কালোজিরা - খাওয়ার উপকারিতা - কালোজিরা খাওয়ার নিয়ম জেনে নিন

কালোজিরা কে বলা হয় সব রোগের মহা ঔষধ । তাই কালোজিরা খাওয়ার উপকারিতা অনেক বেশি ।কালোজিরায় সব রোগের ঔষধ রয়েছে । কালোজিরা আশ্চর্য স্বাস্থ্য গুণে ভরা আপনি যদি কালোজিরা খাওয়ার নিয়ম মেনে তা খান । আবু হোরায়রা (রঃ)বলেছেন আমি রাসূলুল্লাহ (সাঃ) কে বলতে শুনেছি
কালোজিরায় মৃত্যু ছাড়া সব রোগের ঔষধ আছে । কালোজিরা খাওয়ার উপকারিতা এবং কালোজিরা খাওয়ার নিয়ম জানতে আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।

Image

পুষ্টিবিদরা বলেন, কালোজিরাতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন ,ফসফরাস ও ফসফেট যা দেহের জন্যউপকারী । খাবারের স্বাদ বাড়াতে প্রাচীন কাল  থেকেই কালোজিরা ব্যবহার করা হয়ে থাকে । তবে এটি শুধু খাবারের স্বাদ বাড়ায় তা নয় ।কালোজিরা খাওয়ার উপকারিতা অনেক। আমি আজকে কালোজিরা খাওয়ার উপকারিতা ও কালোজিরা খাওয়ার নিয়ম নিয়ে আলোচনা করব ।

কালোজিরা খাওয়ার উপকারিতা

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কালোজিরা খেলে আপনি যে উপকারিতা পাবেন তা হল ঃ-

১) হৃদরোগ , ক্যান্সার ও   স্থুলতার  বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলবে ।

২) কালোজিরা জ্বর ,সর্দি ,কাশি ,নাক বন্ধ ও গলা ব্যথায় কাজ করে ।

৩) উচ্চ রক্তচাপ ,হৃদরোগ , ডায়াবেটিস সমস্যায় কালোজিরা খান ।তবে কালোজিরা খাওয়ার উপকারিতা পেতে হালকা গরম পানি লেবুর রস ও মধুর সাথে মিশিয়ে খেতে পারেন । এতে আপনার ওজন কমবে ।

 ৪) কালোজিরা এন্টি টক্সিনের কাজ করে থাকে তাই পরিষ্কার ও যন্ত্রণামুক্ত
প্রসাবের জন্য কালোজিরা খাওয়া উপকারীতা অনেক ।

৫) নিউরো জেনারেটিভ সেক্স হরমোন ক্রিয়া-কলাপ কার্যকারিতা বাড়ায়

কালোজিরা 

৬) কালোজিরা দিয়ে পানি গরম করে কুসুম গরম পানি দিয়ে কুলি করলে

দাঁতের ব্যথায় আরাম পাবেন । এটি দাঁতের মাড়ি ও জীবাণু মেরে ফেলে ।

কালোজিরা খাওয়ার নিয়ম

কালোজিরা খাওয়ার মূলত নির্দিষ্ট কোনো নিয়ম নেই বিভিন্ন উপায়ে কালোজিরা খাওয়া যায় নিম্নে কালোজিরা খাওয়ার নিয়ম আলোচনা করা হলো

১) আপনি কালোজিরা ভর্তা করে খেতে পারেন কারণেই ভর্তা একটি উপকারী এবং মুখরোচক খাবার

২) কালোজিরার তেল ১00 টিরও বেশি উপকারী উপাদান আছে এদের মধ্যে প্রায় ৩৮ শতাংশ শর্করা ৩৫ শতাংশ  তেল ও চর্বি এবং২১ শতাংশ আমিষ রয়েছে ।এই তেল হলুদ ও দুধের সাথে মিশিয়ে খেতে পারেন । এই তেল আমাদের শরীরের জন্য উপকারী ।

আরো পড়ুন ঃ  ভিটামিন ই ক্যাপসুল কি - ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারের নিয়ম জানুন

৩) আমাদের দেশের একটি পুরনো অভ্যাস হল পান খাওয়া ।আপনি এই পানের সাথে মিশিয়ে কালোজিরা খেতে পারেন । 

৪) শরীরের অতিরিক্ত ওজন কমাতে টক দই এর সাথে কালোজিরা খেতে পারেন । বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে যে কালোজিরা ও টকদই একসাথে খেলে শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে । যার ফলে দ্রুত শরীরের মেদ ও ওজন কমে যায় ।

৫) রসুন ও কালোজিরা একসাথে খেতে পারেন । এতে আপনি অনেক উপকার পাবেন ।

কালোজিরা খেলে কি গ্যাস হয়

কালোজিরা খেলে গ্যাস হয় এমন কোন তথ্য পাওয়া যায় না । তবে আপনি সকালে খালি পেটে খুব বেশি পরিমাণে কালোজিরে খাবেন না। এতে আপনার অম্ল বা পিত্ত হতে পারে ।একেবারে খালি পেটে না খেয়ে কোন খাবারের সঙ্গে  মিশিয়ে খাওয়াই ভালো । আপনি সঠিকভাবে কালোজিরা খাওয়ার নিয়ম জানুন এবং কালোজিরা খাওয়ার উপকারিতা উপভোগ করুন ।

কালোজিরা তেলের উপকারিতা

কালোজিরা তেল যে সমস্ত উপকার করে তা হল ঃ-

১) সর্দি কাশি সারাতে কালোজিরা তেলের উপকারিতা অপরিসীম ।এক চামচ কালোজিরার তেল সমপরিমাণ মধুর সাথে মিশিয়ে খেলে উপকার পাবেন ।

