নাক ডাকার কারণ কি - এর সমাধান জেনে নিন

নাক ডাকা শব্দটি আমাদের সবার কাছে প্রায়ই পরিচিত একটি শব্দ । কিন্তু আমরা জানি না নাক ডাকার কারণ কি এবং এর সমাধান । সাধারণত নাকে এলার্জি , নাকের ভেতর মাংস বেড়ে যাওয়া নাকেপলিপস , নাকের হাড় বাঁকা এগুলো নাক ডাকার প্রধান কারণ ।আপনি যদি সঠিকভাবে খুঁজে বের করতে পারেন নাক ডাকার কারণ কি তাহলে সহজে এর সমাধান করতে পারবেন । নাক ডাকার কারণ কি এবং এর সমাধান জানতে আমার পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন ।



Image


সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে , মধ্য বয়স্ক মানুষদের ক্ষেত্রে নাক ডাকার প্রবণতা বেশি দেখা যায় । এই হিসেবে দেখা যায় শতকরা প্রায় ৪0 জন পুরুষ ও ২০  জন নারী তাদের ঘুমের মধ্যে নাক ডাকে । নাক ডাকার সমস্যা সৃষ্টি হয় আমরা যখন ঘুমায় এবং ঘুমের মধ্যে যদি শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক প্রবণতায় বাধার সৃষ্টি হয় তখন শ্বাসযন্ত্রে ভাইব্রেশন বা কম্পন সৃষ্টি হয় যার কারণে বিভিন্ন ধরনের বিচিত্র সব সৃষ্টি হয় । আর একেই বলা হয় নাক ডাকা ।  সম্প্রতি এডি ১০৯ নামক একটি নতুন ওষুধ আবিষ্কৃত হয়েছে যা আপনাকে নাক ডাকার সমস্যা থেকে মুক্তি দিবে।

নাক ডাকার কারণ কি

নাক ডাকার সমস্যা আপনার বিভিন্ন কারণে হতে পারে । এক্ষেত্রে আপনার ওজন নিয়ন্ত্রণে না রাখা , ঠান্ডা লাগা , এলার্জি , মদ্যপান এমনকি আপনার মুখমন্ডল ও সাইনাসের গঠনতন্ত্রের কারণেও আপনার নাক ডাকতে পারে ।সারাদিন অক্লান্ত পরিশ্রম করে ক্লান্ত হয়ে আপনি যখন ঘুমাতে যাবেন এবং স্বল্প ঘুমন্ত অবস্থা থেকে  গভীর ঘুমে আচ্ছন্ন হবেন তখন আপনার জিহবা , গলা ও নরম তালুর পেশীগুলো (যেগুলো আপনার মুখ গহ্বরের ভিতরে উপরের দিকে থাকে) শিথিল হয়ে যায় ।

আরও পড়ুন ঃ ব্যায়ামের ১৫ টি উপকারিতা সম্পর্কে জেনে নিন

আর আপনার জিহ্বা ও তালু এতটা শিথিল হয়ে যায় যে তারা আংশিকভাবে আপনার শ্বাসনালিকে প্রায় অবরুদ্ধ করে দেয় । এবং আপনার স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে বাধা সৃষ্টি করে । যার কারণে কম্পনের সৃষ্টি হয় এবং আপনার নাক ডাকে বা শব্দ সৃষ্টি হয় । আপনার শ্বাসনালী যত বেশি অবরুদ্ধ হবে ততই বেশি কম্পন সৃষ্টি হবে এবং নাক ডাকার শব্দ বেশি হবে । যা আপনার পাশে থাকা প্রিয় মানুষগুলোর বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় ।

নাক ডাকা বন্ধ করার ঔষধ

আপনি এমন কারো সঙ্গে এক ঘরে বা বিছানায় ঘুমাতে যাবেন যার নাক ডাকে ! তাহলেবুঝতেই পারছেন ঘুমের একেবারে রফাদফা । তবে আপনার প্রিয়জনের নাক ডাকা এই বিষয়টি এখন  অতীতের বিষয় হতে চলেছে । বিজ্ঞানীরা নাক ডাকা বন্ধের ঔষধ তৈরি করেছেন । বিশেষ এই ঔষধের নাম ' এডি- ১০৯ ।আমরা সাধারণত ঘুমন্ত অবস্থায় শ্বাস-প্রশ্বাসের সময় বায়ু চলাচলে বাধা গ্রস্থ হয়ে সৃষ্ট শব্দ বা শ্বাসতন্ত্রের
কোম্পানকেই নাক ডাকা বলে থাকি । এ স্বাস্থ্যসমস্যা টিকে মেডিকেলের ভাষায় বলা হয় অবস্ট্রাক্টিভ স্লিপ  অ্যাপনিয়া  (ওএসডি ) ।


