজ করে তাহলে আমাদের পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন


Image

টিভি কার্ড কেনার আগে আপনাকে ভালোভাবে জানতে হবে টিভি কার্ড সম্পর্কে । আপনি যদি জানেন টিভি কার্ড কি -টিভি কার্ড কিভাবে কাজ করে তাহলে আর আপনাকে আলাদা করে টিভি কেনার প্রয়োজন হবেনা । আপনি একটি মনিটর কিনে তার সাথে টিভি কার্ড সংযোগ করে দিলে একসাথে আপনার দুটো কাজই হয়ে যাবে । তাহলে আসুন এবার জেনে নেই টিভি কার্ড কি - টিভি কার্ড কিভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত ।


পোস্ট সূচিপত্রঃ  টিভি কার্ড কি - টিভি কার্ড কিভাবে কাজ করে 


টিভি কার্ড কি

টিভিকার্ড বলতে বোঝায় এমন একটি হার্ডওয়ার পণ্য যা মনিটরের মাদারবোর্ডের সাথে সংযুক্ত করতে হয় । এবং এর সাহায্যে মনিটর এর মাধ্যমে টিভি দেখা যায় । আজ থেকে পনের বিশ বছর আগে টিভি দেখার জন্য আলাদা করে টিভি কিনতে হতো কিন্তু এখন এই প্রযুক্তির কল্যাণে আর আলাদা করে টিভি কিনতে হয় না শুধু টিভি কার্ড কিনলে চলে  । এবার নিশ্চয়ই আপনারা বুঝতে পেরেছেন টিভি কার্ড কি আপনি একটি কার্ড কিনে আপনার টিভি দেখার সাধ অনায়াসে  মেটাতে পারেন ।  যাকে বলা হয় একের
মধ্যে দুই ।

টিভি কার্ডের কাজ বা কি ভাবে কাজ করে

টিভিকার্ড বলতে বোঝায় এমন একটি কার্ড বা বস্তু যা কম্পিউটার দ্বারা প্রাপ্ত টেলিভিশন এর সংকেত গুলির সংযোগ স্থাপনকারী টেলিভিশন টিউনারের একটি সেট । এই কার্ড গুলো বেশিরভাগ ক্ষেত্রেই ভিডিও ক্যাপচার হিসেবে কাজ করে । আবার এটা হার্ডডিক্সে টেলিভিশন প্রোগ্রাম গুলির রেজিস্টার করতে সক্ষম এবং ডিজিটাল ভিডিও রেকর্ডার হিসেবেও কাজ করে । এছাড়াও টিভিকার্ড যেসব কাজ সম্পাদন করে তা হল টিভি কার্ডের সাহায্যে আপনি একই সাথে অনেক সুবিধা পাবেন এবং টিভি কার্ড কিভাবে কাজ করে তা জানতে পারবেন যেভাবে তা হল -

আরও পড়ুন ঃ ফ্রিজ - কেনার আগে দশটি (১০) টি  বিষয় জেনে নিন

একই সাথে পিসির কাজ করা যাবে আবার টিভিও দেখা যাবে । প্রয়োজনীয় সকল প্রোগ্রাম রেকর্ড করা যাবে এবং তা প্রয়োজনের শেয়ার করাও যাবে । টিভির স্ক্রীনের চেয়ে মনিটরের স্ক্রিন বা পর্দা   এবং   পিক্সেলস ভালো এবং  ক্লিয়ারেন্স হওয়ার কারণে এই সিস্টেম টা অনেক বেশী জনপ্রিয় হয়েছে ।যারা ভবিষ্যতে পিসি কিনবেন আশা করি তারা সবাই টিভিকার্ড বেছে নেবেন এবং জেনে নেবেন টিভি কার্ড কিভাবে কাজ করে ।

মোবাইল টিভি কার্ড

আপনি আপনার হাতে থাকা মোবাইল দিয়ে অনায়াসেই টিভি দেখতে পারেন । আর এর জন্য আপনার প্রয়োজন হবে শুধু একটি টিভি কার্ড এবং জানতে হবে টিভি কার্ড কি এবং টিভি কার্ড কিভাবে কাজ করে । আপনি কোন রকম ইন্টারনেট কানেকশন ছাড়াই দেখতে পারেন টিভি। এজন্য প্রয়োজন শুধু একটা ওটিজি টিভি কার্ড । আপনি এই কার্ডটি কিনতে পারেন   ।