২) কালোজিরার তেল সপ্তাহে দুই থেকে তিন দিন মধুর সাথে মিশিয়ে খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপ হ্রাস করে এবং নিন্ম রক্তচাপকে বাড়িয়ে দেয় ।

৩) মহিলাদের একটি সাধারণ সমস্যা হলো অনিয়মিত মাসিক। ১ কাপ কাঁচা হলুদের রস ১ চা চামচ কালোজিরার তেল মিশিয়ে নিয়মিত খেলে উপকার পাওয়া যাবে ।


৪) শরীরের যে অংশে বাতের ব্যথা রয়েছে সেখানে কালোজিরার তেল দিয়ে মালিশ করুন । এছাড়াও ১ চামচ কালোজিরা তেলের সাথে১ চা-চামচ মধু বা কাঁচা হলুদের রস মিশিয়ে খেতে পারেন এতে উপকার পাবেন । আর দেখুন কালোজিরা খাওয়ার উপকারিতা ।

৫)চর্মরোগ সারাতে ও কালোজিরার তেল কাজ করে।যেখানে চর্মরোগ দেখা দিয়েছে সেখানে
মালিশ করুন আরাম পাবেন ।

৬) হাঁপানির সমস্যা থাকলে বুকে পিঠে কালোজিরা তেল মালিশ করুন আরাম পাবেন ।

৭) আপনার চুল পড়া রোধ করতে চান ! তাহলে চুল শ্যাম্পু করার পর আপনার মাথায় কালোজিরার তেল মালিশ করুন ।দেখবেন এক সপ্তাহের মধ্যেই আপনার চুল পড়া কমে গেছে ।

কালোজিরা কত ক্যালরি

ইউএস ডির তথ্যানুসারে , একজন মানুষের প্রতিদিন যে পরিমাণ ক্যালরি প্রয়োজন হয় তার অনেকাংশেই পূরণ হয়ে যায় কালোজিরা খাওয়ার মাধ্যমে । ১00 গ্রাম কালোজিরায় রয়েছে ৩৪৫ গ্রাম ক্যালোরি শক্তি , পটাশিয়াম ১৬৯৭ মিলিগ্রাম যা আপনার প্রতিদিনের চাহিদার শতকরা ৪৮ গ্রাম । সোডিয়াম ৮৮ মিলিগ্রাম যা প্রতিদিনের চাহিদার 0.৩  শতাংশ । 

খাদ্যআঁশ  ৪0 মিলিগ্রাম যা প্রতিদিনের চাহিদার শতকরা ১৬০ গ্রাম , শর্করা ৫২ গ্রাম প্রতিদিনের চাহিদার ১৭ শতাংশ, প্রোটিন ১৬ গ্রাম যা আপনার প্রতিদিনের চাহিদার ৩২ শতাংশ , ক্যালসিয়াম ও রয়েছে যা আপনার প্রতিদিনের চাহিদার শতকরা ১১৯ ভাগ । তাহলে এখন নিশ্চয়ই বুঝতে পারছেন কালোজিরা খাওয়ার উপকারিতা ।

কালো জিরার অপকারিতা

অনেকেই মনে করে থাকেন এমন কোন জিনিস যেটা খেলে আমাদের ক্ষতি হবে না কিন্তু আমাদের এই ধারণা ভুল। কারণ অতিরিক্ত কোন কিছুই ভালো নয়। মনে রাখবেন, যে জিনিসের উপকারিতা আছে তার অপকারিতা ও রয়েছে। আর উপকারিতা এবং অপকারিতা ২ টি বিষয় মাথায় রেখেই আমাদের সেই জিনিস খেতে হবে। তবে কালোজিরার উপকারিতা বা ক্ষতিকর তেমন কোনো দিক নেই । 

আরো পড়ুন ঃ নিয়মিত কলা  খাওয়ার  উপকারিতা - কলা খাওয়ার  নিয়ম  জেনে নিন

তবে অতিরিক্ত কালোজিরা খাওয়া উচিত নয় ।এতে আপনার পিত্ত সমস্যা দেখা দিতে পারে ।তবে যাদের কালোজিরাতে এলার্জি আছে এবং গর্ভবতী মা ও দুই বছরের কম বয়সী শিশুদের সরাসরি কালোজিরা না খাওয়াই উত্তম ।তবে কালোজিরার তেল ব্যবহার করা যেতে পারে ।

শেষ কথা

কালোজিরা আমরা সবাই চিনি । খাবারের স্বাদ বাড়াতে বিশেষ করে নিমকি বানাতে এই কালোজিরা বেশি ব্যবহার করা হয়ে থাকে ।শুধু তাই নয় কবিরাজী চিকিৎসায় ও কালোজিরার কোনো বিকল্প নেই । কালোজিরা খেতে একটু তিতা । তারপরেও এর উপকারিতার কোন শেষ নেই । কালোজিরার বীজ থেকে তেল পাওয়া যায় যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী ।প্রাচীনকাল থেকেই কালোজিরা মানুষের দেহের রোগ প্রতিরোধক এবং প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে ।

আরো পড়ুন ঃ আমলকি খাওয়ার উপকারিতা  -  আমলকির ব্যবহার  জেনে নিন

পরিশেষে আমরা বলতে পারি যে ,কালোজিরা একটি মহা ঔষধ । তাই কালোজিরা খাওয়ার উপকারিতা অনেক বেশি এবং নিয়ম মেনে কালোজিরা খেলে এর উপকারিতা আরো বেশি পাওয়া যায় ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • TechOrinA2Z
    TechOrinA2Z November 23, 2022 at 11:17 AM

    অনেক সুন্দর পোস্ট

  • Alinoorhossen
    Alinoorhossen November 26, 2022 at 10:13 PM

    amazing...... This is very useful for us... i insure you that you will prosper in life soon.

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url