যুক্তরাষ্ট্রের ঔষধ নির্মাতা কোম্পানি অ্যাপনিমেড  নাক ডাকা বন্ধের ঔষধ তৈরি করেছেন । অনলাইনের  গবেষণায় এক খবরে এমন কথা বলা হয়েছে । অবস্ট্রাক্টিভ স্লিপ  অ্যাপনিয়া চিকিৎসা হিসেবে  এডি109 নামক এই ঔষধটি তৈরি করা হয়েছে । ওএস-এ বা অবস্ট্রাক্টিভ স্লিপ  অ্যাপনিয়া   হলো এমন একটি সমস্যা যা রোগীর শ্বাস বন্ধ করে নাক ডাকার সূত্রপাত ও ঘুমের ব্যাঘাত ঘটায় ।ডাঃ ল্যারি যিনি  এ্যাপনিডের প্রধান নিবার্হী তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্র তথা বিশ্বজুড়ে উল্লেখযোগ্য একটি জন  স্বাস্থ্য সমস্যা হল  অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া । 

আরও পড়ুন ঃ   বাত ব্যথা কি - বাত ব্যথা হলে করণীয় জেনে নিন

বর্তমানে এই রোগের যে  চিকিৎসা গুলো রয়েছে তা রোগীদের প্রয়োজনীয়তা পূরণ করে না । তবে আমাদের বিশ্বাস এডি ১০৯ নামক ওষুধটি রোগীদের জন্য একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে । বর্তমানে  অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া চিকিৎসা হিসেবে সিপিএপি মেশিন  ব্যবহারের প্রয়োজন পড়ে । এটি মাউথ গার্ড টাইপের একটা মেশিন যা অস্বস্তিকর । আবার কিছু রোগীর ক্ষেত্রে অনেক সময় অস্ত্রোপচারের প্রয়োজন দেখা দেয় । এডি ১০৯ রোগীদের জন্য হবে নিরাপদ সহজ একটি সমাধান । এর ফলে সার্জারি বা এপিএসের প্রয়োজন পড়বে না ।

নাক ডাকা বন্ধ করার ব্যায়াম

আপনি যদি জানতে চান নাক ডাকার কারণ কি এবং এর সমাধান তাহলে আপনাকে কিছু ব্যায়াম করতে হবে । কিছু ব্যায়াম করে আপনি নাক ডাকার হাত থেকে রক্ষা পেতে পারেন ।

১. আপনার জিহ্বা উপরে চোয়ালের সাথে লাগিয়ে জিহ্বাকে প্রসারিত করুন ।এভাবে ২০ বার করুন ।

২. আপনার জিহ্বা নিচের চোয়ালের রাখুন এবং একইভাবে জিহ্বাকে প্রসারিত করুন । এটা ও ২০ বার          করুন 
৩. জিহ্বাকে উল্টা করুন এবং এভাবে কয়েক মিনিট রাখুন ।

৪. আহাহা  আওয়াজ করুন । এটা এমন ভাবে করবেন যেন শব্দটা একেবারে শ্বাসনালী থেকে আসে ।       এটা অন্তত ২০ বার করুন।
৫. খাবার সময় একপাশে খাবার নাচিবিয়ে দুপাশে চিবানোর অভ্যাস করুন ।

৬. হাতের বৃদ্ধাঙ্গুলি দিয়ে এক নাক বন্ধ রাখুন এবং অপর নাকে নিঃশ্বাস নিন । এভাবে পাঁচবার ব্যায়াম করুন । আবার একইভাবে বৃদ্ধাঙ্গুল দিয়ে অপর নাক বন্ধ রাখুন এবং আরেক নাকে শ্বাস গ্রহণ করুন । এটাও পাঁচ বার করুন । তাহলে তো এবার জেনে গেলেন নাক ডাকার কারণ কি এবং এর সমাধানের উপায় ।

নাক ডাকা বন্ধ করার হোমিও ঔষধ

আপনি যদি জানতে চান নাক ডাকার কারণ কি এবং এর সমাধান তাহলে আপনি কিছু হোমিও ওষুধ খেতে পারেন ।

১. "সালফার"এটি নাক ডাকা রোধে একটি উপযুক্ত ঔষধ । যাদের নাক ডাকে এবং ঘুমের মধ্যে ঘাম বের হয় তারা এই ঔষধটি সেবন করতে পারেন । তবে সেবনের পূর্বে অবশ্যই একজন হোমিওপ্যাথিক ডাক্তারের সাথে পরামর্শ করে তারপর সেবন করবেন । কারণ প্রত্যেকটা ঔষধ রোগীর ব্যক্তিগত লক্ষণ অনুযায়ী নির্বাচন করা হয় ।

২.ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিকেল সেন্টার জানিয়েছেন , ল্যাকোসিস নাক ডাকা রোগীদের জন্য নির্ধারিত একটি প্রতিকার । এই ঔষধটি আমেরিকার একটি বিষাক্ত সাপের বিষ থেকে তৈরি হয়েছে

আরও পড়ুন ঃ ভিটামিন ই ক্যাপসুল কি - ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারের নিয়ম জানুন  

৩.আর্সেনিকাম অ্যালবাম নামক ঔষধটি নাক ডাকা ব্যক্তিদের জন্য ব্যবহার করা হয়ে থাকে । আর্সেনিকাম অ্যালবাম নামক ঔষধটি আর্সেনিকাম অক্সাইড থেকে তৈরি । তাই এটি একটি মারাত্মক বিষ । এটি অতিরিক্ত সেবন করা যাবে না ।