তবে ওটিজি কার্ড দিয়ে মোবাইলে টিভি দেখতে হলে আপনাকে ডিসের লাইন নিতে হবে না ।বাড়ির আশেপাশে 100 মিটারের মধ্যে ডিসের কেবল থাকলেই হবে । তবে এর থেকে বেশি দূরে হলে ঝিরঝির করতে পারে ।

মনিটর টিভি কার্ড

মনিটরের সাথে  সংযোগ দিয়ে যে কার্ড লাগানো হয় তাকে বলা হয় মনিটর টিভি কার্ড । মনিটর টিভি কার্ড সাধারণত এক্সটার্নাল টিভি কার্ড হয়ে থাকে । এর জন্য মনিটর থেকে একটা লাইন আপনাকে টিভি কার্ডের সাথে লাগাতে হবে এবং টিভি কার্ডের সাথে স্যাটেলাইটের লাইন সংযোগ করে দিতে হবে । আর একটা লাইন আপনাকে স্পিকারের সাথে দিতে হবে । এভাবে মনিটরের সাথে টিভি কার্ড লাগাতে হবে ।

টিভি কার্ডের দাম

বাজারে বিভিন্ন রকম কার্ডের দাম ও বিভিন্ন রকম । তবে আপনি ১০০০ টাকা হলেই ওটিজি মোবাইল কার্ড কিনতে পারেন । এরপরেও আপনাকে আশেপাশে দোকান থেকে দাম সম্পর্কে আরও ভালোভাবে জানতে হবে । টিভি কার্ড   কেনার  আগে আপনাকে যেমন জানতে হবে টিভি কার্ড কি এবং টিভি কার্ড কিভাবে  কাজ করে । তেমনি টিভি কার্ডের দাম সম্পর্কেও ধারণা রাখতে হবে । আপনি যদি ফাস্ট লিংক ইউএসবি কার্ড কেনেন তাহলে আপনি .১৫০০ টাকায় কিনতে পারবেন । 

স্মার্ট টিভি কার্ড প্রাইস ইন বাংলাদেশ

ইস্মার্ট ওয়ারলেস ওয়াইফাই  টিভি  কার্ড কিনতে পারবেন  ১৫৫০ টাকা থেকে ১৬০০ টাকার মধ্যে । রিয়েল মিডিয়া এক্সটার্নাল পাবেন ১৬৮০ টাকায় । ইউএসবি টিভি কার্ড পাবেন ১৪৫০ টাকায় । রিয়েল মিডিয়া টিভি কার্ড পাবেন ১৭০০ টাকায় । এক্সটার্নাল টিভি কার্ড পাবেন ১৭৯৯ টাকায় । কোনো কোনোটিতে আবার বিশেষ ছাড় ও পেয়ে যেতে পারেন । 

 আরও পড়ুন ঃ আই পি এস (IPS) কি - বিভিন্ন ধরনের আই পি এস এর  ব্রান্ড এবং দাম জেনে নিন

আপনি যেকোনো টিভি যেমন এলইডি , এলসিডি বা সিআরটি মনিটরের সাথে ব্যবহার করতে পারবেন যে স্মার্ট কার্ড তার দাম হল ১৩০০ টাকা থেকে শুরু করে ১৯00 টাকার মধ্যে। এই স্মার্ট টিভি কার্ড দিয়ে আপনি টিভি  স্কান থেকে শুরু করে সকল সুবিধা পাবেন । তবে অনেক সময় টিভি কার্ডের দাম নির্ভর করে এর কোয়ালিটির উপর । 

টিভি কার্ড লাগানোর নিয়ম

আপনারা যারা টিভি কার্ড কিনতে চাচ্ছেন তাদের অবশ্যই টিভি কার্ড কি এবং কিভাবে কাজ করে এর সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে । তা না হলে আপনি সঠিকভাবে টিভি কার্ড নির্বাচন করতে পারবেন না । আবার আপনাকে লাগানোর সঠিক নিয়ম জানতে হবে । আপনাকে খেয়াল রাখতে হবে যে  কার্ড আপনি কিনবেন সেটি ইন্টার্নাল টিভি কার্ড না এক্সটার্নাল টিভি কার্ড । টিভি কার্ড যদি ইন্টার্নাল টিভি কার্ড হয় তাহলে এটাও আবার দুই ধরনের আছে সেটাও আপনাকে জানতে হবে ।

