সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি জেনে নিন বিস্তারিত

সকল ভিটামিনের আধার হলো সজনে পাতা । সজনে পাতায় থাকে দুধে চারগুণ বেশি ক্যালসিয়াম এবং দুই গুণ বেশি প্রোটিন তিনগুণ বেশি পটাশিয়াম গাজরের চেয়ে চার গুণ বেশি ভিটামিন এ এবং একটি কমলার চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি । যার কারণে বিভিন্ন ভিটামিনের ঘাটতি সহ রক্তস্বল্পতা দূর করে থাকে এই সজনে পাতা । এখন নিশ্চয়ই বুঝতে পারছেন সজনে পাতা খাওয়ার উপকারিতা । যাকে এক কথায় বলা হয় সুপার ফুডস । আমি এখন সজনে পাতার রান্না করার বিভিন্ন পদ্ধতি বা রেসিপি নিয়ে আলোচনা করব।

Image


সজনে আমাদের কাছে অতি প্রিয় এবং পরিচিত একটি সবজির নাম । গ্রামে আপনি এমন কোন একটি বাড়ি খুঁজে পাবেন না , যেখানে সজনে গাছ নেই । এই গাছ তৈরি করতে খুব একটা যত্নের প্রয়োজন হয়না বলে গ্রামে প্রায় সব বাড়িতেই এই সজনে গাছ পাওয়া যায় । কিন্তু আমরা অনেকেই জানিনা , সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি । আমাদের এই প্রিয় খাবার সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি জানতে আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।

সজনে পাতার ভাজি রেসিপি

সজনে পাতা যাকে বলা হয় সুপার ফুডস । এই সজনে পাতা খাওয়ার পূর্বে কিভাবে সজনে পাতা রান্না করতে হয় বা সজনে পাতা রান্না করার পদ্ধতি অথবা রেসিপি জানা দরকার । আপনি সজনে পাতা ভাজি করে খেতে পারেন যা অত্যন্ত সুস্বাদু । প্রথমে সজনে পাতা গুলো ভালো করে পরিস্কার পানিতে ধুয়ে নিন । এবার পাতাগুলো অল্প পরিমাণে পানি দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিন । পাতা সেদ্ধ করার সময় আপনি লবণ ,পেয়াজ কুচি , মরিচ ও রসুন দিয়ে ভালোভাবে সেদ্ধ করুন ।


এবার যখন দেখবেন আপনার শাক বা সজনে পাতা থেকে সব পানি শুকিয়ে গেছে তখন মনে করবেন, আপনার শাক বা সজনে পাতা ফোড়ন দেওয়ার জন্য তৈরি হয়ে গেছে । এবার আপনি আলাদা একটি কড়াই বা পাতিল নিন । বা যে পাত্রে সজনে পাতা সেদ্ধ করেছেন সেই কড়াই থেকে সবগুলো শাক অন্য একটি পাত্রে ঢেলে কড়াই টাকে একটু ধুয়ে পরিষ্কার করে নিন । এবার পরিমাণমতো তেল এবং রসুন দিয়ে সেদ্ধ করা শজনে পাতাগুলো ভালোভাবে নাড়ুন । এভাবে তৈরি হয়ে যাবে আপনার পছন্দের সজনে পাতার ভাজি ।




সজনে পাতার ভর্তা রেসিপি

সজনে পাতা রান্না করার যতগুলো পদ্ধতি রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজ পদ্ধতি হল সজনে পাতার ভর্তা তৈরি করা । সজনে পাতার ভর্তা তৈরি করতে আপনাকে যা করতে হবে তা হল - প্রথমে আপনাকে কচি সজনে পাতা নিতে হবে। কারণ ভর্তা করার জন্য কচিপাতা বিশেষ উপযোগী । এবার পাতাগুলো ডাল থেকে আলাদা করে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। পাতাগুলো একটু পানি এবং লবণ দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে । পেশার কুকারে সেদ্ধ করতে পারলে ভালো হয় ।




তবে যেভাবেই সেদ্ধ করেন না কেন আপনাকে অবশ্যই একটি বিষয় মনে রাখতে হবে আর তা হলো সেদ্ধ করা পাতায় যেন পানি না থাকে । কারণ সেদ্ধ করা পাতায় পানি থাকলে আপনি ভর্তার আসল স্বাদ পাবেন না । এবার সেদ্ধ করা পাতাগুলো একটু ঠান্ডা করে তাতে পেঁয়াজ কুচি ও সরষের তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন ।এভাবে তৈরি হয়ে যাবে আপনার সজনে পাতার রেসিপি

সজনে পাতার বড়া রেসিপি

আপনি সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি জানতে চান তাহলে এখনই তৈরি করে ফেলুন সজনে পাতার বড়া । সজনে পাতার বড়া তৈরি করতে হলে আপনাকে যা করতে হবে তা হল - প্রথমে আপনাকে সজনে পাতা নিতে হবে । এবার পাতাগুলো পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এই পাতাগুলো আপনি ইচ্ছে করলে পাটাতে বেটে নিতে পারেন বা ব্লেন্ডারে ও পেস্ট করে নিতে পারেন । তবে বেটে নিলে স্বাদ তুলনামূলক বেশি পাবেন ।