৪. ওপিয়াম নামক ঔষধটি ও নাক ডাকা বন্ধের দারুন কাজ করে । আপনি নাক ডাকার কারণ এবং এর সমাধান হিসেবে এই ঔষধটি ও সেবন করতে পারেন ।

৫.ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিকেল সেন্টার এ পরামর্শ দেয় যে স্পঞ্জিয়া টোস্টা নাক ডাকা রোগীদের জন্য একটি ভাল ঔষধ । এই ঔষধটি সেবন করলে আপনি নাক ডাকার কারণ কি এবং এর সমাধান হিসেবে উপকৃত হবেন ।

নাক ডাকা বন্ধের দোয়া

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম বলেছেন , কেউ যদি এই আমলটি প্রতিদিন ঘুমানোর সময় মনোযোগের সাথে  করে তাহলে সে নাক ডাকার কষ্ট থেকে মুক্তি পাবে । দোয়াটি হলো -

"আউযুবি কালিমাতিল্লাহি মিন শাররি মা খালাক" অর্থ -সকল সমস্যা থেকে আল্লাহ আমাকেপরিত্রান দাও ।

এই দোয়াটি আপনি প্রতিদিন সকালবেলা ৭ বার সন্ধ্যাবেলা ৭ বার এবং ঘুমাতে যাওয়ার সময় ১ বার গুরুত্ব দিয়ে মনোযোগের সাথে পড়বেন । তাহলে আশা করা যায় আল্লাহর রহমতে আপনি নাক ডাকার সমস্যা থেকে পরিত্রান পাবেন । তবে একটি কথা মনে রাখবেন ,দোয়া পড়ার আগে অবশ্যই ওযু করে দুরুদ শরীফ পাঠ করে নিবেন এবং দোয়া পড়ার পরেও দুরুদ পাঠ করবেন ।

নাক ডাকা বন্ধ করার মেশিনের নাম ও দাম


আপনি নাক ডাকার কারণ এবং এর সমাধান জানতে চান ! তাহলে নাক ডাকার সমাধান হিসেবে আপনি পেয়ে যাবেন এ্যান্টি সলিং এয়ার পিউরিফায়ার টু-ইন-ওয়ান নামক একটি মেশিন । এটি রাবারের তৈরি । এই মেশিনের দাম বাজার ভেদে আলাদা । তবে আপনি ২৫০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে পেয়ে যাবেন ।

নাক ডাকা বন্ধের স্থায়ী সমাধান

আপনি যদি জানতে চান নাক ডাকা কি এবং এর সমাধান তাহলে আপনি একজন নাক কান গলা বিশেষজ্ঞ সার্জন এর কাছে যান । বর্তমান চিকিৎসা ব্যবস্থা অনেক আধুনিক । নাকের অ ও জিহবার পেছনের শ্বাসনালীর সংকুচিত অবস্থা লেজারের  রশ্নির মাধ্যমে অপারেশন করা সম্ভব । চেতনানাশক ব্যবহার করে এই অপারেশন করা হয় এবং এই অপারেশনে খুব বেশি সময় সাপেক্ষ নয় । তবে অপারেশনের আগে অবশ্যই একজন দক্ষ অস্ত্রোপচার বিশেষজ্ঞ ডাক্তারের অধীনে করবেন । তাহলে তো এবার জেনে গেলেন  নাক ডাকা কি এবংএর সমাধান ।

শেষ কথা

ঘুম প্রত্যেকটি মানুষের কাছে অতি প্রিয় । আর এই প্রিয় জিনিসটি যদি আপনি সঠিক ভাবে উপভোগ করতে না পারেন তাহলে এর চেয়ে কষ্ট আর কি থাকতে পারে বলুন । আর এই ঘুমের বাধা সৃষ্টিকারী বিষয়টি হলো নাক ডাকা । আমরা নাক ডাকার কারণ ও সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করেছি । প্রায় প্রত্যেকটি মানুষেরই কখনো না কখনো নাক ডেকে থাকে ,তবে কিছু লোকের জন্য এটি একটি দীর্ঘস্থায়ী সমস্যা ।

আরও পড়ুন ঃ টিউমার কি - টিউমার কি ভালো হয় জানুন

 এই নাক ডাকা কখনো কখনো মারাত্মক অনেক রোগের ইঙ্গিত বহন করে থাকে । তবে যাই বলুন না কেন আপনার নাক ডাকার কারণে হয়তো আপনার ঘুমের কোন অসুবিধা হবে না কিন্তু আপনার পাশের লোকের জন্য তা অতিরিক্ত বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় ।আমি আজকে নাক ডাকার কারণ কি ও এর সমাধান নিয়ে আলোচনা করেছি । সম্প্রতি এডি ১০৯ নামক একটি নতুন ওষুধ আবিষ্কৃত হয়েছে যা আপনাকে নাক ডাকার সমস্যা থেকে মুক্তি দিবে


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Alinoorhossen
    Alinoorhossen November 26, 2022 at 10:32 PM

    আমার তো নাক ডাকে ম্যাডাম।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url