আরও পড়ুন ঃ ভালো ব্রান্ডের- এসির- দাম সহ এসি সম্পর্কে দশ ১০ টি বিষয় জেনে নিন

এরমধ্যে একটা আছে পেনড্রাইভ এর মত দেখতে যেটা আপনাকে ইউএসবি ড্রাইভে লাগাতে হবে আরেকটি লাগাতে হবে পিসি এরমধ্যে । মাদারবোর্ড এর ওপরে আপনি একটু ভালো করে লক্ষ্য করলে দেখতে পাবেন টিভিকার্ড লাগানোর জন্য আলাদা  স্লট  রয়েছে যেখানে লাগিয়ে দিতে হবে । আবার একটা বিষয় আপনার জানা প্রয়োজন আর তা হলো ইন্টার্নাল টিভি কার্ড এর ক্ষেত্রে আপনাকে একটা আলাদা ড্রাইভার ইন্সটল করতে হবে যা আপনি কার্ড কেনার সময় পেয়ে যাবেন ।


আর যদি এক্সটার্নাল টিভিকার্ড হয় তাহলে সেটা আপনাকে পিসির সাথে সংযোগ দেয়া  লাগবেনা শুধু মনিটরের সাথে সংযোগ দিলেই হবে । এর জন্য মনিটর থেকে একটা লাইন আপনাকে টিভি কার্ডের সাথে লাগাতে হবে এবং টিভি কার্ডের সাথে স্যাটেলাইটের লাইন সংযোগ করে দিতে হবে । আর একটা লাইন আপনাকে স্পিকারের সাথে দিতে হবে । এভাবেই আপনি টিভি কার্ড লাগাতে পারবেন 

টিভি কার্ড মেরামত

টিভি কার্ড ব্যবহারের পূর্বে আপনাকে জানতে হবে টিভি কার্ড কি টিভি কার্ড কিভাবে কাজ করে এবং আপনি সেটি কিভাবে মেরামত করতে পারবেনইউনিভার্সেল টিভি কার্ড , এলসিডি মনিটর , এলইডি মনিটর সব ধরনের মনিটরে টিভি কার্ড ব্যবহার করা হয় । যদি টিভি কার্ড কোন ভাবে নষ্ট হয় তাহলে যেভাবে রিপিয়ার করব তা হলো-প্রথমে টিভি কার্ড নিব এবং তাতে পাওয়ার দিব । এবার  অন অফ সুইচ আছে সেখান থেকে অন বাটনে চাপ দেবো। 


তারপর চার্জার দিয়ে দেখবো পাওয়ার পাওয়া যায় কিনা। এরপর চার্জার এর পাওয়ার মেপে দেখতে হবে । এরপর টিভি কার্ডটি  খুলতে হবে ।তবে প্রত্যেকটা পিন সাবধানতার সাথে খুলতে হবে । এরপর কাজের সুবিধার জন্য কার্ডটি  ডিসকানেক্ট করতে হবে । এবার পাওয়ার দিয়ে ভোল্ট আসছে কিনা তা দেখতে হবে । টিভি কার্ডের তিনটি  পিন থাকে তার মধ্যে দুইটি পজেটিভ ও নেগেটিভ। এরপর ইনপুট পাওয়ার মেপে দেখতে হবে । ভোল্টেজ ফাইভ প্লাস হতে হবে । 



এর সাথে চ্যানেল বক্স এর ভোল্টেজ মেপে দেখতে হবে । ভোল্টেজ দুইটি আই সি থেকে আউট হয়েছে কিনা তাও মেপে দেখতে হবে । এ এফসি ভোল্ট থাকবে আই এফ এর পরে ।এই ভোল্টি ও মেপে দেখতে হবে। এখানে ও যদি ভোল্টেজ সঠিকভাবে পাওয়া যায় এবং এর পরো ও যদি কার্ডটি চালু না হয় তাহলে আই আফ ভোল্টটি মেপে দেখতে হবে ।আইএফএ ভোল্টি পোর্ট ফাংশনে পাওয়া যাবে।অর্থাৎসেন্সরযারসাহায্যে আমরা রিমোটের মাধ্যমে কাজ করতে পারি ।

এবার আইআরএফ ভোল্টটি মেপে  দেখতে হবে এই ভোল্টি যদি ঠিক পাওয়া যায় এবং এর পরও যদি কাজ না হয় তাহলে এবার  পিসি বোর্ডটি উল্টিয়ে নিতে হবে । এরপর দেখতে হবে পাওয়ার সাপ্লাইটি চলছে কিনা । যদি হালকা জলে এবং ইনপুট থাকে তাহলে যেটা করতে হবে তা হল সকল পিন ভল্টেজ মেপে দেখতে হবে । এর সঠিক পরিমাপ হবে ৫ ভোল্ট । এরপর দেখতে হবে  ডায়ট গুলো সঠিক আছে কিনা । ডায়ট গুলো সঠিক থাকলে এলইডিতে ভোল্ট সঠিক কিনা সে টা দেখতে হবে ।