এই পাতার সাথে আপনাকে যেকোন ডাল যোগ করতে হবে । (যেমন খেসারী মসুরি ছোলার ডাল ইত্যাদি) ডালগুলো ভিজিয়ে রেখে ডাল গুলো ভালভাবে বেটে নিতে হবে এবং সজনে পাতার সঙ্গে যোগ করতে হবে । এবার ডালের মিশ্রণের সাথে সজনে পাতার মিশ্রণ নিয়ে এর সাথে কাঁচামরিচ কুচি , পেঁয়াজ কুচি , লবণ , হলুদ গুঁড়া , আদা বাটা , রসুন বাটা , জিরা বাটা দিয়ে ভালোভাবে মেখে তেলে ভাজতে হবে । আর এভাবেই তৈরি হয়ে যাবে আপনার সজনে পাতার বড়া ।গরম গরম ভাতের সাথে খেয়ে দেখুন অমৃত লাগবে। তাহলে আপনি জেনে গেলেন সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি ।

সজনে পাতার চা রেসিপি

আপনি শরীরের ক্লান্তি বা মনের অবসাদ দূর করতে চান ! তাহলে এক্ষুনি খেতে পারেন সজনে পাতার চা । যা আপনার শরীরের ক্লান্তি ও মনের অবসাদ নিমিষেই দূর করে দেবে । এই সজনে পাতা দিয়ে আপনি দুইভাবে চা তৈরি করতে পারেন । ১) আপনি কাঁচা সজনে পাতা চা পাতার সঙ্গে যোগ করে চা তৈরি করতে পারেন । ২) আপনি শুকনো সজনে পাতা দিয়ে ও চা তৈরি করতে পারেন । এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল -





শুকনো সজনে পাতা গুলো নিয়ে একটি হাতের সাহায্যে একটু ভেঙ্গে গুঁড়া করে নিয়ে তা গরম পানিতে দিবেন । তাহলে তৈরি হয়ে যাবে আপনার সজনে পাতার চা । সজনে পাতার চায়ের আরেকটু স্বাদ বাড়াতে আপনি এর সাথে একটু আদা কুচি এবং লেবুর রস মিশিয়ে নিতে পারেন । তাহলে আপনি পেয়ে গেলেন সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি

সজনে পাতা রান্না রেসিপি

আপনি ইচ্ছে করলে সজনে পাতা যে কোন সবজি মাছ দিয়ে রান্না করে খেতে পারেন । এক্ষেত্রে আপনি ছোট মাছ অথবা বড় মাছ যে কোন মাছ দিয়ে রান্না করতে পারেন । তবে ছোট মাছ দিয়ে রান্না করলে খেতে বেশি মজা পাবেন । এক্ষেত্রে আপনি সজনে পাতা গুলো আগে আলাদা করে একটু সেদ্ধ করে নেবেন । পরে অন্য সব সবজির সাথে মিশিয়ে রান্না করে নিতে পারেন । এক্ষেত্রে আপনাকে একটি বিষয় মনে রাখতে হবে আর তা হলো -


সজনে পাতা রান্না করার সময় অতিরিক্ত তেল মশলা পরিহার করতে হবে । কারণ অতিরিক্ত তেল মশলা যুক্ত খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । এটা শুধু সজনে পাতা রান্না করার সময় নয় বরংএই বিষয়টি আপনাকে সবসময় মনে রাখতে হবে । তবে সজনে পাতা রান্নার সময় তেল মসলা বেশি দিলে আপনি সজনে পাতার আসল স্বাদ হারিয়ে ফেলবেন । তাহলে এবার তো জেনে গেলেন সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি ।

মন্তব্য

আমরা নিঃসন্দেহে বলতে পারি যে , সজনে পাতা একটি অন্যতম পুষ্টিকর খাবার । তবে সব ধরনের পুষ্টিকর খাবারের চেয়ে উত্তম এ কথা বলা যাবে না । আপনাকে অন্যান্য সব ধরনের পুষ্টিকর খাবারও খেতে হবে । তবে সজনে পাতা আপনার দেহের অতিরিক্ত পুষ্টি চাহিদা পূরণ করবে । ১০০ গ্রাম দুধ থেকে ১২৫ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায় ।পক্ষান্তরে , ১০০ গ্রাম সজনে পাতার মধ্যে পটাশিয়াম রয়েছে ৩৩৭ মিলিগ্রাম এবং ক্যালসিয়াম রয়েছে ১৮৫মিলিগ্রাম ।


তাহলে আপনি এবার নিজেই  দেখুন , সজনে পাতা রান্না করার পদ্ধতি বা রেসিপি অনেক রয়েছে । আপনি যেকোনো একটি রেসিপি করে দেখতে পারেন আশা করি আপনার খেতে ভালো লাগবে ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url