আরও পড়ুন ঃ  ফ্রিজ - কেনার আগে দশটি (১০) টি  বিষয় জেনে নিন


এবার পিসি বোর্ড থেকে ডিসকানেক্ট করতে হবে এবং  ডায়ট  গুলো মেপে দেখতে হবে । এটা মাপার জন্য একটি ডিজিটাল মিটার লাগাতে হবে এবং মিটারে   ডায়ট সিলেক্ট করতে হবে । এতে গ্লাস এবং রেকটিফায়ার ডায়োড আছে  ।তবে গ্লাস ডায়োড বেশি থাকে । এটা মাপতে গেলে একটা জিনিস খেয়াল রাখতে হবে আর তা হলো এতে প্লাস  এ প্লাস  এবং মাইনাসে মাইনাসে সিলেক্ট করতে হবে । প্লাস এ প্লাস
এবং মাইনাস এ মাইনাস করার সময় যদি কোন ভ্যালু করে তাহলে বুঝব ডায়োড  ভাল রয়েছে ।


কিন্তু যদি প্লাসে মাইনাস এবং মাইনাসে প্লাস শো করে এবং ভ্যালু দেখায় তাহলে বুঝবো ডায়েট নষ্ট হয়েছে । যদি এভোমিটার দিয়ে মাপেন তাহলে পিসি বোর্ডের সাথে থাকা অবস্থায় মাপা যাবে না ।এবার সেন্সর এবং এলইডি এর পাশের রেকটিফাইড মেপে দেখতে হবে । যদি  ভ্যালু না   আসে তাহলে বোর্ডটি  উল্টিয়ে আবার মেপে দেখতে হবে । যদি একটি শব্দ আসে তাহলে বুঝবেন একটি নষ্ট হয়েছে । এবার ডিসকানেক্ট করতে হবে । এটা দুইভাবে ডিসকানেক্ট করা যায় ।


এটা একটি ছোট রেকটিফায়ার ডায়োড । এটা হোয়াট ক্যান ইউজ করে খোলা যায় । এটা খোলার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে যেন কোন পিন  না ভাঙ্গে বা নষ্ট না হয় ।  এরপর একটি ভালো ডুয়েট লাগিয়ে দিলে আপনার কার্ডটি চালু হয়ে যাবে । এরপর পাওয়ার দিয়ে চেক করে নিতে হবে । এরপর আপনি টিভি স্পিকার কানেট করে চেক করে নিবেন । আপনি খেয়াল করলে দেখতে পাবেন পাওয়ার জ্বলবে ।  এভাবে আপনি টিভি মেরামত করতে পারবেন ।

পাঠকের মন্তব্য

মানুষের বিনোদনের মাধ্যম হলো টিভি ।আর অত্যন্ত প্রয়োজনীয় যেসব বস্তু রয়েছে ,মোবাইলতার মধ্যে সবার শীর্ষে । এমন কোন বাড়ি খুঁজে পাওয়া যাবে না যাদের ঘরে টিভি নেই বা হাতে মোবাইল নেই । আর মানুষ এখন অনেক ডিজিটাল । আর এই ডিজিটাল যুগে মানুষ একটি প্রডাক্টের মাধ্যমে অনেক কাজ করতে চাই। তেমনি একটি প্রোডাক্ট মনিটর । মনিটর দিয়ে যেমন টিভি দেখার কাজ করা যায় তেমনি আবার কম্পিউটার এর কাজও করা যায় ।


আর এই মনিটর বা স্মার্ট ফোন দিয়ে টিভি দেখতে চাইলে আপনার প্রয়োজন একটি টিভি কার্ড।  টিভি কার্ড এমন একটা প্রোডাক্ট যার সাহায্যে আপনি অতি সহজেই আপনার টিভি দেখার সাধ পূরণ করতে পারবেন ।তবে আপনাকে অবশ্যই টিভি কার্ড কি এবং টিভি কার্ড কিভাবে কাজ করে সেটা আপনাকে সঠিকভাবে জানতে হবে ।


সবশেষে আমরা একথা বলতে পারি যে , আপনি একটি টিভি কার্ড কিনে পূরণ করতে পারেন আপনার টিভি দেখার স্বাদ । তাই আপনি অনায়াসে যেকোনো শপ  থেকে টিভি কার্ড টি কিনতে পারেন ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url